Corona Update: পরীক্ষা হতেই কলকাতা বিমানবন্দরে একের পর এক যাত্রীর শরীরে ধরা পড়ল করোনা

Corona Update: নিয়ম মেনে বিমানযাত্রীদের করোনা পরীক্ষা করা হচ্ছে কলকাতা বিমানবন্দরে। দুবাইগামী বিমানে ওঠার আগেই সংক্রমণ ধরা পড়েল অনেক যাত্রীর নমুনায়।

Corona Update: পরীক্ষা হতেই কলকাতা বিমানবন্দরে একের পর এক যাত্রীর শরীরে ধরা পড়ল করোনা
পরপর আক্রান্ত ১১ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 9:27 PM

কলকাতা : তৃতীয় ঢেউ এসেছে কি না, তা এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেননি বিশেষজ্ঞরা। তবে সংক্রমণের চিত্র তেমনই ইঙ্গিত দিচ্ছে। প্রত্যেকদিন সংক্রমণ বাড়ছে লাফিয়ে লাফিয়ে। একদিকে চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা আক্রান্ত হচ্ছেন। আক্রান্ত হচ্ছেন নেতা-মন্ত্রীরাও। আর নিয়ম মাফিক বিমানবন্দরে পরীক্ষা করতেই সামনে আসছে একের পর এক সংক্রমণ। রবিবারের পর সোমবারও দুবাইগামী বিমানে ওঠার আগে আক্রান্ত হলেন একাধিক যাত্রী।

রবিবার কলকাতা থেকে দুবাই গামী তিনটি বিমানের মোট ১৬ জন যাত্রীর নমুনা পরীক্ষায় করোনা আক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছে। কলকাতা থেকে দুবাই গামী ইন্ডিগো 6E027 বিমানের যাত্রী এক ব্রিটিশ নাগরিক সহ মোট ৬ জন করোনা পজিটিভ হন। পরে ফ্লাই দুবাই বিমান FZ0460-এর সাত যাত্রীর শরীরেও মেলে ভাইরাসের উপস্থিতি। সেই সাতজনই ভারতীয় নাগরিক। এ ছাড়া এমিরেটসের বিমান ek571-র তিন ভারতীয় যাত্রীও করোনা আক্রান্ত হন। রাজ্যের স্বাস্থ্য বিধি অনুসারে এদের কাউকেই বিমানে উড়তে দেওয়া হয়নি। বিমানবন্দর থেকে সরাসরি তাঁদেরকে নিয়ে যাওয়া হয় বিভিন্ন বেসরকারি হাসপাতালে। এদের মধ্যে বেশ কয়েকজন হোম আইসোলেশনে রয়েছেন বলে সূত্রের খবর।

সোমবার ফের আক্রান্ত হওয়ার খবর মিলল ১১ জন যাত্রীর। কলকাতা থেকে দুবাই গামী আন্তর্জাতিক বিমানে ওই ১১ জন ভারতীয় যাত্রীর ওড়ার কথা ছিল। বিমানবন্দরে পরীক্ষা হতেই জানা যায়, তাঁরা করোনা ভাইরাসে সংক্রমিত। এ দিন সকালে আন্তর্জাতিক বিমান ফ্লাই এমিরেটস EK571 বিমানটি যখন কলকাতা থেকে দুবাইয়ের উদ্দেশে রওনা হবে, তার আগেই যাত্রীদের ব়্যাপিড টেস্ট করানো হয়। সেই সময় ১১ জন যাত্রীর পজিটিভ রিপোর্ট আসে। পুনরায় তাদের আরটি-পিসিআর টেস্ট করানো হয়। সেই টেস্টেও রিপোর্ট পজিটিভ আসায় প্রত্যেককে রাজ্য স্বাস্থ্য দফতরের নির্দেশিকা মেনে বেসরকারি হাসপাতালে পাঠানো হয়। পাশাপাশি সমস্ত যাত্রীদের নমুনা সংগ্রহ করা হবে জিনোম সিকোয়েন্সিং-এর জন্য।

আরও পড়ুন : Covid in Kolkata: ভাবছেন মৃদু উপসর্গ, মৃত্যহার কম! আসল বিপদ কোথায় ঘটবে স্পষ্ট করছেন চিকিৎসকরা

এ দিকে, পর পর দু’দিন রাজ্যে দৈনিক সংক্রমণ ৬ হাজার পার করল। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, সোমবার এ রাজ্যে দৈনিক সংক্রমিতের সংখ্যা ৬ হাজার ৭৮ জন। মৃত্যু হয়েছে ১৩ জনের। কলকাতায় গত একদিনে সংক্রমিত হয়েছেন ২ হাজার ৮০১ জন। মৃত্যু হয়েছে চারজনের। এদিনের বুলেটিনে উদ্বেগ বাড়িয়েছে পজিটিভিটি রেট। গত ২৪ ঘণ্টায় রাজ্যে পজিটিভিটি রেট ১৯.৫৯ শতাংশ। গত একদিনে রাজ্যে সুস্থ হয়েছেন ২ হাজার ৯১৭ জন। সুস্থতার হার ৯৭.৫৮ শতাংশ। ইতিমধ্যেই নতুন করে করোনা বিধি কার্যকর হয়েছে রাজ্যে।

আরও পড়ুন : Liquor Sale in West Bengal: মদ বিক্রিতে রাজ্যের রেকর্ড আয়! ৯ দিনে ৬৫০ কোটি এল কোষাগারে