মুকুল রায়ের PAC চেয়ারম্যান পদ নিয়ে আদালতে মামলা ঠুকল বিজেপি

Mukul Roy: ইতিমধ্যে ড্রাফট তৈরির কাজ শেষ করেছে বিজেপির পরিষদীয় দল।

মুকুল রায়ের PAC চেয়ারম্যান পদ নিয়ে আদালতে মামলা ঠুকল বিজেপি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 12:39 PM

কলকাতা: মুকুল রায়ের (Mukul Roy) দলত্যাগ এবং পাবলিক অ্যাকাউন্টস কমিটির (PAC) চেয়ারম্যান পদ খারিজের আবেদন করে আদালতে মামলা করল বিজেপি। ইতিমধ্যে ড্রাফট তৈরির কাজ শেষ করেছে বিজেপির পরিষদীয় দল। সম্ভবত আজ, মঙ্গলবারই এই মামলার শুনানি হবে।

ড্রাফটে থাকতে পারে

♦ মুকুল রায়ের তৃণমূলে যোগ দেওয়ার মিডিয়া ফুটেজ। ♦  খবরের কাগজের কাটিং। ♦  মুকুল রায়ের টুইটারের স্ক্রিনশট। ♦  সিডি ও ভিডিয়ো ফুটেজ।

বিধানসভার রুল বুক-এর ৩০২ ধারা অনুযায়ী, আনুপাতিক হারে PAC কমিটির সদস্য নির্বাচিত হয়। এখানে সেই বিধি মানা হয়নি বলে বিজেপি’র অভিযোগ। নিয়ম অনুযায়ী, ১৪:৬ অনুপাতে কমিটির সদস্য নিবার্চন হতে পারে। এ ক্ষেত্রে ১৩:৭ অনুপাতে করা হয়েছে।

প্রথমে মুকুলকে পিএসি চেয়ারম্যান পদ থেকে অপসারণের দাবি জানিয়ে একটি মামলা করা হয়। পরবর্তী মামলাটি মুকুলের বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইন প্রয়োগের মাধ্যমে তাঁর বিধায়ক পদ খারিজ করার আবেদন জানিয়ে। আইনি পথে ঠিক কীভাবে হাঁটা হবে সেই রোডম্যাপ নির্ধারণ করতে সংবিধান বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে বিজেপির পরিষদীয় দল।

মুকুলের রায়ের বিধায়ক পদ খারিজের দাবিতে যে মামলা ইতিমধ্যেই স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে চলছে, তাতে স্পষ্টতই সন্তুষ্ট নন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মুকুল রায়ের বিরুদ্ধে বিজেপি ছেড়েও বিজেপি বিধায়ক পদ আঁকড়ে থাকার যে অভিযোগ শুভেন্দুরা তুলেছেন, সেই অভিযোগ আদৌ গ্রহণযোগ্য কি না তা খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন অধ্যক্ষ। আরও পড়ুন: বড় খবর! এবার প্রতারণার শিকার খোদ রাজ্যের নিরাপত্তা অধিকর্তা বিবেক সহায়, ঠিক কী ঘটল তাঁর সঙ্গে?

COVID third Wave