কসবা কাণ্ডের জেরে বড় পদক্ষেপ লালবাজারের, সহজে টিকাকরণ ক্যাম্প খোলা যাবে না শহরে

যেভাবে রমরমিয়ে শহরের একাধিক এলাকায় ভুয়ো টিকাকরণ কর্মসূচি চালানো হয়েছে, তা রুখতে আর কড়া নজরদারির প্রয়োজন রয়েছে বলেই মনে করছে প্রশাসন।

কসবা কাণ্ডের জেরে বড় পদক্ষেপ লালবাজারের, সহজে টিকাকরণ ক্যাম্প খোলা যাবে না শহরে
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 25, 2021 | 12:01 AM

কলকাতা: কসবায় ভুয়ো টিকাকরণ কাণ্ডের পরই টনক নড়েছে লালবাজারের। যেভাবে রমরমিয়ে শহরের একাধিক এলাকায় ভুয়ো টিকাকরণ কর্মসূচি চালানো হয়েছে, তা রুখতে আর কড়া নজরদারির প্রয়োজন রয়েছে বলেই মনে করছে প্রশাসন। যে কারণে এ দিন শহরের প্রত্যেকটি থানাকে নতুন নির্দেশ দেওয়া হয়েছে। লালবাজার সূত্রে খবর, এ বার শহরে যেখানেই টিকাকরণের ক্যাম্প হবে, সেখানে আগে পুলিশকে সশরীরে গিয়ে দেখে আসতে হবে সব ঠিক আছে কি না, তারপরই অনুমতি মিলবে।

লালবাজারের তরফে প্রত্যেকটি থানাকে দেওয়া নতুন নির্দেশিকায় বলা হয়েছে, শহরের যে যে জায়গায় ক্যাম্প করে টিকাকরণ কর্মসূচি চলছে সেখানে সরেজমিনে যেতে হবে পুলিশকে। সেখানে পৌঁছে ক্যাম্পের খুঁটিনাটি খতিয়ে দেখতে হবে। অনুমোদন রয়েছে কি না, ভ্যাকসিন কোথা থেকে আনা হয়েছে, সংশ্লিষ্ট বিষয়গুলি পরীক্ষা করে দেখবেন পুলিশ আধিকারিকরা। এমনকী, টিকা দেওয়ার জন্য যে স্বাস্থ্যকর্মীদের আনা হচ্ছে তাঁরাও বৈধ কি না, সেই দিকটিও খতিয়ে দেখা হবে। তারপরই টিকাকরণের অনুমোদ দেওয়া হবে সংশ্লিষ্ট ক্যাম্পকে।

আরও পড়ুন: ববি-সুদীপের সঙ্গে একই ফলকে দেবাঞ্জন! এফআইআর দায়ের নয়নার, আক্রমণে শান শুভেন্দুর

কার্যত কসবা কাণ্ড থেকে শিক্ষা নিয়েই যে কলকাতা পুলিশের তরফে এহেন কড়া পদক্ষেপ করা হচ্ছে তা আদালা করে বলার প্রয়োজন পড়ে না। একমাস ধরে দেবাঞ্জন কসবায় এই ক্যাম্প চালালেও তা পুলিশের নজরেই আসেনি। বস্তুত, নজরদারির অভাব থাকার কারণেই এই টিকাকেন্দ্র রমরমিয়ে চলেছে। সেটা এখন টের পাচ্ছে প্রশাসন। যে কারণে বৃহস্পতিবার এই নির্দেশ দিয়ে এ দিন থেকেই তা কার্যকর করতে বলেছে কলকাতা পুলিশ।

আরও পড়ুন: ববি-সুদীপের সঙ্গে একই ফলকে দেবাঞ্জন! এফআইআর দায়ের নয়নার, আক্রমণে শান শুভেন্দুর