উৎসবের মরসুমে বড় বিপদ ঠেকাতে উদ্যোগী পুরসভা, টিকাকরণে বড় ঘোষণা

Covid Vaccine: কোভিড থেকে বাঁচার একমাত্র উপায় ভ্যাকসিন। সঙ্গে সবরকম সতর্কতা।

উৎসবের মরসুমে বড় বিপদ ঠেকাতে উদ্যোগী পুরসভা, টিকাকরণে বড় ঘোষণা
আজ থেকে সময়সীমা মেনে টিকা দেবে কলকাতা পুরসভা।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 7:27 AM

কলকাতা: উৎসবের মরসুমে শহরবাসীকে সুস্থ রাখাই সব থেকে বড় চ্যালেঞ্জ কলকাতা পুরসভার (KMC) কাছে। কেরলের ওনামের পর থেকে সে রাজ্যে সংক্রমণ যে ভাবে লাগামছাড়া হয়েছে, তা থেকে শিক্ষা নিয়ে এ রাজ্যে নিয়মের কড়াকড়ি প্রশাসনের। একই সঙ্গে টিকাকরণের (Covid vaccination) ক্ষেত্রেও গতি বাড়াতে তৎপর পুরসভা। বৃহস্পতিবার থেকে কলকাতা পুরসভার স্বাস্থ্যকেন্দ্র গুলিতে একেবারে ঘড়ি ধরে চলবে টিকাকরণ।

কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম জানান, সকাল থেকে দুপুর ২টো পর্যন্ত দেওয়া হবে টিকার দ্বিতীয় ডোজ়। তারপর থেকে দেওয়া হবে প্রথম ডোজ়। দ্বিতীয় ডোজ়ের ক্ষেত্রে গুরুত্ব বাড়াতে এবং শহরের মানুষকে আরও নিরাপদ করতেই এমন সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা।

সংক্রমণের দ্বিতীয় ঢেউ কাটিয়ে রাজ্যের কোভিড পরিস্থিতি কিছুটা উন্নত হলেও চোখ রাঙাচ্ছে তৃতীয় ঢেউয়ের আগমনের আশঙ্কা। উৎসবের মরসুমে মানুষের ভিড় নিঃসন্দেহে এই পরিস্থিতিতে বড়সড় ইন্ধন হয়ে উঠতে পারে। বুধবারই নবান্ন থেকে কোভিড বিধি সংক্রান্ত যে নির্দেশিকা জারি হয়েছে, তাতে স্পষ্ট করে দেওয়া হয়েছে, কোনও ভাবেই স্বাস্থ্যবিধি লঙ্খন করা যাবে না। রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত মানুষের গতিবিধিতে যে নিয়ন্ত্রণের কথা বলা হয়েছিল অর্থাৎ নাইট কার্ফু তা বলবৎ থাকবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এখনই ট্রেন চলাচলও নয়। খুলবে না শিক্ষা প্রতিষ্ঠানও।

এক জনস্বাস্থ্য বিশেষজ্ঞের কথায়, “আমাদের একটু একটু করে প্রতিরোধ শক্তি গড়ে উঠছে। টিকাকরণ হচ্ছে। তবে প্রতিরোধ শক্তির একটা অসুবিধা হল আমরা কয়েক মাস আগেও মনে মনে একটা অঙ্ক কষতাম ৬০-৭০ শতাংশ যদি আমরা প্রোটেক্টেড পপুলেশনে আসি তা হলে হয়তো হার্ড ইমিউনিটিতে পৌঁছে যাব। কিন্তু ডেল্টা তা গোলমাল করে দিয়েছে। এর সংক্রমণ এত বেশি। যথা সম্ভব টিকাকরণ দরকার। তা না হওয়া পর্যন্ত আমাদের নিশ্চিন্ত হওয়ার কোনও উপায়ই নেই।”

কোভিড থেকে বাঁচার একমাত্র উপায় ভ্যাকসিন। সঙ্গে সবরকম সতর্কতা। স্বাস্থ্যমন্ত্রকের সচিব রাজেশ ভূষণের কথায়, “আগামী সেপ্টেম্বর ও অক্টোবর মাস আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ আমরা একাধিক উৎসব উদযাপনের মধ্যে দিয়ে যাব। কোভিডের কথা মাথায় রেখে উৎসব উদযাপন করাই ভাল।”

তবে আইসিএমআরের ডিজি বলরাম ভার্গবের বক্তব্য, এই ভ্যাকসিন মূলত রোগের প্রতিষেধক। প্রতিহতের জন্য নয়। অর্থাৎ সংক্রমণ পুরোপুরি ঠেকাতে না পারলেও সংক্রমণের বাড়াবাড়ি ঠেকিয়ে দিতে সফল ভ্যাকসিন। সে কারণেই যে ৫৯৭ জন স্বাস্থ্যকর্মীর উপর সমীক্ষা চালানো হয়েছিল, কেউই সংক্রমিত হলেও গুরুতর অসুস্থ হননি। মূলত উপসর্গহীন সংক্রমণ, মৃত্যুর ঘটনাও ঘটেনি। তবে জোড়া ডোজ়ের পরও মাস্কটা পরতেই হবে।

আরও পড়ুন: Fake Vaccine Case: ভুয়ো ভ্যাকসিনকাণ্ডে দেবাঞ্জন-সহ ৯ জনের নামে চার্জশিট পেশ তদন্তকারীদের 

আরও পড়ুন: NCRB Report: উত্তর প্রদেশকে পিছনে ফেলে অ্যাসিড হামলায় শীর্ষে বাংলা!