PAC বৈঠক শুরুর ৩৬ মিনিট পর হাজির মুকুল, চেয়ারম্যানের ‘সিরিয়াসনেস’ নিয়েই প্রশ্ন বিরোধীদের

PAC Meeting: মুকুল রায়কে চেয়ারম্যান করার প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য সংশ্লিষ্ট কমিটির বৈঠক বয়কট করেছে বিজেপি।

PAC বৈঠক শুরুর ৩৬ মিনিট পর হাজির মুকুল, চেয়ারম্যানের 'সিরিয়াসনেস' নিয়েই প্রশ্ন বিরোধীদের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 1:25 PM

কলকাতা:  নির্দিষ্ট সময়ে বৈঠক শুরু হয়ে গিয়েছে। উপস্থিত বাকি সদস্যরাও। কিন্তু তখনও অনুপস্থিত  পাবলিক অ্যাকাউন্টস কমিটির (PAC)  চেয়ারম্যান মুকুল রায়।  জল্পনা ওঠে, তবে কি দ্বিতীয় বৈঠকেও অনুপস্থিত মুকুল রায় (Mukul Roy)? জোর চর্চার মাঝেই পাবলিক অ্যাকাউন্টস কমিটির শুক্রবারের বৈঠক শুরুর ৩৬ মিনিট পর উপস্থিত হন মুকুল রায়। অথচ যাঁকে ঘিরে এত বিতর্ক, সেই মুকুল রায়ের উপস্থিতির সম্ভাবনাতেই এদিনের বৈঠকও বয়কট করে বিজেপি পরিষদীয় দল।

আগের দিন অর্থাত্ ৩০ জুলাই পাবলিক অ্যাকাউন্টস কমিটির প্রথম দিনের বৈঠকে তিনি দিল্লিতে ছিলেন। সে কারণে মুকুল রায় চেয়ারম্যান হিসাবে বৈঠকে উপস্থিত হতে পারেননি। এবার কলকাতায় আছেন তিনি। তা-সত্ত্বেও বৈঠকে এলেন না মুকুল রায়। তাঁর অনুপস্থিতিতে গতবারের মতো এবারও অ্যাক্টিং চেয়ারম্যান হিসাবে কাজ বৈঠক পরিচালনা করেন তাপস রায়।

স্পিকার বারবার স্পষ্ট করে দিয়েছিলেন, কমিটির বৈঠকগুলোতে প্রত্যেক সদস্যদের উপস্থিতি বাধ্যতামূলক। প্রথমে বৈঠকে অনুপস্থিত ছিলেন মুকুল। দ্বিতীয় বৈঠকেও নির্দিষ্ট সময়ে এসে না পৌঁছানোয় প্রশ্ন তুলেছেন বিরোধীরা। বিরোধীদের বক্তব্য, “যাঁকে চেয়ারম্যান করা হয়েছে, তিনি কতটা সিরিয়াস, তা বোঝাই যায়।”

এদিকে, মুকুল রায়কে চেয়ারম্যান করার প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য সংশ্লিষ্ট কমিটির বৈঠক বয়কট করেছে বিজেপি। চলতি মাসের ২৭ তারিখ তৃতীয় দফার বৈঠক হবে।

প্রসঙ্গত, গত ৩০ জুলাই পাবলিক অ্যাকাউন্টস কমিটির প্রথম বৈঠক হয়। ‘পাবলিক অ্যাকাউন্টস কমিটি’ পিএসি-র ‘ব্যতিক্রমী’ প্রথম বৈঠক হয়। বৈঠকে ছিলেন নির্মল ঘোষ, তাপস রায়, অশোক দেব, দেবব্রত মজুমদার ও স্বর্ণকমল সাহা, অসীমা পাত্র, দেবাশিস কুমার ও শ্যামল মণ্ডলরা।

সূত্রে খবর, এ দিনের বৈঠকে বিশেষ কোনও বিষয়ে আলোচনা হয়নি। পরবর্তীতে কী কী ভাবে এগোনো হবে, পরের বৈঠকে কী কী আলোচনা হবে, তা স্থির হয়েছে এদিন। কৃষ্ণনগর থেকে ২ মে বিজেপি-র টিকিটে জিতে ১১ জুন তৃণমূলে যোগ দেন মুকুল। তারপরেই তাঁর বিধায়ক পদ খারিজের দাবিতে স্পিকারের কাছে আবেদন জানিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই মামলা এখনও বিচারাধীন। শুভেন্দু বলেন, “তৃণমূল কংগ্রেস রুল ৩০২ লঙ্ঘন করেছে। আইনজীবীরা ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে। বিজেপিও প্রস্তুত।”

শুভেন্দু অধিকারী কার্যত স্পষ্ট করে দিয়েছেন, “আইনি লড়াইটা আমরা করব। আমরা ওই চেয়ারম্যানকে মানি না। তাই আমরা কেউ ওই চেয়ারম্যানকে স্বীকৃতি দিতে ওই বৈঠকে যাব না।” আরও পড়ুন: এখনও ফর্ম বিলিই শুরু হল না, তারই মধ্যে লক্ষ্মীর ভান্ডার ফর্ম নিয়ে শুরু জালিয়াতি! সপরিবারে গ্রেফতার তৃণমূল নেতা