Jagdeep Dhankhar: কোথায় বিনিয়োগ? কত আয়? অমিত মিত্রের কাছে জবাব চাইলেন রাজ্যপাল

Amit Mitra: বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন নিয়ে ফের সংঘাত রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের। গতকালই রাজ্যপালকে জবাব দিয়েছিলেন অর্থ উপদেষ্টা অমিত মিত্র।

Jagdeep Dhankhar: কোথায় বিনিয়োগ? কত আয়? অমিত মিত্রের কাছে জবাব চাইলেন রাজ্যপাল
অলংকরণ- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 1:28 PM

কলকাতা : রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত নতুন নয়। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন নিয়ে ফের তুঙ্গে পৌঁছল সংঘাত। গতকালই সেই সংঘাত প্রকাশ্যে আসে। কত বিনিয়োগ এসেছে, কোথায় হল বিনিয়োগ, এসব প্রশ্নই তুলেছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। জবাবে চার পাতার একটি চিঠিও পোস্ট করেন রাজ্যের অর্থ উপদেষ্টা অমিত মিত্র। কিন্তু এবার টুইটে একটি ভিডিয়ো পোস্ট করে রাজ্যপাল ফের জবাব চাইলেন অমিত মিত্রের কাছে। তাঁর দাবি, তিনি যা যা জানতে চেয়েছিলেন, তার কোনোটারই জবাব পাননি চার পাতার চিঠিতে।

ভিডিয়োতে অর্থ উপদেষ্টা অমিত মিত্রের কাছেই ফের জবাব চেয়েছেন তিনি। তিনি বলেন, ‘বাণিজ্য সম্মেলনের পাঁচটি সংস্করণে যে ১২ লক্ষ ৩০ হাজার কোটি টাকার বিনিয়োগের কথা বলা হয়েছে, কোথায় হয়েছে সেই বিনিয়োগ? কারা সেই বিনিয়োগ করেছে? ওই বিনিয়োগ থেকে কত আয় হয়েছে? এ সব প্রশ্নের স্পষ্ট জবাব চাই।’ অমিত মিত্রের দেওয়া চার পাতার চিঠিতে এ সবের কোনও উল্লেখ নেই বলেই দাবি করেছেন ধনখড়।

সংঘাতের সূত্রপাত বাণিজ্য সম্মেলনকে ঘিরেই। গত ৯ নভেম্বর ইকো পার্কের অনুষ্ঠানে মুখ্য়মন্ত্রীর উপস্থিতিতে তাঁকে সমর্থনের কথাই জানিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তিনি জানিয়েছিলেন, কোনও সংঘাতের জায়গাই নেই। একটাই পথ, এক সঙ্গে সেই পথে চলতে হবে বলে উল্লেখ করেছিলেন তিনি। আর এই বক্তব্য পেশ করার পরের দিনই তিনি টুইট করেন রাজ্যের কাছে জবাব চেয়ে। একেবারে বিপরীত অবস্থান নিতে দেখা যায় তাঁকে। রাজ্যপালকে এ ভাবে আক্রমণ করার পর মুখ্যমন্ত্রীর অর্থ উপদেষ্টা তথা প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র টুইটে জবাব দেন ধনখড়কে। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনগুলির পর কত টাকার বিনিয়োগ এসেছে তা নিয়ে মুখ্য়মন্ত্রীর কাছে শ্বেতপত্র চেয়েছিলেন রাজ্যপাল। রাজ্যপালের সেই দাবির জবাব দেন প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র।

রাজ্যপাল টুইট করে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনগুলির সাফল্য নিয়ে ব্যাখ্যা চেয়েছিলেন। তিনি দাবি করেন, একবছর পরেও তার উত্তর পাননি তিনি। তারই জবাব দিয়ে অমিত মিত্র চিঠি পোস্ট করেন। তাঁর দাবি, গত বছর ২৪ নভেম্বর রাজ্যপালকে এই বিষয়ে জানিয়ে চার পাতার চিঠিতে জবাব দিয়েছিলেন। রাজ্যপালকে পাঠানো সেই চিঠিতে অমিত মিত্র উল্লেখ করেছিলেন, বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত ১২,৩২, ৬০৩ কোটি টাকা বিনিয়োগের প্রস্তাব এসেছিল। কিন্তু রাজ্যপালের দাবি, সঠিক উত্তর পাননি তিনি।

উল্লেখ্য দিন কয়েক আগে নতুন বিধায়কদের শপথ নিয়েও সংঘাত তৈরি হয়। রাজ্যপাল নির্দেশ দিয়েছিলেন, উপাধ্যক্ষ আশিস বন্দ্যোপাধ্যায় নতুন চার বিধায়ককে শপথ পাঠ করাবেন। অধ্যক্ষ থাকতে কেন উপাধ্যক্ষ শপথ পাঠ করাবেন, তা নিয়ে প্রশ্ন ওঠে। পরে অবশ্য মুখ্য়মন্ত্রী হস্তক্ষেপে জট কাটে। নিজের অবস্থান থেকে সরেন রাজ্যপাল জগদীপ ধনখড়। অধ্যক্ষই শপথ বাক্য পাঠ করান।

আরও পড়ুন: Weather Update: বেলা গড়াতেই দাপট বাড়বে ঝড়-বৃষ্টির, বিপদের আশঙ্কায় একাধিক জেলাতে জারি কমলা সতর্কতা