Kolkata Metro: মঙ্গলবার কম চলবে মেট্রো, কখন থেকে মিলবে পরিষেবা?

Kolkata Metro: দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার প্রথম মেট্রো ছাড়বে সকাল ৭ টা মিনিটে এবং শেষ মেট্রো ছাড়বে রাত ৯ টা ২৮ মিনিটে। যদিও ইস্ট ওয়েস্ট মেট্রো রেল পরিষেবার ক্ষেত্রে কোনও বদল হচ্ছে না ওই দিন।

Kolkata Metro: মঙ্গলবার কম চলবে মেট্রো, কখন থেকে মিলবে পরিষেবা?
কলকাতা মেট্রো
Follow Us:
| Edited By: | Updated on: Nov 06, 2022 | 7:04 PM

কলকাতা: মঙ্গলবার স্বাভাবিকের তুলনায় অনেকটা কম চলবে মেট্রো (Kolkata Metro)। আগামী মঙ্গলবার গুরু নানকের জন্মজয়ন্তী (Guru Nanak Birthday)। ছুটির দিন। সেই কারণে নর্থ-সাউথ লাইনে (কবি সুভাষ – দমদম – দক্ষিণশ্বর) কম মেট্রো চলবে। ওই দিন সব মিলিয়ে ২৩৪ টি মেট্রো রেল পরিষেবা চালু থাকবে সারাদিন। আপ লাইনে ১১৭ টি এবং ডাউন লাইনে ১১৭ টি মেট্রো চলবে ওই দিনে। যদিও কবি সুভাষ, দক্ষিণেশ্বর এবং দমদম থেকে প্রথম মেট্রো ও শেষ মেট্রো ছাড়ার সময়ের ক্ষেত্রে কোনও পরিবর্তন হচ্ছে না। কবি সুভাষ থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল ৬ টা ৫০ মিনিটে এবং শেষ মেট্রো ছাড়বে ৯ টা ৪০ মিনিটে। অন্যদিকে দমদম থেকে কবি সুভাষ যাওয়ার প্রথম মেট্রো ছাড়বে ৬ টা ৫০ মিনিটে এবং শেষ ট্রেন ছাড়বে ৯ টা ৪০ মিনিটে।

এর পাশাপাশি দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার প্রথম মেট্রো ছাড়বে সকাল ৭ টা মিনিটে এবং শেষ মেট্রো ছাড়বে রাত ৯ টা ২৮ মিনিটে। যদিও ইস্ট ওয়েস্ট মেট্রো রেল পরিষেবার ক্ষেত্রে কোনও বদল হচ্ছে না ওই দিন। প্রসঙ্গত, এর আগে পুজোর মরশুমে অতিরিক্ত মেট্রো রেল পরিষেবা চালানো হয়েছিল। মূলত যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বিভিন্ন সময়ে যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে কলকাতা মেট্রোর তরফে যেমন পরিষেবা বাড়ানো হয়, তেমনই আবার বিভিন্ন ছুটির দিনগুলিতে প্রয়োজন অনুযায়ী পরিষেবা কমানো হয়ে থাকে।

উল্লেখ্য, কলকাতা শহরের অন্যতম প্রধান লাইফলাইন হল কলকাতা মেট্রো। ব্যস্ত শহরের যানজট এড়িয়ে খুব কম সময়ের মধ্যে কলকাতার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়ার জন্য অনেকেরই প্রথম পছন্দ মেট্রো পরিষেবা। তবে আগামী মঙ্গলবার গুরু নানক জয়ন্তীতে পরিষেবা কিছুটা কমানো হচ্ছে। ফলে যদি মঙ্গলবার মেট্রোয় কোথাও যাওয়ার পরিকল্পনা থাকে, তাহলে হাতে সময় নিয়ে বেরোনোই ভাল।