Fire in Kolkata: ১১টি ইঞ্জিনের চেষ্টায় নিয়ন্ত্রণে এল গণেশচন্দ্র অ্যাভিনিউয়ের আগুন

Fire in Kolkata: পাঁচতলা ওই বিল্ডিং-এ একাধিক অফিস থাকলেও ভিতরে আপাতত কেউ নেই বলেই জানা যাচ্ছে।

Fire in Kolkata: ১১টি ইঞ্জিনের চেষ্টায় নিয়ন্ত্রণে এল গণেশচন্দ্র অ্যাভিনিউয়ের আগুন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 2:06 PM

কলকাতা: সকালেই ভয়াবহ অগ্নিকাণ্ড শহরের বহুতলে। বৃহস্পতিবার সকাল ১০ টা নাগাদ আগুন লাগে গণেশচন্দ্র অ্যাভিনিউয়ের একটি বহুতলে। ওই ভবনে বেশ কয়েকটি সরকারি দফতরের অফিস আছে বলে জানা গিয়েছে। প্রথমে ধোঁয়া দেখা যেতেই আতঙ্ক ছড়ায় এলাকায়। পরে আগুনের শিখা ক্রমশ বাড়তে থাকে। এখনও পর্যন্ত ঘটনাস্থলে পৌঁছেছে দমকলের ৭ টি ইঞ্জিন।

পাঁচতলা ওই বিল্ডিং-এ একাধিক অফিস থাকলেও ভিতরে আপাতত কেউ নেই বলেই জানা যাচ্ছে। সকাল ১০ টা নাগাদ কয়েকজন কর্মী সেখানে পৌঁছেছিলেন। তবে আগুন লাগতেই তাঁরা বেরিয়ে এসেছেন বলে জানাচ্ছেন প্রত্যক্ষদর্শীরা। কয়েকদিন আগেই রাজভবনের সামনে শরাফ হাউসে অগ্নিকাণ্ড ঘটে।

  1. কী থেকে আগুন লাগল, তা এখনও স্পষ্ট নয়। প্রাথমিকভাবে দমকলকর্মীদের অনুমান, শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে।
  2. পিএইই, পিডব্লুডি সহ একাধিক দফতরের অফিস রয়েছে ওই বিল্ডিং-এ। পাঁচতলার যে ঘরে ঠাসা রয়েছে নথিপত্র, সেখানেও দাউ দাউ করে জ্বলছে আগুন।
  3. ওই ভবনে এমনভাবে আগুন লেগেছে, যার জন্য ভিতরে প্রবেশ করতে পারছেন না দমকলকর্মীরা। পাশের বিল্ডিং থেকে জল দিয়ে আগুন নেভানোর কাজ চলছে।
  4. ভিতরে রয়েছে প্রচুর দাহ্য পদার্থ। এছাড়া আগুনের জেরে ভিতরে চাঙড় ভেঙে পড়ছে বলেও জানা গিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হচ্ছে দমকলকর্মীদের।
  5. ব্য়স্ত এলাকার বহুতলে এভাবে আগুন লেগে যাওয়ায় সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। সংশ্লিষ্ট এলাকার রাস্তায় যানজট বাড়তে পারে।
  6. যে ঘরে প্রথম আগুন লাগে, সেখানে এখনও আগুন নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। সেই ঘরের ছাদ ফুটো করা হচ্ছে। সেখান থেকে জল ভিতরে প্রবেশ করানো হবে।
  7. আগুন নেভাতে কাজ করেছে ১১টি ইঞ্জিন। এরপর আগুন নিয়ন্ত্রণে এসেছে। দমকল মন্ত্রী সুজিত বসু জানিয়েছেন, অফিসের ভিতরে অগ্নিনির্বাপন ব্যবস্থা সঠিকভাবে কাজ করেনি।