kolkata municipal election 2021: ভোট প্রস্তুতিতে সোমবার ব্যাক টু ব্যাক বৈঠক রাজ্য নির্বাচন কমিশনের

kolkata municipal election 2021: ভোট প্রস্তুতিতে সোমবার ব্যাক টু ব্যাক বৈঠক রাজ্য নির্বাচন কমিশনের
সাংবাদিক বৈঠকে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। ফাইল চিত্র।

kmc election 2021: সোমবার বেলা ৩টেয় দায়িত্বপ্রাপ্ত পর্যবেক্ষকদের বৈঠকের আগে দুপুর সাড়ে ১২টায়ও রাজ্য নির্বাচন কমিশনের দফতরে একটি বৈঠক রয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Nov 28, 2021 | 9:24 PM

কলকাতা: কলকাতা পুরভোট ঘিরে রাজনৈতিক দলগুলি যেমন সমস্ত প্রস্তুতি সেরে ফেলছে। একই ভাবে রাজ্য নির্বাচন কমিশনও কিন্তু তৎপরতার সঙ্গে তৈরি হচ্ছে। সোমবারই ভোট সংক্রান্ত যাবতীয় বিষয় নিয়ে তাদের প্রথম বৈঠক। এদিন বেলা ৩টেয় রাজ্য নির্বাচন কমিশনে কলকাতা পুরভোটের দায়িত্বপ্রাপ্ত পর্যবেক্ষকরা বসবেন। ভোট ঘোষণার পর প্রথম বৈঠক তাদের।

রাজ্য নির্বাচন কমিশন ১৬টি বরোর জন্য ১৬ জন সাধারণ পর্যবেক্ষক নিয়োগ করেছেন। এই ১৬ জনই ডব্লুবিসিএস অফিসার। সঙ্গে রয়েছেন চারজন বিশেষ পর্যবেক্ষক বা স্পেশাল অবজারভার।

বিশেষ পর্যবেক্ষক বা স্পেশাল অবজারভার এই চারজনের অধীনে চারটি করে বরো থাকবে। অর্থাৎ ১৬ জন সাধারণ পর্যবেক্ষকের মাথায় থাকবেন এই চারজন। এই চারজনই আইএএস অফিসার। ১ ডিসেম্বরের মধ্যে কাজে যোগ দেবেন তাঁরা। পর্যবেক্ষক করা হয়েছে যুগ্ম সচিব বা তাঁর থেকে উঁচু পদমর্যাদার অফিসারদের।

সোমবার বেলা ৩টেয় দায়িত্বপ্রাপ্ত পর্যবেক্ষকদের বৈঠকের আগে দুপুর সাড়ে ১২টায়ও রাজ্য নির্বাচন কমিশনের দফতরে একটি বৈঠক রয়েছে। এই বৈঠক মূলত কোভিড প্রটোকল সংক্রান্ত। অর্থাৎ কোভিড বিধি মেনে কোন পথে সুষ্ঠু ভাবে ভোট করানো যায়, সেটা নিয়েই আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে এই বৈঠকে। এই বৈঠকে কমিশনের কর্তাদের সঙ্গে থাকবেন স্বাস্থ্য দফতরের কর্তারা।

গত ২৬ নভেম্বর কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে ভোটের বিজ্ঞপ্তি জারি হয়। সেদিনই সাংবাদিক সম্মেলন করে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস জানান, ২২ ডিসেম্বরের মধ্যে গোটা ভোট প্রক্রিয়া শেষ করা হবে। রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস জানান, “যদি কোনও পুনর্নির্বাচন হয় তা হলে তা ২০ ডিসেম্বর হবে। আমরা গোটা ভোট প্রক্রিয়া ২২ ডিসেম্বরের মধ্যেই শেষ করব। ভোটের গণনা হতে পারে ২১ ডিসেম্বর।”

কলকাতা পুরনিগমের ১৪৪টি ওয়ার্ডের ভোটের জন্য বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি হয়েছে। ৪ হাজার ৭৪২টি মূল পোলিং বুথ রয়েছে। সঙ্গে রয়েছে ৩৮৫টি অক্সিলারি পোলিং বুথ। ৪০ লক্ষ ৪৮ হাজার ৩৫২ জন ভোটার রয়েছে। ভোট গ্রহণের সময় সকাল ৭টা থেকে বিকেল ৫টা। সবরকম করোনা বিধি মেনেই এবারও ভোটগ্রহণ পর্ব চলবে বলে জানান রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। মনোনয়নপত্র জমা নেওয়া হবে সকাল ১১টা থেকে বেলা ৩টে পর্যন্ত।

কোভিডের জন্য প্রচারবিধিতে কড়াকড়ি —

* সন্ধ্যা ৭টা থেকে সকাল ১০টা অবধি বড় মিটিং মিছিল করা যাবে না।

* সাইলেন্ট জ়োন হবে ভোট শুরুর ৭২ ঘণ্টা আগে থেকে।

* ছোট মিটিংয়ের উপর জোর দিতে হবে।

* বড় মিটিং হলে সে ক্ষেত্রে বড় জায়গায় করতে হবে।

* জেলাশাসক, পুলিশ নজর রাখবে।

* বাড়িতে গিয়ে প্রচারে একসঙ্গে পাঁচজন যাবেন।

* বাইক র‍্যালি কি না তা পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: নাম থাকতে পারে ‘শহিদ’ পরিবারের সদস্যের, সোমবারই প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির

আরও পড়ুন: প্রতীক দিয়েও ফেরত চাইল দল, বলছে সূত্র! সুব্রত মুখোপাধ্যায়ের বোনের টিকিটও কি বাতিল?

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA