Sealdah COVID Camp: মূল লক্ষ্য গঙ্গাসাগরের পুণ্যার্থীরা, শিয়ালদহে স্টেশনে চালু কোভিড ক্যাম্প!

Sealdah COVID Camp: বিভিন্ন রাজ্য থেকে আগত পুণ্যার্থীদের করোনা পরীক্ষা করা হচ্ছে। সেখানেই ৬ ব্যক্তির রিপোর্ট পজিটিভ এসেছে। ইতিমধ্যেই গঙ্গাসাগরে ৩ হাজার পুণ্যার্থী ভিড় জমিয়েছেন।

Sealdah COVID Camp: মূল লক্ষ্য গঙ্গাসাগরের পুণ্যার্থীরা, শিয়ালদহে স্টেশনে চালু কোভিড ক্যাম্প!
শিয়ালদায় শুরু কোভিড ক্যাম্প (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2022 | 12:46 PM

কলকাতা: কলকাতা পুরসভার তরফে শিয়ালদহ স্টেশনে চালু করা হল কোভিড পরীক্ষা কেন্দ্র। বিশেষ করে গঙ্গাসাগরের আসা যাত্রীদের কথা মাথায় রেখে চালু করা হলেও সাধারণ যাত্রীরাও প্রয়োজন মনে করলে টেস্ট করাতে পারবেন এই ক্যাম্প থেকে।

বাবুঘাটে গঙ্গাসাগরের যে ট্রানজিট ক্যাম্প করা হয়েছে সেখানে আরটিপিসিআর ক্যাম্প করেছে কলকাতা পুরসভা। বিভিন্ন রাজ্য থেকে আগত পুণ্যার্থীদের করোনা পরীক্ষা করা হচ্ছে। সেখানেই ৬ ব্যক্তির রিপোর্ট পজিটিভ এসেছে। ইতিমধ্যেই গঙ্গাসাগরে ৩ হাজার পুণ্যার্থী ভিড় জমিয়েছেন। সেক্ষেত্রে তাঁদের মধ্যে যে কেউ কোভিড পজিটিভ রয়েছেন কিনা, সেটাও বিচার্য। তাঁদেরকে কে খুঁজে বার করবেন, সেটাও প্রশ্ন।

গঙ্গাসাগর মেলা যাওয়ার আগে আউটরাম ঘাটে ভিড় জমিয়েছেন পুণ্যার্থীরা। কিন্তু কোথাও কোনও সতর্কতার ন্যূনতম চিহ্ন দেখা যায়নি। মানা হচ্ছে না স্বাস্থ্য়বিধি, নেই সামাজিক দূরত্ববিধি মানার বিষয়টিও। এমনকি অনেকের মুখ মাস্কও ছিল না। ক্যামেরা দেখে অনেকে আবার নিজের অরক্ষিত মুখ ঢেকেছেন গামছা দিয়েই। অনেককে আবার প্রশ্ন করা হলে দিয়েছেন অদ্ভূত সব জবাবও। এরকমই এক জনের কথায়, “করোনা পাপীদের হয়।”

পরিসংখ্যান বলছে, রাজ্যে ৭১ শতাংশ রোগীই ওমিক্রন আক্রান্ত। ৩.৭ শতাংশ রোগী ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত। শিশুদের মধ্যেও ৬৯.২ শতাংশ ওমিক্রন আক্রান্ত। জোড়া টিকাকরণের পরেও হু হু করে ছড়াচ্ছে সংক্রমণ। যাঁরা আক্রান্ত হচ্ছেন তাঁদের মধ্যে একাশি শতাংশের শরীরেই ওমিক্রন ভ্যারিয়েন্ট। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে রাজ্যকে দেওয়া হয়েছে পরিসংখ্যান, স্বাস্থ্যভবন সূত্রে খবর।

এদিকে, শর্তসাপেক্ষে গঙ্গাসাগর মেলার অনুমতি দিয়েছে আদালত। কোভিড বিধি মানা হচ্ছে কিনা, তা খতিয়ে দেখবে তিন সদস্যের কমিটি। এই তিন সদস্যের কমিটিতে থাকছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ও মানবাধিকার কমিশনের চেয়ারপার্সন।

এ প্রসঙ্গ জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কাজলকৃষ্ণ বণিক বলেন, “আদালতের রায়কে সম্মান জানাই। তবে এটা বলতে পারি, এই শর্তগুলি তৈরি করবে কে? শর্ত যে তৈরি হবে, তা মানানোর দায়িত্ব কার? আমরা যে গতিতে এগোচ্ছিলাম, সেটা তরান্বীত হল।হয়তো নতুন কোন স্ট্রেনের জন্মলাভ হতে পারে? সাধারণ মানুষের কাছে আমাদের আবেদন, আপনারা এই সুযোগ পেলেও না নেওয়া চেষ্টা করুন। তাতে আদালতের সম্মানও থাকবে, রাজ্য সরকারেরও থাকবে, আপনারাও সুরক্ষিত থাকবেন।”

আরও পড়ুন: Jagdeep Dhankhar On Mamata Banerjee: ‘এখনও আমার প্রশ্নের কোনও উত্তর দেননি মমতা’, মুখ্যমন্ত্রীকে ফের খোঁচা রাজ্যপালের

আরও পড়ুন: Dilip Ghosh On Netai Issue: ‘আমাদের তো শহিদদের শ্রদ্ধা জানাতেও আদালতে যেতে হয়’, নেতাই প্রসঙ্গে দিলীপ ঘোষ