Coal Scam: কয়লা পাচার মামলায় স্বস্তি মেনকার, অভিষেকের শ্যালিকাকে কলকাতাতেই জিজ্ঞাসাবাদের নির্দেশ হাইকোর্টের

Coal Scam: এই মামলায় ইতিমধ্যেই দিল্লিতে ইডি অফিসে তলব করে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। কলকাতায় জিজ্ঞাসাবাদ করা হয়েছে অভিষেকের স্ত্রী রুজিরাকেও।

Coal Scam: কয়লা পাচার মামলায় স্বস্তি মেনকার, অভিষেকের শ্যালিকাকে কলকাতাতেই জিজ্ঞাসাবাদের নির্দেশ হাইকোর্টের
হাইকোর্টে মেনকা গম্ভীরের মামলা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 4:04 PM

কলকাতা: কয়লা পাচার মামলায় আগে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হলেও  বারবার হাজিরা এড়িয়ে গিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের শ্যালিকা মেনকা গম্ভীর। মঙ্গলবার অভিষেকের পাশাপাশি মেনকাকে ফের নোটিস দেওয়া হলে আদালতের দ্বারস্থ হন তিনি। অবশেষে কয়লা পাচার মামলায় কিছুটা স্বস্তি পেলেন মেনকা। তাঁকে দিল্লিতে ডেকে জিজ্ঞাসাবাদ করা প্রয়োজন নেই বলে জানাল কলকাতা হাইকোর্ট। ইডি-র সমনকে পাল্টা চ্যালেঞ্জ করে মামলা করেছিলেন মেনকা। মঙ্গলবার বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের সিঙ্গলবেঞ্চের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, যাতে কোনও কড়া পদক্ষেপ করা না হয়।

এই মামলাতেই অভিষেককে কলকাতায় সিজিও কমপ্লেক্সে হাজিরা দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু মেনকাকে দিল্লিতে হাজিরার নোটিস দেওয়া হয়েছে। আদালতে মেনকা গম্ভীরের আইনজীবী অয়ন ভট্টাচার্য সওয়াল করেন, অভিষেক ও রুজিরা কলকাতায় তদন্তে যোগ দিচ্ছেন, তাহলে মেনকার ক্ষেত্রে অসুবিধা কোথায়? ইডির সমন খারিজ করার আর্জি জানাননি মেনকা। শুধু প্রশ্ন তুলেছিলেন, কলকাতার বদলে দিল্লিতে ডেকে পাঠানো হল কেন?

অন্যদিকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আইনজীবী ফিরোজ এডুলজি আদালতে জানান, পুরো মামলা দিল্লিতে হয়েছে। কয়লা আর গরু নিয়ে শুধু কলকাতায় মামলা হয়নি, গোটা দেশ জুড়ে মামলা চলছে বলে উল্লেখ করেছে ইডি। তাঁর দাবি, এমন কিছু নথি রয়েছে, যেগুলো দিল্লি থেকে কলকাতায় পাঠানো সম্ভব নয়, সেই কারণেই দিল্লিতে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হচ্ছে মেনকাকে।

দু পক্ষের সওয়াল-জবাবের পর বিচারপতি মৌসুমী ভট্টাচার্য জানতে চান, কলকাতায় এসে জিজ্ঞাসাবাদ করলে অসুবিধা কোথায়? আর নথি না আনার যে যুক্তি দিয়েছে ইডি, সেটা বিশ্বাসযোগ্য নয় বলেই উল্লেখ করেছে আদালত। ইডি তার নথি জোনাল অফিসে আনতে পারবে বলে উল্লেখ করেন তিনি। সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী, এই মামলায় কলকাতায় হাজিরা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে অভিষেক ও রুজিরাকে। সেই একই মামলায় মেনকাকে দিল্লি যে যেতে বলা হচ্ছে, সেই আচরণে সঠিক নয় বলেও উল্লেখ করেছে আদালত। সিঙ্গল বেঞ্চের নির্দেশ, কলকাতায় ডেকে জিজ্ঞাসাবাদ করতে পারবে ইডি, কোনও অসুবিধা নেই। তবে কোনও কড়া পদক্ষেপ নয়।