‘শুভেন্দু হাফ লাখে হারাবে না, হারবে’, চ্যালেঞ্জ নন্দীগ্রামের ভূমিপুত্রের

চ্যালেঞ্জকে আরও কঠিন করলেন নন্দীগ্রামের আরও এক সেনানীর মন্তব্য, "হারাবে না। হারবে।"

'শুভেন্দু হাফ লাখে হারাবে না, হারবে', চ্যালেঞ্জ নন্দীগ্রামের ভূমিপুত্রের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2021 | 7:46 PM

পূর্ব মেদিনীপুর: নন্দীগ্রামে হাফ লাখ ভোটে প্রাক্তন নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে হারানোর হুঁশিয়ারি দিয়েছেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এবার সেই নন্দীগ্রামের মাটি পরীক্ষা করে পাল্টা চ্যালেঞ্জ ছুড়লেন ভূমিপুত্র তথা পঞ্চায়েত কমিটির সভাপতি আবু তাহের (Abu Taher)। নন্দীগ্রাম আন্দোলনে পরিচিত নাম আবু তাহেরের প্রত্যয়ী উচ্চারণ, “নেত্রীই ৫০ হাজার ভোটে জিতবেন।”

একুশের হাইভোল্টেজ নির্বাচনের আগে বঙ্গ রাজনীতির এপিসেন্টার হয়ে উঠেছে নন্দীগ্রাম। পাঁচ বছর পর নন্দীগ্রামে গোপালনগরের মাঠে দাঁড়িয়ে নিজেই নন্দীগ্রামের তৃণমূল প্রার্থী হচ্ছেন বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘটনাচক্রে সেদিনই আবার বিকালে মমতা-গড়ে দক্ষিণ কলকাতায় রোড শোর পর পথসভা করেন শুভেন্দু অধিকারী। পথসভা থেকে শুভেন্দুর হুঙ্কার, “আমি দাঁড়াই বা যে কেউ, নন্দীগ্রাম থেকে হাফ লাখ ভোটে হারবেন দিদিমণি।”

এরপর সপ্তাহ খানেকের মধ্যেই জল গড়িয়েছে অনেক দূর। নেত্রীকে প্রার্থী হিসাবে পেয়েই যেন নতুন করে অক্সিজেন পেয়েছে স্থানীয় তৃণমূল নেতৃত্ব। এরপরই এখন নন্দীগ্রামের মানুষ কী বলছেন তা পর্যালোচনা করে শুভেন্দুকে চ্যালেঞ্জ জানালেন নন্দীগ্রাম আন্দোলনেরই আরেক মুখ আবু তাহের।

বৃহস্পতিবার ফিরহাদ হাকিমের সঙ্গে দেখা করতে কলকাতায় আসেন আবু তাহের। তখনই সাংবাদিকদের সামনে তিনি বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রাম আসন থেকে অন্তত ৫০ হাজার ভোটে জিতবেন।” রাজনৈতিক বিশ্লেষকদের মতে, আবু তাহেরের কথা মমতা-শুভেন্দুর রাজনৈতিক তরজায় নতুন মাত্রা দিল। কারণ, আবু তাহের নন্দীগ্রামের মাটি চেনেন। আর এদিকে, শুভেন্দু নন্দীগ্রামেই সভা করে প্রাক্তন নেত্রীর উদ্দেশে প্রশ্ন ছুড়েছেন, “কার ওপর ভরসা করে নন্দীগ্রাম থেকে লড়বেন আপনি?”

আরও পড়ুন:  আমিই ‘কিং মেকার’! ‘ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট’ গঠন করে ফের হুঙ্কার আব্বাস সিদ্দিকির

মমতাকে চ্যালেঞ্জ জানানোর মধ্যে দিয়ে ভূমিপুত্র শুভেন্দু অধীকারীর আত্মবিশ্বাসই প্রকাশ পেয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে জমি আন্দোলনের মাধ্যমে তৃণমূলের উত্থানের অন্যতম ভূমি এবং সংখ্যালঘু অধ্যুষিত নন্দীগ্রামের মাটিতে এবার শুভেন্দুকে পাল্টা চ্যালেঞ্জ জানিয়ে আবু তাহেরের হুঙ্কার, “হারাবে না, হারবে। শুভেন্দু হারবে।”