মোদীর ‘রাম কার্ড’-এর পালটা পার্থর ‘জনতা কার্ড’

হলদিয়ার সভা থেকে মোদী জনগণের উদ্দেশে আসন্ন নির্বাচনে তৃণমূলকে 'রাম কার্ড' দেখাতে বলেছিলেন। যার পালটা দিয়ে এ দিন পার্থ চট্টোপাধ্যায় 'জনতা কার্ড' দেখানোর কথা বলেন।

মোদীর 'রাম কার্ড'-এর পালটা পার্থর 'জনতা কার্ড'
ছবি- ফেসবুক
Follow Us:
| Updated on: Feb 13, 2021 | 8:25 PM

কলকাতা: হলদিয়ার একটি জনসভা থেকে দিনকয়েক আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আসন্ন বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসকে ‘রাম কার্ড’ দেখানোর কথা বলেছিলেন জনগণের উদ্দেশে। যার পালটা দিয়ে এ দিন বিজেপিকে ‘জনতা কার্ড’ দেখানোর কথা বলেছেন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)।

ঠাকুরপুকুর কাঠগোলার মাঠে শনিবার ছাত্র-যুব সম্মেলনে যোগ দিতে এসেছিলেন পার্থ চট্টোপাধ্যায়। কর্মসূচিতে উপস্থিত হয়ে কেন্দ্রের কৃষক সম্মান নিধি প্রকল্প নিয়ে বিজেপির অভিযোগ উড়িয়ে দেন তিনি। বলেন, “আমরা কৃষকদের নম্বর দিয়েছিলাম। কৃষকদের জীবন-জীবিকা রক্ষার লড়াইয়ে মমতা বন্দ্যোপাধ্যায় ২৬ দিনের অনশন করেছিলেন। ১৫ দিনের ধরনা দিয়েছিলেন। তীব্র সংগ্রাম করেছিলেন যাতে তাদের জমি রক্ষা করা যায় এবং দেশের সর্বোচ্চ আদালত সেই আন্দোলনকে স্বীকৃতি দিয়েছেন। তার পরে আমরা এসেই আমরা ঘোষণা করেছিলাম যে দু’বছরে আড়াই হাজার টাকা করে দেওয়া হবে এবং সেটা এখন তিন টাকা করে দেওয়া হচ্ছে। স্বল্প সুদে আমরা কৃষকদের বিভিন্ন জায়গায় যন্ত্রপাতি কেনার ব্যবস্থা করেছি। কৃষক মান্ডি করেছি যাতে চাষিরা উৎপন্ন ফসল বেঁচতে পারে।”

আরও পড়ুন: ফের রাজ্যে আসছেন মোদী, উদ্বোধন করবেন দক্ষিণেশ্বর মেট্রোর

অন্যদিকে দলত্যাগী নেতা রাজীব বন্দ্যোপাধ্যায়কে নিয়ে তাঁর মন্তব্য, “এতদিন থাকার সময় তো দমবন্ধ হল না। এখন কেন দম বন্ধ হচ্ছে? যারা এখন দল ছেড়ে গিয়েছেন বা যাচ্ছেন তাঁদের নিজস্ব মতামত তাঁরা জানাচ্ছেন। আমি মনে করি না তাতে দলের কোনও ক্ষতি হবে। দল সব সময় জনগণ এবং কর্মীদের ওপর নির্ভরশীল ছিল, ভবিষ্যতেও থাকবে। নদী থেকে দুই ঘটি যদি জল তুলে নেওয়া হয় তাহলে নদী কিন্তু শুকিয়ে যায় না।”

আরও পড়ুন: দশপ্রহরণধারিণী মমতার হাতে বধ হবে দিল্লির মহিষাসুররা: অভিষেক