সেলাই করার সময় মুখে সূচ রেখেছিলেন কিশোরী, ফস্কে তা গলা দিয়ে নেমে আটকে যায় ফুসফুসে… তারপর অবিশ্বাস্য কাণ্ড

ফুসফুসের ডান দিকের লোয়ার লোবে আটকে গিয়েছিল সেই সূচ। আর তাতেই বিপত্তি।

সেলাই করার সময় মুখে সূচ রেখেছিলেন কিশোরী, ফস্কে তা গলা দিয়ে নেমে আটকে যায় ফুসফুসে... তারপর অবিশ্বাস্য কাণ্ড
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 9:52 AM

কলকাতা: আস্ত একটা সূচ গিলে ফেলেছিলেন বর্ধমানের সতেরো বছরের কিশোরী। ফুসফুসের ডান দিকের লোয়ার লোবে আটকে গিয়েছিল সেই সূচ। আর তাতেই বিপত্তি। এসএসকেএম-এ হল সফর অস্ত্রোপচার। ব্রঙ্কোস্কোপি করে সূচ বার করা সম্ভব হয়েছে। সম্পূর্ণ সুস্থ রয়েছেন কিশোরীও।

গত শনিবারের ঘটনা। সতেরো বছরের কিশোরী রেহানা খাতুন সেলাই করছিলেন। তখনই মুখ ফস্কে সূচ চলে যায় গলার ভিতর। তিনি জল খেতে থাকেন। কিন্তু সূচ আটকে যায় ফুসফুসের ডান দিকের লোয়ার লোবে। গত রবিবার তাঁকে নিয়ে যাওয়ার বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে। সেখানে তাঁর প্রাথমিক চিকিৎসা হয়। তারপর তাঁকে কলকাতায় স্থানান্তরিত করা হয়।

মঙ্গলবার এসএসকেএমের ইএনটি বিভাগে ভর্তি হন ওই কিশোরী। চিকিৎসকরা সঙ্গে সঙ্গেই তাঁর এক্স-রে করান। দেখা যায় সূচটি বিপজ্জনকভাবে ফুসফুসের লোয়ার লোবে আটকে রয়েছে। তৎক্ষণাৎ তাঁর অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেওয়া হয়। ব্রঙ্কোস্কোপি করে কিশোরীর দেহ থেকে সূচটি বার করা হয়। তিনি আপাতত স্থিতিশীল।

ব্রঙ্কোস্কোপি কী?

চিকিৎসকরা জানাচ্ছেন, ব্রঙ্কোস্কোপিতে একটা লম্বা, সরু নল বা টিউবের মতন যন্ত্রের সাহায্যে নিঃশ্বাস প্রশ্বাসের পথ দেখা হয়ে থাকে। ফ্লেক্সিবেল ব্রঙ্কোস্কোপি, রিজিড ব্রঙ্কোস্কোপি হয়ে থাকে। জেনারেল অ্যানাসথেসিয়ার প্রয়োগ করে, একটি সোজা ও ফাঁপা ধাতব নল বা মেটাল টিউবের সাহায্যে গোটা প্রক্রিয়াটি করা হয়ে থাকে ।

আরও পড়ুন: ট্রেন না চললে যে আর পেটের ভাত জুটছে না! লোকাল চালানোর দাবিতে এবার চরম বিক্ষোভে যাত্রীরা

উল্লেখ্য সপ্তাহ খানেক আগেই আরও এক জটিল অস্ত্রোপচার সফল হয় এসএসকেএম-এ। কয়েকদিন আগেই দক্ষিণ ২৪ পরগনার সন্দেশখালির এক তরুণীর পীঠে লোহার রড ঢুকে গিয়েছিল। রডটি রীতিমতো এফোঁড় ওফোঁড় হয়ে গিয়েছিল। মৃত্যুর মুখ থেকে ওই তরুণীকে ফিরিয়ে এনেছিলেন এসএসকেএমের চিকিৎসকরা।