Weather Update: বেলা গড়াতেই দাপট বাড়বে ঝড়-বৃষ্টির, বিপদের আশঙ্কায় একাধিক জেলাতে জারি কমলা সতর্কতা

Kerala Heavy Rainfall: ভারী বৃষ্টির ও ঘূর্ণাবর্তের জেরে সমুদ্র উত্তাল থাকবে, সেই কারণে বিপদের আশঙ্কায় আপাতত মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকাগুলিতে মাইকিং করে সতর্ক করার কাজও শুরু করা হয়েছে।

Weather Update: বেলা গড়াতেই দাপট বাড়বে ঝড়-বৃষ্টির, বিপদের আশঙ্কায় একাধিক জেলাতে জারি কমলা সতর্কতা
(ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 12:37 PM

তিরুবনন্তপুরম: বন্যার (Flood) ধাক্কা সামলে উঠতে না উঠতেই ফের ভারী বৃষ্টির (Heavy Rainfall) সতর্কতা জারি করা হল দক্ষিণী রাজ্যে। বৃহস্পতিবার থেকেই কেরলে (Kerala) ফের ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। আটটি জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকায় কমলা সতর্কতা (Orange Alert)-ও জারি করা হয়েছে।

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে ইতিমধ্যেই ভারী বৃষ্টিতে ভাসছে তামিলনাড়ু (Tamil Nadu)। বৃহস্পতিবার সেই নিম্নচাপ তামিলনাড়ু ও অন্ধ্র উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। এরই মাঝে কেরলেও শুরু হচ্ছে বৃষ্টি। একাধিক জেলায় হলুদ ও কমলা সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, পাথানিমিত্তা, কোট্টায়াম, ইদুক্কি, পালাক্কাড, মালাপ্পুরম, কোঝিকোড়, ওয়েনাড ও কন্নুরে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, তাই এই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে, তিরুবনন্তপুরম, কোল্লাম, আলাপ্পুজ়া, এর্নাকুনাম, ত্রিশূর ও কাসারাগড়ে হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

আজ সকাল থেকেই এই জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত শুরু হবে। একইসঙ্গে বজ্রপাত ও ঝড়ের সম্ভাবনাও রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, বৃষ্টিপাতের সময় কেরলের উপকূলে বায়ুর গতিবেগ থাকবে ৪০ থেকে ৫০ কিমি প্রতি ঘণ্টা। পার্বত্য এলাকাগুলিতে যারা থাকেন, তাদেরও সতর্ক থাকতে বলা হয়েছে, কারণ অতিরিক্ত বৃষ্টির জেরে সেখানে  ভূমিধস নামতে পারে।

ভারী বৃষ্টির ও ঘূর্ণাবর্তের জেরে সমুদ্র উত্তাল থাকবে, সেই কারণে বিপদের আশঙ্কায় আপাতত মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকাগুলিতে মাইকিং করে সতর্ক করার কাজও শুরু করা হয়েছে।

কেরল থেকে বর্ষা বিদায় নেওয়ার সময় অক্টোবর মাসে টানা প্রায় এক সপ্তাহ ধরে যে ভারী বৃষ্টি হয়েছিল, তার জেরে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। রাজ্যের দক্ষিণ ও মধ্যভাগে একাধিক পার্বত্য অ়ঞ্চলে ধসও নেমেছিল। বিপর্যয়ে কমপক্ষে ৪২ জনের মৃত্যু ও ৬ জন নিখোঁজ হয়ে গিয়েছিলেন।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আজ বিকেলে তামিলনাড়ুর উত্তর অংশ এবং অন্ধ্র প্রদেশের (Andhra Pradesh) দক্ষিণ উপকূল দিয়ে কাড়াইকাল ও শ্রীহরিকোটার পথ ধরে নিম্নচাপটি সরতে থাকবে। ধীরে ধীরে তা পুদুচেরীর উত্তর অংশের দিকে এগোবে। নিম্নচাপের প্রভাবে তামিলনাড়ুর বিস্তীর্ণ এলাকা জুড়েই মাঝরি থেকে ভারী ও অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিকেল থেকেই বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে থাকবে বলে জানানো হয়েছে।

 বঙ্গোপসাগরের দক্ষিণ অংশে একটি নিম্নচাপ শক্তি বাড়িয়ে উত্তর-পশ্চিমদিকে এগোচ্ছে। বর্তমানে এই নিম্নচাপটি চেন্নাই থেকে ৪৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পুদুচেরী থেকে ৪২০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে। আজ সকালের মধ্যেই এই নিম্নচাপটি তামিলনাড়ুর উপকূলবর্তী এলাকায় পৌঁছে যাওয়ার কথা।এরপর বিকেলে কাড়াইকাল ও শ্রীহরিকোটার মধ্যবর্তী অংশ দিয়ে প্রবেশ করে তা তামিলনাড়ু ও অন্ধ্র প্রদেশ উপকূল ধরে উত্তর-পশ্চিমে এগোতে থাকবে।

নিম্নচাপের প্রভাবে তামিলনাড়ু ছাড়াও অন্ধ্র প্রদেশের উপকূলবর্তী অংশে বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বিকেল থেকেই প্রবল বৃষ্টি শুরু হবে তামিলনাডুতে। এছাড়াও পুদুচেরী, কর্নাটকের অভ্যন্তরীণ অংশ সহ একাধিক উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Maharastra: টিকা দিলেই মিলবে টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন, করোনা রোধে অভিনব উদ্যোগ জেলা প্রশাসনের