বড় খবর! এবার প্রতারণার শিকার খোদ রাজ্যের নিরাপত্তা অধিকর্তা বিবেক সহায়, ঠিক কী ঘটল তাঁর সঙ্গে?

Cyber Crime: নিজেই ফেসবুকে পোস্ট করে অভিযোগ করেছেন, তাঁর ফেসবুক অ্যাকাউন্ট ক্লোন করে পরিচিতদের কাছে টাকা চাওয়া হচ্ছে।

বড় খবর! এবার প্রতারণার শিকার খোদ রাজ্যের নিরাপত্তা অধিকর্তা বিবেক সহায়, ঠিক কী ঘটল তাঁর সঙ্গে?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 10:17 AM

কলকাতা: এবার সাইবার ক্রাইমের শিকার খোদ খোদ রাজ্যের নিরাপত্তা অধিকর্তা বিবেক সহায় (Vivek Sahay)। নিজেই ফেসবুকে পোস্ট করে অভিযোগ করেছেন, তাঁর ফেসবুক অ্যাকাউন্ট ক্লোন করে পরিচিতদের কাছে টাকা চাওয়া হচ্ছে। ইতিমধ্যেই পুলিশে অভিযোগ দায়ের করেছেন বিবেক সহায়।

ফেসবুকে তিনি লেখেন, ‘আমার ফেসবুক অ্যাকাউন্ট ক্লোন করা হয়েছে। একটি ভুয়ো মেসেঞ্জার বক্স বানানো হয়েছে। সেই মেসেঞ্জারের মাধ্যমে আমার পরিচিতদের কাছে টাকা চাওয়া হচ্ছে।’ যে নম্বরটির মাধ্যমে টাকা লেনদেন করা হচ্ছে, সেটিও প্রকাশ্যে এনেছেন বিবেক সহায়।

ফেসবুকে একটি স্ক্রিন শট শেয়ার করেছেন বিবেক সহায়। তাতে একটি চ্যাট হিস্ট্রি দেখা যাচ্ছে। সেই কথোপকথনে স্পষ্ট, বিবেক সহায়ের অ্যাকাউন্ট ব্যবহার করে ১৫ হাজার টাকা চাওয়া হয়েছে। যে নম্বরে টাকা পাঠাতে বলা হচ্ছে সেটা হল ৮২৬০৮৫০৭১২।

যাতে কেউ এই প্রতারণার ফাঁদে না পা দেন, তাঁর জন্য নিজের ঘনিষ্ঠ মহল ও আত্মীয়দের সতর্ক করেছেন বিবেক সহায়। পাশাপাশি তিনি জানিয়েছেন, মূলত গাজিয়াবাদ বা পটনায় এরকম একটি চক্র কাজ করে। এই ঘটনার তদন্ত ইতিমধ্যেই শুরু হয়েছে। নিজের অ্যাকাউন্টে ‘প্রোফাইল পিকচার’ বদলে ফেলেছেন বিবেক সহায়। অন্য অ্যাকাউন্ট থেকে রিক্যুয়েন্ট আসলে, সেই আবেদন গ্রহণ না করার জন্য আগাম সতর্ক করেছেন অধিকর্তা।

প্রসঙ্গত, আগেও পুলিশের বেশ কয়েক জন আধিকারিক এবং শীর্ষ কর্তাও সাইবার অপরাধের শিকার হয়েছিলেন। তবে রাজ্যের নিরাপত্তার অধিকর্তার এই ফেসবুক পোস্ট সামনে আসতেই চিন্তিত খোদ দুঁদে তদন্তকারীরাও। ১৯৭৩ ব্যাচের আইপিএস রাজ্যের রাজ্যের নিরাপত্তা অধিকর্তা ছিলেন। নন্দীগ্রামে ভোটের প্রচারে গিয়ে আহত হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তখন কর্তব্যে গাফিলতির অভিযোগে রাজ্যের নিরাপত্তা অধিকর্তার পদ থেকে বিবেক সহায়কে সরিয়ে দেয় নির্বাচন কমিশন। তৃতীয়বার মুখ্য়মন্ত্রী পদে শপথ নিয়ে ফের তাঁকে পুরানো পদে ফিরিয়েছেন মমতা বন্দ্যোাধ্যায়।

 

আরও পড়ুন: Fake IPS Officer: এবার শহরে ভুয়ো আইপিএস-এর হদিশ! গ্রেফতারির খবর টুইট করে জানালেন জয়েন্ট সিপি ক্রাইম

COVID third Wave