একদিনের শিশুকে সিসিইউয়ে রেখেই পৃথিবী ছাড়লেন কলকাতা মেডিক্যালের সেই প্রসূতি

অক্সিজেনের (O2) মাত্রা ৬০-এ নেমে যাওয়ায় সোমবার ভেন্টিলেশনেই প্রসব করেছিলেন রাখি।

একদিনের শিশুকে সিসিইউয়ে রেখেই পৃথিবী ছাড়লেন কলকাতা মেডিক্যালের সেই প্রসূতি
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 1:52 PM

কলকাতা: অনেক লড়াই করে সন্তানকে পৃথিবীর আলো দেখালেন ঠিকই। কিন্তু জীবনযুদ্ধে হার মানতে হল মাকে। মঙ্গলবার ভোরেই হৃদযন্ত্র বিকল হয়ে মৃত্যু হল কলকাতা মেডিক্যালের সেই প্রসূতির। সোমবার ভেন্টিলেশনেই যিনি তাঁর সন্তান প্রসব করেছিলেন। যাঁর হাত ধরে নজির তৈরি হয়েছিল কলকাতায়। মৃতের নাম রাখি মণ্ডল বিশ্বাস (৩৩)।

উত্তর ২৪ পরগনার বাসিন্দা ছিলেন রাখি। সম্প্রতি তিনি করোনা আক্রান্ত হন। এদিকে সেই সময় আবার তিনি সন্তানসম্ভবাও ছিলেন। পরিস্থিতি জটিল হতে থাকায় কলকাতা মেডিক্যাল কলেজে করোনা চিকিৎসার জন্য নির্দিষ্ট এসএসবি- তে ভর্তি করানো হয় রাখিকে। অবস্থার অবনতি হলে তাঁকে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে রেখে ভেন্টিলেশন সাপোর্ট দেওয়া শুরু হয়।

কিন্তু শরীরে অক্সিজেনের মাত্রা হু হু করে নামছিল রাখির। কমে তা ৬০-এ নেমে যায়। এরপরই রাখিকে বাঁচাতে মরিয়া চিকিৎসকরা মেডিক্যাল বোর্ড গঠন করেন। সিদ্ধান্ত হয় অস্ত্রোপচার করে গর্ভস্থ সন্তানকে বের করে নেওয়া হবে। সেই মতো সোমবার দুপুরে অস্ত্রোপচার করা হয় ক্রিটিক্যাল কেয়ার ইউনিটেই। শিশুকে নির্ধারিত সময়ের কয়েক সপ্তাহ আগেই বের করা হয়।

আরও পড়ুন: মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদন শুনবেন না, নারদ মামলার শুনানি থেকে সরে দাঁড়ালেন সুপ্রিম কোর্টের বিচারপতি

অত্যন্ত ঝুঁকিপূর্ণ এই প্রসব করান কলকাতা মেডিক্যালের চিকিৎসকরা। পূর্ব ভারতে এই প্রথম এমন বিরল অস্ত্রোপচারের নজির তৈরি হয়। কিন্তু দুর্ভাগ্য, সন্তানকে পৃথিবীর আলো দেখিয়েই পৃথিবী ছাড়লেন মা। ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে রয়েছে একদিনের শিশুটি।