স্ট্র্যান্ড রোডের ‘অভিশপ্ত’ সেই বহুতলে কেন ব্যবহার করা হয়েছিল লিফট? ব্যাখ্যা দিলেন দমকল কর্তা

স্ট্যান্ড রোডে অগ্নিকাণ্ডের (Strand Road Fire) ঘটনায় বেশ কিছু প্রশ্ন উঠে এসেছে। কেন ব্যবহার করা হয়েছিল লিফট?

স্ট্র্যান্ড রোডের 'অভিশপ্ত' সেই বহুতলে কেন ব্যবহার করা হয়েছিল লিফট? ব্যাখ্যা দিলেন দমকল কর্তা
কেন ব্যবহার করা হয়েছিল লিফট?
Follow Us:
| Updated on: Mar 10, 2021 | 11:44 AM

কলকাতা: স্ট্র্যান্ড রোডে অগ্নিকাণ্ডের (Strand Road Fire) ঘটনায় বেশ কিছু প্রশ্ন উঠে এসেছে। আগুনে দু’টি লিফটে আটকে ঝলসে মৃত্যু হয়েছে ৯ জনের। এখনও পর্যন্ত ৮ জনকে সনাক্ত করা গিয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন রেলের ডেপুটি চিফ কমার্শিয়াল ম্যানেজার পার্থসারথি মণ্ডল, তাঁর নিরাপত্তারক্ষী আরপিএফ কনস্টেবল সঞ্জয় সাহানি, দমকল আধিকারিক গিরিশ দে ও তিন দমকল কর্মী গৌরব বেজ, অনিরুদ্ধ জানা, বিমান পুরকাইত, হেয়ার স্ট্রিট থানার এএসআই অমিত ভাওয়াল ও রেল কর্মী সারান পান্ডে। একজনকে এখনও সনাক্ত করা যায়নি।

কেন দমকল কর্মীরা লিফট ব্যবহার করেছিলেন, সেই প্রশ্নের উত্তর এখনও মেলেনি। তবে তাঁর ব্যাখ্যা দিলেন ডিভিশন্যাল ফায়ার অফিসার। এ বিষয়ে ডিভিশন্যাল ফায়ার অফিসার বলেছেন, “লিফটটা স্পেশ্যালি চালানো হয়েছিল আমাদের জন্য। এই ধরনের বহুতলে লিফট ছাড়া ফায়ার ফাইটিং করা খুব মুশকিল। অনেক যন্ত্রপাতি ওপরে নিয়ে যাওয়ার ছিল। গাইড করছিলেন পুলিশ অফিসার, রেলের কর্তারাও। ওদেরই সিস্টেম কাজ করেনি।”

লিফট কেন বন্ধ হয়নি, TV9 বাংলাকে সেই প্রশ্নের উত্তর দিলেন দমকলের প্রাক্তন ডেপুটি ডিরেক্টর অসিত কুমার সরকার। তাঁর বক্তব্য, “ফায়ার লিফট বলে সব জায়গায় একটা ব্যবস্থা থাকে। এখানে সম্পূর্ণটা তো এখনও জানা যায়নি। তবে কিছু একটা মিস কমিউনিকেশন, মিস ইমপ্লিমেনটেশন হয়েছে।”

তাঁর বক্তব্য, “১৩ তলায় আগুন লেগেছে। ১০ তলা পর্যন্ত যেটা হওয়ার, সেটা ম্যানুয়াল হলেই ভাল হত। সিঁড়ি ব্যবহার করাই ভাল। সাধারণত আমরা এই ধরনের পরিস্থিতিতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতেই বলি। কিন্তু সেই পরিস্থিতিতে রেলের আধিকারিকরা কী বলেছেন, সেটা নিয়ে প্রশ্ন রয়েছে।”

তবে ফরেনসিক তদন্তকারীরা রিপোর্ট না দেওয়া পর্যন্ত এ বিষয়ে কিছুই বলা সম্ভব নয়। এত বড় বিপর্যয়ের ক্ষেত্রের দমকল আধিকারিকদের দ্রুত সিদ্ধান্ত নিতে হয়। কী করণীয়, সেটা বিপর্যয়ের সামনে মুহূর্তের মধ্যে নিতে হয়। চিন্তাভাবনা ও তার প্রয়োগের মধ্যে ব্যবধান তৈরি হলেই সমস্যা হয়।

আরও পড়ুন: স্ট্যান্ড রোড অগ্নিকাণ্ডে বিপর্যস্ত রেলের অনলাইন টিকিট বুকিং পরিষেবা, চালু ইমার্জেন্সি সার্ভার

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, সার্ভার রুমের ল্যাব থেকে শর্ট সার্কিটের জেরে আগুন। ইতিমধ্যেই এই ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে।