Narayan Debnath: হাসপাতালের শয্যাতেই পদ্মশ্রী হাতে তুলে নিলেন ‘বাঁটুল’ স্রষ্টা নারায়ণ দেবনাথ

Padma Shri Narayan Debnath: শারীরিক অসুস্থতার কারণে এখন তিনি কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন।

Narayan Debnath: হাসপাতালের শয্যাতেই পদ্মশ্রী হাতে তুলে নিলেন 'বাঁটুল' স্রষ্টা নারায়ণ দেবনাথ
নারায়ণ দেবনাথের হাতে পদ্মশ্রী পুরস্কার তুলে দেওয়া হল।


কলকাতা: হাসপাতালের বিছানায় শুয়েই পদ্মশ্রী পুরস্কার হাতে নিলেন বাংলা শিশু সাহিত্যের অন্যতম প্রাণপুরুষ নারায়ণ দেবনাথ। ২০২১ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয় বাঙালির অতি প্রিয় ‘বাঁটুল, ‘হাঁদা ভোঁদা’র স্রষ্টাকে। বৃহস্পতিবার সেই পুরস্কার তুলে দেওয়া হয় নারায়ণ দেবনাথের হাতে। শারীরিক অসুস্থতার কারণে এখন তিনি কলকাতার একটি হাসপাতালে চিকিৎসাধীন। এদিন সেখানেই গিয়েছিলেন বিধায়ক অরূপ রায়, অতিরিক্ত মুখ্যসচিব ও রাজ্যের স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকা। তাঁরাই নারায়ণবাবুর হাতে পুরস্কার তুলে দেন।

৯৭ বছর বয়স নারায়ণ দেবনাথের। বয়সের কারণে নানা শারীরিক উপসর্গ রয়েছে তাঁর। আপাতত তাঁকে ভেন্টিবাইপ্যাপে রাখা হয়েছে বলেই বেসরকারি হাসপাতাল সূত্রে জানা গিয়েছে। গত ২৪ ডিসেম্বর থেকে হাসপাতালে ভর্তি তিনি। রক্তে হিমোগ্লোবিন কম, শরীরও দুর্বল। গত ডিসেম্বরের শুরুর দিকে নারায়ণ দেবনাথকে হাওড়ার শিবপুরের বাড়িতে দেখতে গিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। সেখানে শিল্পীর পরিবারকে তিনি জানিয়েছিলেন, নারায়ণ দেবনাথের চিকিৎসার অতিরিক্ত খরচ এবার থেকে রাজভবন সামলাবে।

গত বছরও জানুয়ারির দিকে হাসপাতালে ভর্তি ছিলেন নারায়ণ দেবনাথ। সেই সময় রাজ্যপাল জগদীপ ধনখড় তাঁকে হাসপাতালে দেখতে গিয়েছিলেন। তখনও শরীর এতটা ভেঙে পড়েনি তাঁর। হাসপাতালের বেডে বসে গায়ে সাদা চাদর জড়ানো নারায়ণবাবু সাদা কাগজ আর কলমে ফিরিয়ে দিয়েছিলেন আম বাঙালির ছেলেবেলা। নিজে হাতে বাঁটুল এঁকে উপহার দিয়েছিলেন সস্ত্রীক রাজ্যপাল জগদীপ ধনখড়কে। উচ্ছ্বসিত রাজ্যপাল তা টুইটে জানান।

আরও পড়ুন:Maynaguri Train Accident Live: ভয়াবহ রেল দুর্ঘটনায় মৃত বেড়ে ৮, রাতেই হাওড়া থেকে ময়নাগুড়ি যাবেন রেলমন্ত্রী

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla