শুরু হচ্ছে আধার-রেশন কার্ডের সংযুক্তিকরণ, কী ভাবে, কবে থেকে লিঙ্ক হবে জানাল রাজ্য

Adhar Ration Card link: এদিন সমস্ত জেলাশাসকের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেন খাদ্য সচিব পারভেজ সিদ্দিকি। সেখানে স্পষ্ট জানিয়ে দেন, আগামী তিন মাসের মধ্যেই রেশন কার্ডে লিঙ্ক করাতে হবে আধার নম্বর।

শুরু হচ্ছে আধার-রেশন কার্ডের সংযুক্তিকরণ, কী ভাবে, কবে থেকে লিঙ্ক হবে জানাল রাজ্য
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 29, 2021 | 2:37 PM

কলকাতা: আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণের কাজ সেরে ফেলতে হবে ৩ মাসের মধ্যে। মঙ্গলবার ভিডিয়ো কনফারেন্সে সমস্ত জেলাশাসককে তেমনটাই নির্দেশ দিলেন খাদ্য দফতরের সচিব। বাজারে একাধিক জাল রেশন কার্ড রয়েছে। সেই সমস্ত ঝাঁকের কইকে ধরতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দেন, আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক করাতে হবে। নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে জানিয়েও দেওয়া হয়েছে ১ জুলাই থেকে সেই কাজ শুরু হবে। নির্দিষ্ট সংস্থা এই কাজ করলেও তাদের সবরকম ভাবে জেলাশাসকদের সহযোগিতা করার নির্দেশ দিয়েছেন খাদ্য সচিব।

এদিন সমস্ত জেলাশাসকের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেন খাদ্য সচিব পারভেজ সিদ্দিকি। সেখানে স্পষ্ট জানিয়ে দেন, আগামী তিন মাসের মধ্যেই রেশন কার্ডে লিঙ্ক করাতে হবে আধার নম্বর। এই কাজের জন্য একটি সংস্থাকে বরাতও দেওয়া হয়েছে। প্রথম দফায়, সংস্থার প্রতিনিধিরা বাড়ি বাড়ি যাবেন। নির্দিষ্ট প্রযুক্তির সাহায্যে তাঁরাই সংযুক্তিকরণের কাজ করবেন। দ্বিতীয় দফায় এই সংযুক্তিকরণের কাজ হবে বাংলা সহায়তা কেন্দ্রে। এ ক্ষেত্রে প্রথম দফায় যাঁদের বাড়িতে পাওয়া যাবে না, তাঁরা এখানে আধার ও রেশন কার্ডের লিঙ্ক করাতে পারবেন।

পাশাপাশি এদিনের ভিডিয়ো কনফারেন্সে জেলাশাসকদের বলা হয়েছে, দুয়ারে রেশন নিয়ে সরকার গাইডলাইন তৈরির কাজ করছে। খুব দ্রুত তা শেষ হয়ে যাবে। এই নির্দেশিকা তৈরির আগেই আধার ও রেশন কার্ডের সংযুক্তিকরণের কাজ সেরে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: বুধেই মুখ্যমন্ত্রীর নারদ-হলফনামা মামলার রায়দান হাইকোর্টে

প্রসঙ্গত, একুশের ভোট প্রচারে বেরিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, “আমি কথা দিয়ে কথা রাখি। আমার মন্ত্রিসভা এলে বাড়ির দুয়ারে রেশন পাবেন মা-বোনেরা। আর কষ্ট করে রেশন দোকানে যেতে হবে না।” ইতিমধ্যেই সেই কথা মতো রাজ্যে পরীক্ষামূলক ভাবে ২৮টি জেলায় দেখা হয়েছে ‘দুয়ারে রেশন’। খুব তাড়াতাড়িই তা রাজ্যজুড়ে চালু হবে বলে নবান্ন সূত্রে খবর।