আপডেট: পুরোপুরি সঙ্কটমুক্ত বুদ্ধবাবু, বিকেলে চা, সন্ধ্যায় খেলেন স্যুপ

আজ থেকে ফিজিওথেরাপি শুরু হবে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর

আপডেট: পুরোপুরি সঙ্কটমুক্ত বুদ্ধবাবু, বিকেলে চা, সন্ধ্যায় খেলেন স্যুপ
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2020 | 7:21 PM

কলকাতা: আর কোন‌ও কিন্তু নয়। প্রায় ৯৬ ঘণ্টা পরে চিকিৎসকরা জানিয়ে দিলেন, সঙ্কটমুক্ত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। শনিবার বিকেলে খেলেন লাল চা। সন্ধ্যায় খেলেন স্যুপ। ফিজিওথেরাপির পর বিছানার উপরে বসে পা নাড়ালেন। উডল্যান্ডস হাসপাতালের সিইও রূপালী বসু এদিন সকালেই সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন, “সুস্থতার সব মাপকাঠিতে ওঁর শারীরিক অবস্থার উন্নতি দেখে আমরা সন্তুষ্ট। আপাতত নল দিয়ে খাবার খাচ্ছেন। ক্যাথেটার খুলে দেওয়ার পরিকল্পনা করছি। আর সঙ্কটজনক বলব না। আশাব্যঞ্জকভাবে উনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। বুদ্ধবাবু এখন সঙ্কটমুক্ত বলা যায়। আমরা সোম-মঙ্গলবারের মধ্যে ওঁকে ছাড়ার পরিকল্পনাও করছি।”

গত বুধবার দুপুরে আচ্ছন্ন অবস্থায় প্রাক্তন মুখ্যমন্ত্রীকে উডল্যান্ডস হাসপাতালে ভর্তি করানো হয়। সেই থেকে চারদিন ধরে উডল্যান্ডস-এর ৫১৮ নম্বর কেবিনে চিকিৎসাধীন রয়েছেন বুদ্ধবাবু। তাঁর শারীরিক অবস্থার যে উন্নতি হচ্ছে শুক্রবার সকালেই তার আভাস দিয়েছিল কর্তৃপক্ষ। মেকানিক্যাল ভেন্টিলেশন থেকে বার করে নন ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয় তাঁকে। তবে ভেন্টিলেটর থেকে বার করা হলেও ২৪ ঘণ্টার পর্যবেক্ষণ গুরুত্বপূর্ণ বলে বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছিলেন।

এদিন সেই সময়সীমা শেষ হ‌ওয়ার পর‌ই প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ‘সঙ্কটমুক্ত’ বলেন চিকিৎসকরা। বুদ্ধবাবুর চিকিৎসক দলের সদস্য কৌশিক চট্টোপাধ্যায় বলেন, “পাঁচদিনের অ্যান্টিবায়োটিক কোর্সের মধ্যে তিনদিন হয়েছে। ক্যাথেটার আজ খোলা হবে। এরপর রাইলস টিউব খোলা হলে মুখ দিয়ে খেতে পারবেন। রক্তচাপ মাপার জন্য ধমনীর মধ্যে একটা লাইন আছে সেটা খোলা হবে। সব ঠিক থাকলে দু’ তিনদিনের মধ্যে ছাড়া হতে পারে।” অপর চিকিৎসক সৌতিক পাণ্ডা জানান, বুদ্ধবাবুর সুস্থতার নিরিখে এখন ফিজিওথেরাপি গুরুত্বপূর্ণ। শনিবার থেকে তা শুরুও হয়েছে। তাতে মিলেছে সাড়াও।