জৈন হাওয়ালা মামলায় অভিযুক্ত ‘জগদীপ ধনখড়’-ই কি বাংলার রাজ্যপাল? নথি দেখিয়ে প্রশ্ন তৃণমূলের

Governor Jagdeep Dhankhar: মামলার যে নথি আলাদতে জমা পড়েছে, সেই নথিতে যে অভিযু্ক্তের নামের তালিকা রয়েছে, সেই তালিকাই প্রকাশ হয়

জৈন হাওয়ালা মামলায় অভিযুক্ত 'জগদীপ ধনখড়'-ই কি বাংলার রাজ্যপাল? নথি দেখিয়ে প্রশ্ন তৃণমূলের
অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jun 29, 2021 | 4:26 PM

কলকাতা: জৈন হাওয়ালা মামলায় কি বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়ের নাম রয়েছে? মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিস্ফোরক অভিযোগের পর এটাই এখন লাখ টাকার প্রশ্ন। রাজ্যপাল নিজে অবশ্য দাবি করেছেন, তাঁর নাম জৈন হাওয়ালা মামলার চার্জশিটে ছিল না। তবে মঙ্গলবার তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে এই মামলার একটি নথি প্রকাশ্যে আনা হয়েছে। এই মামলার যে নথি আলাদতে জমা পড়েছে, সেই নথিতে যে অভিযু্ক্তের নামের তালিকা রয়েছে, সেই তালিকাই প্রকাশ হয়। যেখানে দেখা যাচ্ছে, ‘জগদীপ ধনখড়’ হিসেবে এক ব্যক্তির নাম অভিযুক্ত হিসেবে রয়েছে।

এই জগদীপ ধনখড়ই বর্তমানে পশ্চিমবঙ্গের রাজ্যপাল কি না, সেই প্রশ্নই তুলে দেওয়া হয়েছে তৃণমূলের পক্ষ থেকে। তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায় এবং রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু এক সাংবাদিক বৈঠক করে এ দিন বলেন, “আমরা দেখতে পাচ্ছি এই অভিযুক্তের তালিকায় একজন ধনখড়ের নাম রয়েছে। এই তালিকা আদালতেও জমা পড়েছে।” এ বার এই অভিযুক্ত ধনখড়ই বর্তমানে রাজ্যের রাজ্যপাল কি না, “সেটা আমার পক্ষে বলা সম্ভব নয়। এটা ধনখড়রাই বলতে পারেন,” তোপ সুখেন্দুর। যদিও এ ক্ষেত্রে উল্লেখ্য, তৃণমূলের তরফে প্রকাশ্যে আনা এই নথির সত্যতা TV9 বাংলা যাচাই করেনি।

তৃণমূলের তরফে প্রকাশ্যে আনা নথিতে অভিযুক্তের তালিকায় ‘জগদীপ ধনখড়’

আরও পড়ুন: বিজেপির ‘হেভিওয়েট’ বৈঠকে অনুপস্থিত রাজীব, লিঙ্ক পাঠানো হলেও যোগ দিলেন না ভার্চুয়ালি

তৃণমূলের পক্ষ থেকে দেওয়া নথির ঠিক যেখানে অভিযুক্ত হিসেবে জগদীপ ধনখড়ের নাম উল্লেখ পেয়েছে, তার পাশে পদমর্যাদার জায়গায় লেখা, সংসদীয় মন্ত্রকের ডেপুটি মন্ত্রী। তৃণমূলের অনুমান, এই নামটি পশ্চিমবঙ্গের বর্তমান রাজ্যপাল জগদীপ ধনখড়ের। অন্যদিকে, রাজ্যপাল সোমবার দাবি করেছিলেন, তাঁর নাম চার্জশিটে ছিল না। এই মামলায় সবাইকে অব্যাহতি দেওয়া হয়। শুখেন্দুর দাবি, এই ক্ষেত্রেও ‘অর্থসত্য’ বলেছেন রাজ্যপাল। কারণ, নানা আইনি জটিলতার কারণে জৈন হাওয়ালা মামলার ট্রায়ালই হয়নি। যে কারণে তার আগেই নিজেকে নির্দোষ বলা কোনওভাবেই যুক্তিসঙ্গত নয় বলে দাবি করেন তৃণমূল সাংসদ।

আরও পড়ুন: শুরু হচ্ছে আধার-রেশন কার্ডের সংযুক্তিকরণ, কী ভাবে, কবে থেকে লিঙ্ক হবে জানাল রাজ্য