Weather Update: মে দিবসেই ‘মুক্তি’, আশার কথা শোনাল আলিপুর

Weather Update: আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী মাস থেকেই বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

Weather Update: মে দিবসেই 'মুক্তি', আশার কথা শোনাল আলিপুর
মে মাসেই বৃষ্টির সম্ভাবনা (ছবি প্রতীকী)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 2:23 PM

কলকাতা : চাঁদিফাটা রোদ মাথায় নিয়ে রাস্তায় বেরতে হচ্ছে প্রত্যেককে। আর্দ্রতাজনিত অস্বস্তিতে নাজেহাল অবস্থা সাধারণের। আর এই পরিস্থিতিতে সবার মনে একটাই প্রশ্ন, কবে নামবে বৃষ্টি। অবশেষে আশার কথা শোনাল আলিপুর আবহওয়া দফতর। উত্তরবঙ্গে বৃষ্টি হলেও গত কয়েকদিনে দক্ষিণবঙ্গে বৃষ্টির দেখা মেলেনি। কলকাতা ও আশপাশের জেলাগুলিতে পারদ চড়ছে ক্রমশ। এবার আবহওয়া দফতরের তরফে জানানো হল, বৃষ্টি নামতে আর খুব বেশি দিন বাকি নেই। আগামী মাসের শুরু থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

মৌসম ভবনের ডেপুটি ডিরেক্টর জেনারেল সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ১ মে থেকে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। গত কয়েকদিন ধরে দক্ষিণ-পশ্চিম মুখী যে হাওয়া বইছিল, সেটা এবার দক্ষিণ-পূর্বের দিকে বইবে বলে জানিয়েছেন তিনি। আর তার জেরেই হবে বৃষ্টি। বর্ষাকালের মতো একটানা বৃষ্টি না হলেও মোটামুটিভাবে স্বস্তি পাওয়া যাবে বলে জানিয়েছেন তিনি। তবে সব জেলায় একসঙ্গে বৃষ্টি হবে না।

যদিও শুক্রবার থেকেই আবহাওয়ার পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। শনিবার ও রবিবার বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। মূলত পশ্চিমের জেলাগুলিতেই বৃষ্টির সম্ভাবনা থাকছে। সে ক্ষেত্রে কলকাতায় এখনই কোনও বৃষ্টি হবে না। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং উত্তরবঙ্গ লাগোয়া নদিয়া ও মুর্শিদাবাদে বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে বৃষ্টি হতে পারে কলকাতাসহ দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতে।

আবহাওয়ার কারণে একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে ইতিমধ্যেই। একাধিক জেলায় ৪০ ডিগ্রি পেরিয়েছে তাপমাত্রা। প্রতিটি জেলার জেলাশাসককে বিশেষভাবে সতর্ক করেছে নবান্ন। বিশেষ নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে আধিকারিকদের।

আরও পড়ুন : TMC Inner Clash: ‘মমতা বন্দ্যোপাধ্যায় কেউ নয়, দাদাই সব’, কাউন্সিলর বনাম বিধায়ক, গোষ্ঠীদ্বন্দ্ব চরমে

আরও পড়ুন : India Weather Update: গরমে ভেঙেছে ১২২ বছরের রেকর্ড! বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে আর কতদিন?