Covid in KMC: শুধু স্বাস্থ্য বিভাগেই আক্রান্ত দুই শতাধিক, পুরসভা জুড়ে কোভিড-ত্রাস

Covid in KMC: পুরসভা সহ শহরের একাধিক ক্ষেত্রে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। প্রভাব পড়তে পারে পুরসভার একাধিক পরিষেবায়।

Covid in KMC: শুধু স্বাস্থ্য বিভাগেই আক্রান্ত দুই শতাধিক, পুরসভা জুড়ে কোভিড-ত্রাস
কলকাতা পুরসভা। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 1:52 PM

কলকাতা : পরীক্ষিত কোনও তথ্য না থাকলেও চিকিৎসকেরা আশ্বাস দিয়েছেন, করোনা সংক্রমণের নতুন চেহারায় হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা কম। তবে, করোনা আক্রান্তের সংখ্যা এত বেশি, যাতে ব্যহত হচ্ছে পরিষেবা। কলকাতার পুরসভার ছবিটাও ক্রমেই উদ্বেগজনক হচ্ছে। শনিবার থেকেই বন্ধ হয়ে গিয়েছে জন্ম সংশাপত্র বিভাগ। টিকাকরণের ক্ষেত্রেও প্রভাব পড়তে পারে বলে জানা গিয়েছে।

স্বাস্থ্য বিভাগে করোনার কোপ

এই মুহূর্তে পুর নিগমের স্বাস্থ্য বিভাগ নাগরিক পরিষেবার জন্য অত্যন্ত জরুরি। কলকাতায় করোনা নিয়ন্ত্রণে কী পদক্ষেপ করা হবে, তা ঠিক করার মতোও কোনও আধিকারিক নেই। স্বাস্থ্য বিভাগের মুখ্য স্বাস্থ্য অধিকর্তা থেকে শুরু করে প্রায় সব আধিকারিকই করোনা আক্রান্ত। আক্রান্ত হয়েছেন অন্তত ৩৩ জন মেডিক্যাল অফিসার। তালিকায় রয়েছেন নার্স, ল্যাব টেকনিশিয়ান সহ অনেকেই। শুধু স্বাস্থ্য বিভাগেই আক্রান্তের সংখ্যা ২০০ পেরিয়ে গিয়েছে।

বন্ধ জন্ম সংশাপত্র বিভাগ

কর্মী সংখ্যা কমে যাওয়ায় পুরসভার জন্ম সংশাপত্র বিভাগ অর্থাৎ যেখান থেকে বার্থ সার্টিফিকেট দেওয়া হয়, সেই বিভাগ বন্ধ করে দেওয়া হয়েছে। আপাতত তিন দিনের জন্য বন্ধ করার কথা বলা হয়েছে। তবে, আদতে কতদিন বন্ধ থাকবে, তা এখনও স্পষ্ট নয়। পাশাপাশি পুরসভার অন্তর্গত বোরোগুলিতে যে টিকাকরণ কেন্দ্র রয়েছে, সেখানেও কর্মীরা আক্রান্ত হওয়ায় টিকাকরণে প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কলকাতা পুরসভায় কোন বিভাগে কত আক্রান্ত

সিভিল বিভাগে ৪ জন ডেপুটি চিফ ইঞ্জিনিয়ারের মধ্যে ৩ জন আক্রান্ত। ১৬ জন বরো এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ারের মধ্যে ৭ জন আক্রান্ত, ৩০ জন অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার এবং সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার আক্রান্ত।

উদ্যান বিভাগে ৭ জন ইঞ্জিনিয়ার, ২২ জন উদ্যানের মালি, ৫৬ জন কর্মী এবং আধিকারিক করোনা আক্রান্ত। পরিবেশ বিভাগে ৭ জনের মধ্যে ৩ জন অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার এবং সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার আক্রান্ত। আক্রান্ত ১৫ জন কর্মীও।

জঞ্জাল ব্যবস্থাপনা বিভাগে ২৪৫ জন কর্মী এবং আধিকারিক আক্রান্ত। স্বাস্থ্য বিভাগে কর্মী এবং আধিকারিক মিলিয়ে মোট ২১০ জন আক্রান্ত।

তবে শুধু পুরসভা নয়, শহরের প্রায় সব সরকারি বা বেসরকারি হাসপাতালেই প্রতিনিয়ত চিকিৎসকদের মধ্যেও আক্রান্তের সংখ্যা বাড়ছে। যার প্রভাব পড়েছে হাসপাতালের বিভিন্ন বিভাগে।

শুক্রবারের বিলেটিন অনুযায়ী, রাজ্যে নতুন করে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজারের বেশি মানুষ। শুধুমাত্র কলকাতাতেই আক্রান্তের সংখ্যা ৭ হাজার পেরিয়েছে। তবে, রাজ্যের ক্ষেত্রে সুস্থতার হার ৯৫ শতাংশের বেশি। আক্রান্তের সংখ্যা বাড়লেও মৃতের সংখ্যা বাড়েনি। ২৪ ঘণ্টায় ১৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ১৮ হাজার ২১৩।

আরও পড়ুন : Sealdah COVID Camp: মূল লক্ষ্য গঙ্গাসাগরের পুণ্যার্থীরা, শিয়ালদহে স্টেশনে চালু কোভিড ক্যাম্প!