Weather Update: নিম্নচাপের দুর্যোগ, ৪ জেলায় জারি লাল সতর্কতা! এক টানা বৃষ্টি চলবে কতদিন?

Kolkata Rain: দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝোড়ো হাওয়া সতর্কতা রয়েছে। ৫০ কিলোমিটার পর্যন্ত বেগে ঝোড়ো হাওয়া বইবে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে।

Weather Update: নিম্নচাপের দুর্যোগ, ৪ জেলায় জারি লাল সতর্কতা! এক টানা বৃষ্টি চলবে কতদিন?
বৃষ্টির পূর্বাভাস (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 9:25 AM

কলকাতা: সকাল থেকেই নিম্নচাপের বৃষ্টিতে দক্ষিণবঙ্গে দুর্ভোগ। রাতভর ভারী বৃষ্টি কলকাতায়। গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও চলছে নিম্নচাপের বৃষ্টি। আগামী ৩-৪ ঘণ্টা চলবে একটানা বৃষ্টি। আজ দিনভর এই পরিস্থিতি থাকবে।

এক নজরে পূর্বাভাস

♦ কলকাতা, উপকূলবর্তী এলাকা ও পশ্চিমাঞ্চলগুলিতে এক টানা বৃষ্টি চলবে।

♦ পশ্চিমের চার জেলায় লাল সতর্কতা জারি।

♦ আজ, বুধবার লাল সতর্কতা পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে।

♦ কমলা সতর্কতা জারি বাঁকুড়া, পুরুলিয়ায়।

♦ কলকাতা, হাওড়া. হুগলিতে আজ সারাদিনই ভারী বৃষ্টি।

♦ দুই ২৪ পরগনা, দুই বর্ধমানে ভারী বৃষ্টি।

♦ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে ঝাড়খণ্ডে।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝোড়ো হাওয়ার সতর্কতা রয়েছে। ৫০ কিলোমিটার পর্যন্ত বেগে ঝোড়ো হাওয়া বইবে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। কলকাতা, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা ও পশ্চিম মেদিনীপুরে ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে।

শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে গুলাব। এদিকে একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায়। পশ্চিমবঙ্গ উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করেছে সেটি। আর এদিকে, বাংলার দুয়ারে রয়েছে নিম্নচাপের আশঙ্কা। নিম্নচাপ সরাসরি ঢুকবে বাংলায়। তার জেরেই দু’দিনের দুর্যোগ। বেলা বাড়লেই বাড়বে বৃষ্টি।

দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত প্রশাসন। নবান্নে খোলা হয়েছে কন্ট্রোল রুম। রাজ্যের সমস্ত রিজিওনাল অফিসে কন্ট্রোল রুম চলছে। ট্রান্সফার জলের নীচে থাকলে পাওয়ার অফ করা হবে। কোনও সমস্যা হলে টোল ফ্রী নম্বরে জানানো যাবে-১৯১২১ (টোল ফ্রী নম্বর)। হোয়াটস আপ নম্বরে যোগাযোগ করা যাবে- ৮৯০০৭৯৩৫০৩ ও ৮৯০০৭৯৩৫০৪ এই নম্বরে।

শহরের যে কোনো পরিস্থিতি সামাল দেওয়ার জন্য বিপর্যয় মোকাবিলা দফতরের ২২ টিম প্রস্তুত রাখা হয়েছে ।

ভবানীপুর থানায় – ২ টিম কালীঘাট থানায় – ২ টিম আলিপুর থানায় – ১ টিম ওয়াটগঞ্জ থানায় – ১ টিম একবালপুর থানায় -১ টিম নিউমার্কেট থানায় – ১ টিম পার্কস্ট্রিট থানায় – ১ টিম বডিগার্ড লাইনে – ১ টিম

পাশাপাশি কলকাতার ৯ ডিভিশনে ডিএমজি টিম মজুত রাখা হচ্ছে। সাউথ ডিভিশনের টিম থাকবে পিটিএস- এ । এছাড়াও পিটিএস-এ আরও তিনটি ডিএমজি টিম বাড়তি হিসাবে রাখা হচ্ছে। যে কোনও প্রয়োজনে পরিস্থিতি মোকাবিলার জন্য এই টিম গুলিকে মুভ করানো হবে।

নবান্নে কন্ট্রোল রুম হয়েছে। বিদ্যুৎ ভবনেও কন্ট্রোল রুম করা হয়েছে। সাংবাদিক বৈঠকে জানালেন বিদ্যুতমন্ত্রী অরূপ বিশ্বাস। সংবাদ মাধ্যম সহ বিভিন্ন জায়গায় বিজ্ঞাপনের মাধ্যমে সতর্কতার বার্তা দেওয়া হয়েছে। ১ কোটি ২৫ লক্ষ মানুষকে এসএমএস এর মাধ্যমে সতর্কতা করা হয়েছে।

কোনও সমস্যা হলে টোল ফ্রি নম্বরে জানানো যাবে-১৯১২১ (টোল ফ্রি নম্বর) হোয়াটস আপ নম্বরে যোগাযোগ করা যাবে- ৮৯০০৭৯৩৫০৩ ও ৮৯০০৭৯৩৫০৪ এই নম্বরে।

আরও পড়ুন:  Kolkata Rain: ভোর রাতে বিকট শব্দে কেঁপে উঠল এলাকা, বৃষ্টিস্নাত নগরী থাকল আরেক বিপর্যয়ের সাক্ষী