Mamata Banerjee: বাজেট অধিবেশনে কী হবে সংসদীয় রাজনীতির রুট ম্যাপ? সাংসদদের সঙ্গে বৈঠকে বসছেন মমতা

Mamata Banerjee: বাজেট অধিবেশনে তৃণমূলের সাংসদদের ভূমিকা কী হবে, নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধে সংসদে কোন কোন ইস্যুতে সুর চড়াবেন তৃণমূল সাংসদরা... সেই সব ইস্যুগুলি নিয়েই আলোচনা হতে পারে বৃহস্পতিবারের বৈঠকে।

Mamata Banerjee: বাজেট অধিবেশনে কী হবে সংসদীয় রাজনীতির রুট ম্যাপ? সাংসদদের সঙ্গে বৈঠকে বসছেন মমতা
কালীঘাটের বৈঠকে বললেন মমতা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 7:36 PM

কলকাতা : আগামী সপ্তাহ থেকেই শুরু হয়ে যাচ্ছে সংসদের বাজেট অধিবেশন (Parliament Budget Session)। আর তার আগে দলের সব সাংসদদের সঙ্গে বৈঠকে বসছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (TMC Supremo Mamata Banerjee)। সংসদের উভয় কক্ষ – লোকসভা এবং রাজ্যসভার সব সাংসদরা উপস্থিত থাকবেন বৈঠকে। বৃহস্পতিবার বিকেল ৪টের সময় বৈঠকে বসবেন মমতা। কালীঘাট থেকে ভার্চুয়াল বৈঠকে দলের সংসদীয় রাজনীতির রুট ম্যাপ তৈরি করে দেবেন তৃণমূল নেত্রী। সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের বাজটে অধিবেশন। ১ ফেব্রুয়ারি অর্থাৎ মঙ্গলবার ২০২২-২৩ আর্থিক বছরের জন্য বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তার আগে মমতার দলীয় সাংসদদের সঙ্গে এই বৈঠক যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বাজেট অধিবেশনের আগে গুরুত্বপূর্ণ বৈঠক

এখনও পর্যন্ত দলীয় সূত্রে যা খবর, বাজেট অধিবেশনে তৃণমূলের সাংসদদের ভূমিকা কী হবে, নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধে সংসদে কোন কোন ইস্যুতে সুর চড়াবেন তৃণমূল সাংসদরা… সেই সব ইস্যুগুলি নিয়েই আলোচনা হতে পারে বৃহস্পতিবারের বৈঠকে। কেন্দ্রীয় বাজেটের কোন কোন বিষয়গুলির উপর তৃণমূলের বাড়তি নজর থাকবে, সেগুলিই মূলত আলোচনা করা হবে বলে খবর।

এর পাশাপাশি, কয়েকদিন পরেই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন রয়েছে। তার মধ্যে গোয়ায় সরাসরি ভোট ময়দানে নেমেছে তৃণমূল শিবির। উত্তর প্রদেশেও অখিলেশের দলকে সবরকমভাবে পাশে থাকার বার্তা দিয়েছে তৃণমূল। এই পরিস্থিতি, গোয়া বা উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচন প্রসঙ্গে দলীয় সাংসদদের অবস্থান কী হতে চলেছে সেই সব প্রসঙ্গও উঠে আসতে পারে কালীঘাটের ভার্চুয়াল বৈঠকে।

সংসদীয় রাজনীতির রুটম্যাপ

উল্লেখ্য, এর আগে সংসদের শীতকালীন অধিবেশন চলাকালীন বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে বিরোধীদের মধ্যে বিশেষ করে কংগ্রেস ও তৃণমূলের মধ্যে ফাটল বেশ স্পষ্ট হয়ে উঠেছিল। কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলগুলি একদিকে ছিল এবং তৃণমূল ছিল অন্যদিকে। উভয় শিবিরেরই লড়াই ছিল বিজেপির বিরুদ্ধে, কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে… কিন্তু আলাদা আলাদা ভাবে। আর তার ফলে যেটা দাঁড়িয়েছিল – কংগ্রেস এবং তৃণমূলের মধ্যে আকচা-আকচি আরও স্পষ্ট হয়ে উঠেছিল সংসদীয় রাজনীতিতে।

এই পরিস্থিতিতে আসন্ন বাজেট অধিবেশনে তৃণমূল কংগ্রেসের সাংসদদের অবস্থান কী থাকবে, তা নিয়েও আলোচনা হতে পারে বৈঠকে। বিশেষ করে, গতবারের তুলনায় পরিস্থিতি এখন অনেকটাই বদলেছে। গোয়ায় আসন সমঝোতা না হওয়ায় শিবসেনা ও এনসিপি কংগ্রেসের থেকে মুখ ঘুরিয়েছে। এমন একটা পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে নিজেকে বিরোধী জোটের প্রধান মুখ হিসেবে তুলে ধরার জন্য কি আবারও একবার চেষ্টা করবে তৃণমূল? সেই দিকেই তাকিয়ে থাকছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন : Railway Recruitment Protest: নিয়োগ বিক্ষোভে ট্রেনে আগুন, ‘আইন নিজের হাতে না তুলে নেবেন না’ আবেদন রেলমন্ত্রীর