TATA in West Bengal: জামশেদপুরে কারখানা বন্ধ করে খড়গপুরে প্লান্ট গড়ছে TATA গোষ্ঠীর সংস্থা, জানালেন মমতা

TATA in West Bengal: মুখ্যমন্ত্রী বলেন, 'বাংলার জন্য এটা একটা বড় শিল্প।' মূলত মেশিন তৈরি করে এই টাটা হিটাচি।

TATA in West Bengal: জামশেদপুরে কারখানা বন্ধ করে খড়গপুরে প্লান্ট গড়ছে TATA গোষ্ঠীর সংস্থা, জানালেন মমতা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 6:38 PM

কলকাতা : বাংলায় আসছে বিপুল বিনিয়োগ, সঙ্গে হাজার হাজার চাকরির সুযোগ। বুধবার নবান্নে শিল্পপতিদের সঙ্গে বৈঠক থেকে এমন বার্তাই দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। বিনিয়োগ যা আসছে, তা যে নেহাত ছোটখাটো নয়, সেটা বোঝাতে গিয়েই মুখ্যমন্ত্রী উল্লেখ করেন টাটা গোষ্ঠীর সংস্থা টাটা হিটাচি (TATA Hitachi) জামশেদপুর ছেড়ে চলে আসছে বাংলায়। জামশেদপুরে তাদের কারখানা পুরোপুরি বন্ধ করে পশ্চিম মেদিনীপুরের খড়গপুরে কারখানা তৈরি করা হচ্ছে বলেই জানিয়েছেন তিনি। মাঝে প্রায় ১৪-১৫ টা বছর কেটে গেলেও টাটা গোষ্ঠীর সিঙ্গুর ছাড়ার ঘটনা এখনও চর্চিত হয় শিল্প মহলে। সিঙ্গুরের জমিতে ন্যানো কারখানা বন্ধ করতে রীতিমতো আন্দোলন করেছিলেন তৎকালীন বিরোধী নেত্রী মমতা। খড়গপুরে সেই গোষ্ঠীর কারখানা তৈরির খবর, তাই বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এদিন মমতা জানান, বাংলায় যে সব শিল্প আসছে, তাতে নবতম সংযোজন এই টাটা হিটাচি। তারা টাটানগর তথা জামশেদপুর থেকে পুরো প্লান্ট হাজির করছেন খড়গপুরে। মুখ্যমন্ত্রী বলেন, ‘বাংলার জন্য এটা একটা বড় শিল্প।’ মূলত মেশিন তৈরি করে এই টাটা হিটাচি। টাটা ও হিটাচির যৌথ উদ্যোগে তৈরি এই সংস্থা। একই সঙ্গে মমতা এও জানান, বাংলায় মেট্রোর কোচ তৈরি বা ওয়াগন তৈরির মতো প্রকল্পও চলছে। এর ফলে বিপুল কর্মসংস্থানের সুযোগ তৈরির কথা উল্লেখ করেছেন তিনি।

উল্লেখ্য, বাম আমলে সিঙ্গুরে ন্যানো গাড়ি তৈরির কারখানা গড়তে চেয়েছিল টাটা গোষ্ঠী। সেই সময় অনিচ্ছুক কৃষকদের জমি ফেরাতে রাস্তায় বসে আন্দোলন করেছিলেন মমতা। ২০০৮ সালে সিঙ্গুর ছাড়ার কথা ঘোষণা করেন রতন টাটা। এর কয়েক বছর পরই বাংলায় ক্ষমতায় আসে তৃণমূল। যদিও সাম্প্রতিককালে মমতা বলতে শোনা গিয়েছে, আমি টাটাকে তাড়াইনি। তাড়িয়েছে সিপিএম। মুখ্যমন্ত্রীর বক্তব্য, জোর করে জমি নিয়ে শিল্প গড়তেই আপত্তি ছিল তাঁর।