Mamata Banerjee’s Meeting With MPs: নজরে গোয়া-উত্তরপ্রদেশ ভোট, সঙ্গে বাজেট অধিবেশনের রণকৌশল! সাংসদদের পাঠ দেবেন সুপ্রিমো

Mamata Banerjee's Meeting With MPs: একই সঙ্গে একটি বিষয় উল্লেখ্য, এবার গোয়ায় অচেনা মাটিতে শক্তি পরীক্ষায় নেমেছে তৃণমূল। কিন্তু গোয়ায় বিভিন্ন প্রচারে তাঁরা বাধাপ্রাপ্ত হচ্ছেন। প্রতিবাদে বৃহস্পতিবারই বেলা ১টার সময়ে নির্বাচন কমিশনের সঙ্গে দেখা করবে তৃণমূল।

Mamata Banerjee's Meeting With MPs: নজরে গোয়া-উত্তরপ্রদেশ ভোট, সঙ্গে বাজেট অধিবেশনের রণকৌশল! সাংসদদের পাঠ দেবেন সুপ্রিমো
রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2022 | 10:02 AM

কলকাতা: বাজেট অধিবেশনে কী অবস্থান তৃণমূলের? ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট অধিবেশন। তার আগে দলের সাংসদদের নিয়ে আজ বৈঠক রয়েছে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের। কালীঘাট থেকে ভার্চুয়াল বৈঠকে আন্দোলনের সুর বেঁধে দেবেন নেত্রী। বিরোধী জোটের সম্ভাবনা জিইয়ে রেখে আন্দোলন সাংসদের নাকি গত অধিবেশনের মতো একলা চলো নীতি? আজ সেই রণকৌশলই স্থির করে দিতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। গোয়া, উত্তরপ্রদেশ ভোটেও এবার সক্রিয় ভূমিকা তৃণমূলের। সাংসদদের নিয়ে বৈঠকে ভোট নিয়েও হতে পারে আলোচনা।

এই ভার্চুয়াল বৈঠক নিয়ে তৃণমূল কংগ্রেসের অফিসিয়াল ব্যাখ্যা হল যে কোনও সংসদ শুরু হওয়ার আগেই দলনেত্রী সাংসদদের নিয়ে বৈঠকে একটি রূপরেখা তৈরি করে দেন। এই বৈঠকও তেমনই এক বৈঠক। সেই জায়গা থেকে অনান্য বিরোধী দলের সঙ্গে সমন্বয় রাখার ব্যাপারে একটি লাইন নির্ধারণ করে দেন দলনেত্রী।

একই সঙ্গে একটি বিষয় উল্লেখ্য, এবার গোয়ায় অচেনা মাটিতে শক্তি পরীক্ষায় নেমেছে তৃণমূল। কিন্তু গোয়ায় বিভিন্ন প্রচারে তাঁরা বাধাপ্রাপ্ত হচ্ছেন। প্রতিবাদে বৃহস্পতিবারই বেলা ১টার সময়ে নির্বাচন কমিশনের সঙ্গে দেখা করবে তৃণমূল। পাশাপাশি দলের এক সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় অন্যতম সর্বোচ্চ নেতৃত্বের বিরুদ্ধে সরব হয়েছিলেন। এই নিয়ে দলের অন্দরে জটিলতা তৈরি হয়েছিল। এই প্রেক্ষিতটাকেও যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

অর্থাৎ বৃহত্তর রাজনীতি ও দলের অভ্যন্তরে যে দ্বন্দ্ব, সেই বিষয়গুলোকে মাথায় রেখে লক্ষ্মীবারে বিকাল ৪টায় সময়ে ভার্চুয়ার বৈঠক। পার্লামেন্ট নিয়ে ও সার্বিক রাজনীতি নিয়ে দলনেত্রী কী বলেন, সেই দিকেই তাকিয়ে সাংসদরা। প্রসঙ্গত, আজই গোয়ায় বারবার প্রচারে বাধা মুখে পড়ায় নির্বাচন কমিশনের দ্বারস্থ হচ্ছে তৃণমূলের এক প্রতিনিধি দল। ৪ সদস্যের প্রতিনিধি দলে থাকছেন সৌগত রায়, শান্তনু সেন, আবির বিশ্বাস ও অপরূপা পোদ্দার। গোয়ায় রাজনীতি জাতীয় স্তরে অত্যন্ত তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে। বিজেপি বিরোধী শক্তিগুলি সেখানে সক্রিয় হয়েছে, গোয়ার রাজনীতিতে নিজেদেরকে প্রাসঙ্গিক করে তুলতে।

মাত্র ৪০টি বিধানসভা আসন বিশিষ্ট একটি ছোট্ট রাজ্য। ১৪ ফেব্রুয়ারি অচেনা মাটিতে শক্তি পরীক্ষায় নামছে তৃণমূল। ৩০ জন তারকা প্রচারকের তালিকায় প্রথম নাম মমতা বন্দ্যোপাধ্যায়। গোয়ার ঘরোয়া রাজনীতিকে দিল্লির বুকে নিয়ে আসছেন তৃণমূল সাংসদরা। গোয়া নিয়েও মমতা বন্দ্যোপাধ্যায় এই বৈঠকে সাংসদদের কোনও বার্তা দিতে পারেন বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Dilip Ghosh On Communist: ‘জ্যোতিবাবুকে প্রধানমন্ত্রী হতে দেয়নি, কমিউনিস্টরা কাউকেই ওপরে উঠতে দেয় না’, বিস্ফোরক দিলীপ

আরও পড়ুন: Weather Updates: ভরা মাঘেও মুখভার আকাশের, সরস্বতী পুজোয় ঝাঁপিয়ে বৃষ্টির সম্ভাবনা…কী বলছে হাওয়া অফিস?