Civic Volunteer: সিভিক ভলান্টিয়াররা কী কী করতে পারবেন, কাজের পরিধি কতখানি… জানিয়ে দিল কলকাতা পুলিশ

Civic Volunteer: কলকাতা পুলিশের তরফে জারি করা ওই চিঠিতে আরও স্পষ্ট করে দেওয়া হয়েছে পুলিশ বাহিনীকে কোন কোন কাজে সাহায্য করতে পারবেন সিভিক ভলান্টিয়াররা। প্রথমত, সিভিক ভলান্টিয়াররা রাস্তায় ট্র্যাফিক নিয়ন্ত্রণের জন্য পুলিশকর্মীদের সাহায্য করতে পারবেন।

Civic Volunteer: সিভিক ভলান্টিয়াররা কী কী করতে পারবেন, কাজের পরিধি কতখানি... জানিয়ে দিল কলকাতা পুলিশ
সিভিক ভলান্টিয়ার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 9:11 PM

কলকাতা: রাজ্যে সিভিক ভলান্টিয়ারদের (Civic Volunteer) কাজ কী, কোন কোন ক্ষেত্রে সিভিক ভলান্টিয়ারদের কাজে লাগানো যাবে, সেই নিয়ে একটি গাইডলাইন আগেই প্রকাশ করেছিল রাজ্য পুলিশ। কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা রাজ্য পুলিশের আইজিকে নির্দেশ দিয়েছিলেন, কোন কোন কাজে সিভিক ভলান্টিয়ারদের ব্যবহার করা যাবে, তার একটি গাইডলাইন তৈরির জন্য। সেই মতো একটি নির্দেশিকা ইতিমধ্যেই প্রকাশ করেছে রাজ্য পুলিশ। আর এবার কলকাতা পুলিশের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হল সিভিক ভলান্টিয়ারদের কাজের এক্তিয়ার নিয়ে। কী কী বলা হয়েছে তাতে?

কলকাতা পুলিশের তরফে জারি করা ওই চিঠিতে আরও স্পষ্ট করে দেওয়া হয়েছে পুলিশ বাহিনীকে কোন কোন কাজে সাহায্য করতে পারবেন সিভিক ভলান্টিয়াররা। প্রথমত, সিভিক ভলান্টিয়াররা রাস্তায় ট্র্যাফিক নিয়ন্ত্রণের জন্য পুলিশকর্মীদের সাহায্য করতে পারবেন। কোনও বড় উৎসবের সময়ে পুলিশকে সাহায্য করতে পারবেন তাঁরা। শহরের কোথাও বেআইনি পার্কিং করা থাকলে, সেই সব মোকাবিলায় পুলিশকর্মীদের সাহায্য করতে পারবেন সিভিক ভলান্টিয়াররা। জনগণের সুরক্ষা নিশ্চিত করার কাজে পুলিশকে সাহায্য করতে পারবেন সিভিক ভলান্টিয়াররা। এছাড়া সাধারণ মানুষের সাহায্যের জন্য কোনও কাজে তাঁরা পুলিশকে সাহায্য করতে পারবেন।

উল্লেখ্য, এর আগে রাজ্য পুলিশের তরফে যে নির্দেশিকা প্রকাশ করা হয়েছিল সিভিক ভলান্টিয়ারদের জন্য, সেখানেও এই একই ধরনের কাজগুলির কথা বলা হয়েছিল। যেমন, রাস্তাঘাটে ট্র্যাফিক নিয়ন্ত্রণ, উৎসবের সময়ে পুলিশকে সাহায্য করা, রাস্তায় বেআইনি পার্কিং রুখতে পুলিশকে সাহায্য করা… এইসব কাজগুলির কথাই বলা হয়েছিল রাজ্য পুলিশের ওই নির্দেশিকায়।

সিভিক ভলান্টিয়ারদের কাজের পরিধির বিষয়ে এই বিজ্ঞপ্তিতে কলকাতা পুলিশের তরফে হাইকোর্টের নির্দেশের কথাও স্মরণ করিয়ে দেওয়া হয়েছে। এই নির্দেশিকা যাতে সঠিকভাবে মেনে চলা হয়, সেই কথাই বলা হয়েছে কলকাতা পুলিশের জয়েন্ট কমিশনার (হেড কোয়ার্টার্সের) তরফে জারি করা ওই নির্দেশিকায়।