Mamata Banerjee: এক বছরে ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগ, নবান্ন থেকে বড় ঘোষণা মমতার

Mamata Banerjee: মঙ্গলবার নবান্ন থেকে সাংবাদিকদের মুখোমুখি হয়েছেন মমতা।

Mamata Banerjee: এক বছরে ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগ, নবান্ন থেকে বড় ঘোষণা মমতার
মমতা বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 5:15 PM

কলকাতা: শিক্ষক থেকে চিকিৎসক একাধিক শূন্যপদে নিয়োগের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নবান্ন থেকে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি জানিয়েছেন, রাজ্য সরকার নিয়োগের ওপর বিশেষ জোর দিচ্ছে। প্রাথমিক, উচ্চ প্রাথমিক শিক্ষক থেকে শুরু করে পুলিশ, চিকিৎসক, নার্স সহ মোট ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগের কথা ঘোষণা করেছেন তিনি।

  1. বিভিন্ন দফতরে ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগ করব। ২০১১ সালের পর অনেক প্রজেক্ট হয়েছে। কৃষকদের আয় বেড়েছে। দেউচা-পচামি, অশোকনগরে তেল প্রকল্পের, বানতলায় লেদার পার্ক, নিউ টাউনে সিলিকন ভ্যালির মতো প্রকল্প তৈরি হয়েছে: মুখ্যমন্ত্রী।
  2. নতুন কর্মী নিয়োগের ক্ষেত্রে ব্যাপক জোর দিচ্ছে রাজ্য সরকার। এছাড়া উৎকর্ষ বাংলার আওতায় কারিগরি শিক্ষা দিতেও উদ্যোগী হয়েছে রাজ্য: মুখ্যমন্ত্রী।
  3. কোন কোন পদে নিয়োদের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী? প্রাথমিক শিক্ষক – ১১,০০০, উচ্চ প্রাথমিক শিক্ষক–  ১৪৫০০, রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক– ২২০০, পুলিশের বিভিন্ন পদে- ২০০০০, শুল্ক দফতরের কনস্টেবল- ৩০০০, রাজ্য সরকারে গ্রুপ ডি– ১২০০০, রাজ্য সরকারে গ্রুপ সি– ৩০০০, চিকিৎসক– ২০০০, নার্স– ৭০০০, কমিউনিটি হেল্থ ওয়ার্কার– ২০০০, আশাকর্মী– ৭০০০, অঙ্গনওয়াড়ি– ৯৪৯৩, অঙ্গনওয়াড়ি হেল্পার- ১৩৯২৬, আরও অন্যান্য রাজ্য সরকারি দফতরে- ১৭০০০ নিয়োগ হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।
  4. চাকরি দেওয়ার ক্ষমতা নেই, শুধু চাকরি বাতিল করা আর নিয়োগে বাধা দেওয়া- এসব করবেন না, কড়া বার্তা মমতার।
  5. মনিপুরে যেতে চান মমতা। তিনি জানান, সোমবারই তিনি চিঠি দিয়েছেন কেন্দ্রকে। স্বরাষ্ট্রমন্ত্রক অনুমোদন দিলে তিনি যাবেন ও মানুষের সঙ্গে কথা বলবেন। মণিপুর যেহেতু সেনাবাহিনীর ঘেরাটোপে আছে, তাই স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে অনুমোদন চেয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, ‘আমি কোনও শান্তি বিঘ্নিত করতে চাই না। কোনও নিয়মও লঙ্ঘন করব না।’
  6. অমিত শাহের মণিপুর সফর প্রসঙ্গে কটাক্ষ করেছেন মমতা। তিনি বলেন, আমি কাল চিঠি দিয়েছি, আর আজই ওরা চলে গিয়েছে। ওরা তো মানুষের সঙ্গে কথা বলবে না। আমি শান্তিস্থাপনের জন্য যাব।
  7. রাজ্য নির্বাচন কমিশনার প্রসঙ্গে মমতা বলেন, ‘কমিশনারের মেয়াদ ফুরিয়েছে। তার আগে থেকেই আমরা নাম পাঠিয়েছি। পছন্দ না হলে রাজ্যপাল ফাইল ফেরত পাঠাতে পারতেন। তা করা হচ্ছে না। ফলে কমিশনার পদ ফাঁকা থেকে যাচ্ছে। এরকম পরিস্থিতি কখনও হয়নি।’
  8. বাইরন বিশ্বাসের যোগদান সম্পর্কে কোনও মন্তব্য করতে চাননি মমতা। তিনি জানান, এটা স্থানীয় নেতারা বলতে পারবেন।
  9. জাতীয় দলের তকমা কেড়ে নিয়ে আমাদের সঙ্গে ঠিক করেনি নির্বাচন কমিশন: মমতা।