Home Department Budget: আনিস হত্যা, কাউন্সিলর ‘খুনের’ আবহে ১০ বছর পরে স্বরাষ্ট্র বাজেট পেশ করবেন মমতা

West Bengal Home Department: রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নানা প্রশ্ন উঠছে, সেই সময়ে স্বরাষ্ট্র দফতরের বাজেট নিয়ে আলাদা করে আলোচনা ও পেশ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। অতীতে, স্বরাষ্ট্র দফতরের বাজেট সংক্রান্ত আলোচনা গিলোটিনে চলে যাওয়া নিয়ে বারবার প্রশ্নের মুখে পড়েছে রাজ্যের তৃণমূল সরকার। তবে এবার আর সেই পথে হাঁটছে না রাজ্য।

Home Department Budget: আনিস হত্যা, কাউন্সিলর 'খুনের' আবহে ১০ বছর পরে স্বরাষ্ট্র বাজেট পেশ করবেন মমতা
বুধবার রাজ্যের স্বরাষ্ট্র বাজেট পেশ করবেন মমতা বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2022 | 8:29 PM

কলকাতা : ১০ বছর পরে রাজ্যে স্বরাষ্ট্র দফতরের (West Bengal Home Department) বাজেট পেশ হবে বিধানসভায় (West Bengal Assembly)। গতবছর তৃণমূল কংগ্রেস তৃতীয়বার সরকার গঠনের পর এটাই প্রথম স্বরাষ্ট্র দফতরের বাজেট পেশ হবে। আগামী ১৬ তারিখ স্বরাষ্ট্র বাজেট পেশ করার কথা রয়েছে বিধানসভায়। বাজেট পেশ করবেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। উল্লেখ্য, প্রতিবার বিধানসভার অধিবেশনে রাজ্যের স্বরাষ্ট্র দফতর বাজেট নিয়ে তর্ক-বিতর্ক গিলোটিনে চলে যায়। তবে এবার রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নানা প্রশ্ন উঠছে, সেই সময়ে স্বরাষ্ট্র দফতরের বাজেট নিয়ে আলাদা করে আলোচনা ও পেশ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। অতীতে, স্বরাষ্ট্র দফতরের বাজেট সংক্রান্ত আলোচনা গিলোটিনে চলে যাওয়া নিয়ে বারবার প্রশ্নের মুখে পড়েছে রাজ্যের তৃণমূল সরকার। তবে এবার আর সেই পথে হাঁটছে না রাজ্য।

উল্লেখ্য, সাম্প্রতিককালে রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে একাধিক প্রশ্নচিহ্ন উঠেছে। আমতায় ছাত্রনেতা আনিস খানের মৃত্যুকে কেন্দ্র করে বার বার কাঠগড়ায় উঠে এসেছে পুলিশের ভূমিকা। গতকাল (রবিবার) রাজ্যের দুই কাউন্সিলরকে গুলি করে খুন। পানিহাটিতে খুন তৃণমূল কংগ্রেসের কাউন্সিলর। ঝালদায় খুন কংগ্রেসের কাউন্সিলর। পানিহাটির ঘটনার সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি করা হয়েছে শাসক দলের কাউন্সিলরকে। রাজ্যে নির্বাচিত জনপ্রতিনিধিদের নিরাপত্তা নিয়ে যদি এই ধরনের পরিস্থিতি হয়, তাহলে সেখানে আম জনতার নিরাপত্তার আশা করাটাই বাহুল্য বলে মনে করছেন অনেকে। রাজ্যের বিরোধী দলগুলিও একযোগে প্রশ্ন তুলতে শুরু করেছে রাজ্যের আইন শৃঙ্খলা পরিকাঠামো নিয়ে। এই পরিস্থিতিতে বুধবার রাজ্য বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বরাষ্ট্র বাজেট পেশের দিকে নজর থাকবে রাজনৈতিক মহলের।

বিধানসভায় স্বরাষ্ট্র বাজেট পেশ করার পাশাপাশি রাজ্যের মূল বিরোধী দল বিজেপির যাবতীয় সমালোচনারও জবাব দিতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, ২০২০ সালের এনসিআরবি রিপোর্ট অনুযায়ী দেশের মেট্রো শহরগুলির মধ্যে সবথেকে নিরাপদ মেট্রো শহর হিসেবে চিহ্নিত করা হয়েছে। কিন্তু তারপরও রাজ্যে একের পর এক রাজনৈতিক নেতা খুন। উল্লেখ্য, ২০২১ সালের বিধানসভা নির্বাচনের পর থেকে রাজ্যের বিভিন্ন জেলায় একের পর ভোট পরবর্তী হিংসার অভিযোগ উঠে এসেছে। এরই মধ্যে বুধবার বিধানসভায় রাজ্যের স্বরাষ্ট্র বাজেট পেশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোন কোন বিষয়গুলি উত্থাপন করেন, সেই দিকেই তাকিয়ে প্রত্যেকে।

আরও পড়ুন : Transfer Policy for Doctors: চিকিৎসক বদলিতে নতুন নীতি! সন্তান বিশেষভাবে সক্ষম হলে পছন্দের কর্মস্থল বাছার সুযোগ

আরও পড়ুন : CPIM State Conference: ‘অক্সিজেনের খোঁজে’ তিন দিনের রাজ্য সম্মেলন ধুঁকতে থাকা সিপিআইএমের, মিলবে কি জিয়নকাঠি?