Covid19 in Kolkata: উপসর্গবিহীন আক্রান্তদের নজরে রাখছে পুরসভা, প্রস্তুত করা হচ্ছে সব কোয়ারেন্টাইন সেন্টার

Covid Update Kolkata: টিকা নেওয়ার পরও যো ভাবে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা, তাতে মাথায় হাত পড়েছে প্রশাসনিক আধিকারিকদের।

Covid19 in Kolkata: উপসর্গবিহীন আক্রান্তদের নজরে রাখছে পুরসভা, প্রস্তুত করা হচ্ছে সব কোয়ারেন্টাইন সেন্টার
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 9:08 PM

কলকাতা :  দুর্গা পূজা (Durga Puja 2021) চলাকালীন সরকারের তরফে কোভিড বিধি (Covid Rules) জারি করা হয়েছিল ঠিকই, তবে পুজোয় সে সব মানেননি অনেকেই। চিকিৎসকেরা বারবার সতর্ক করা সত্ত্বেও রাস্তায় দেখা গিয়েছে বাঁধ ভাঙা ভিড়। আর পুজো মিটতেই করোনা (Covid 19) আক্রান্তের সংখ্যা চিন্তা বাড়াচ্ছে প্রশাসনিক কর্তাদের। সবথেকে বড় চিন্তার কারণ হল টিকার (Covid Vaccine) দুটি ডোজ় নেওয়ার পরও আক্রান্ত হয়েছেন অনেকেই। তাঁদের মধ্য়ে বেশির ভাগেরই কোনও উপসর্গ (Symptoms) নেই। তাই তাঁদের থেকে করোনা ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই এবার করোনা নিয়ন্ত্রণে বিশেষ উদ্যোগ নিচ্ছে কলকাতা পুরসভা (KMC)।

আজ পুরসভার রিপোর্টে দেখা যায় গত ২৪ ঘণ্টায় যাঁরা করোনা আক্রান্ত হয়েছেন, তাঁদের মধ্যে ৬০ শতাংশেরই করোনার দ্বিতীয় ডোজ় নেওয়া হয়ে গিয়েছে। এ দিন সাংবাদিক বৈঠকের পর স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রশাসক মন্ডলীর সদস্য অতীন ঘোষ তাঁর বিভাগীয় কর্তা আধিকারিকদের নিয়ে এই বিষয়ে বৈঠক করেন। বৈঠকে উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার কমিশনার বিনোদ কুমার। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাঁরা দ্বিতীয় ডোজ় দেওয়ার পরেও করোনা আক্রান্ত হয়েছেন, অথচ উপসর্গ নেই, তাঁদের ওপর বিশেষ নজরদারি রাখা হবে।

সেইসব উপসর্গহীন মানুষজন রাস্তায় বের হচ্ছে কি না বা কারও সঙ্গে মিশেছেন কিনা, সেই সব বিষয়ে নজর রাখবেন পুরসভার কর্মীরা। এ ছাড়া স্থির হয়েছে, কলকাতার সবকটি কোয়ারেন্টাইন সেন্টার প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হবে। পরিকাঠামো তৈরি রাখার সিদ্ধান্ত হয়েছে এই দিনের বৈঠকে।

বৃহস্পতিবার কোভিড সংক্রান্ত যে রিপোর্ট পুরসভা থেকে নবান্নে পাঠানো হচ্ছে, সেখানে দেখা যাচ্ছে গত ২৪ ঘণ্টায় শুধু কলকাতায় করোনা আক্রান্ত হয়েছেন ২৬০ জন। এর মধ্যে ২০১ জন উপসর্গবিহীন ও ৫৯ জনের শরীরে রয়েছে করোনার উপসর্গ। এই আক্রান্তদের মধ্যে শুধুমাত্র একটি ডোজ় পেয়েছেন এমন রোগীর সংখ্যা ১৯ জন। যার মধ্যে ১২ জন উপসর্গবিহীন, ৭ জনের উপসর্গ রয়েছে। আর দ্বিতীয় ডোজ় নেওয়া হয়ে গিয়েছে এমন আক্রান্তের সংখ্যা ১৬৩ জন, যার মধ্যে ১২০ জন উপসর্গবিহীন ও ৪৩ জনের উপসর্গ রয়েছে। ভ্যাকসিন আদৌ নেওয়া হয়নি, এমন আক্রান্তের সংখ্যা ৩৭। ২৬০ জনের মধ্যে হাসপাতালে চিকিৎসাধীন ১৯ জন।

এই রিপোর্টে রীতিমতো উদ্বেগ তৈরি হয়েছে। আজ পুর প্রশাসক মণ্ডলীর সদস্য অতীন ঘোষ এফ রিপোর্ট প্রসঙ্গে উদ্বেগ প্রকাশ করেন। তিনি জানিয়েছেন, পরিস্থিতি নিয়ে আবার বাড়ছে ভয়। পুরকর্তারাও কার্যত স্বীকার করে নিয়েছেন যে পুজোর মরশুমে যে ভাবে ভিড় বেড়েছে, তার জেরেই ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা।  অতীন ঘোষ আরও জানিয়েছেন, করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়তে শুরু করায় সংশ্লিষ্ট বিভাগের কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে।

আরও পড়ুন : Corona Update: আজও ৮০০ পার, পজিটিভিটি রেটও উপরেই! রাজ্যে করোনায় মৃত ১৪