Mao Leader Arrested: ময়দানে পড়েছিল ব্যাগ, তদন্ত করতেই নদিয়া থেকে গ্রেফতার মাওবাদী নেত্রী

Mao Leader Arrested: জয়িতা মাওবাদী রাজ্য কমিটির সদস্য। কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (STF) তাঁকে গ্রেফতার করেছে।

Mao Leader Arrested: ময়দানে পড়েছিল ব্যাগ, তদন্ত করতেই নদিয়া থেকে গ্রেফতার মাওবাদী নেত্রী
মাওবাদী নেত্রী গ্রেফতার (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 8:17 PM

কলকাতা: রাজ্যে গ্রেফতার মাওবাদী নেত্রী। বুধবার নদিয়ার হরিণঘাটা থেকে গ্রেফতার করা হয় জয়িতা দাসকে। জানা গিয়েছে, জয়িতা মাওবাদী রাজ্য কমিটির সদস্য। কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (STF) তাঁকে গ্রেফতার করেছে।

পুলিশ সূত্রে খবর, গত বছরের ২৮ ডিসেম্বর ময়দান থানা এলাকায় একটি ব্যাগ পাওয়া গিয়েছিল। তার ভিতরে ছিল সিপিআই (মাওবাদী) দলের কিছু পোস্টার ও আরও অনেক নথি। তবে ব্যাগটি কার সেই বিষয়ে তখনও কিছুই জানতে পারা যায়নি। সেই সূত্র ধরেই পুলিশ তদন্ত শুরু করে। এর ভিত্তিতেই এসটিএফ ১২০ বি, ১২১, ১২১ এ, ১২২, ১২৩ ও ১২৪ এ ধারায় একটি এফআইআর (০১/২২) দায়ের করে। তবে এফআইআরে কারোর নাম উল্লেখ করা ছিল না। সেই এফআইআরের ভিত্তিতে তদন্ত করতে গিয়ে পুলিশ মুর্শিদাবাদ থেকে দু’জনকে প্রথমে গ্রেফতার করেছিল। ধৃতদের নাম প্রতীক ভৌমিক ও হাসিবুর শেখ। এই মামলাতেই জয়িতা দাসকে গতকাল নদিয়া জেলার জাগুলিয়া মোড় থেকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশ সূত্রে খবর, গতকাল সকাল এগারোটা নাগাদ নদিয়া জেলার জাগুলিয়া মোড়ে অটো ধরার জন্য দাঁড়িয়ে ছিলেন জয়িতা। ধৃতের দাবি তিনি ওই এলাকায় ডাক্তার দেখানোর জন্য গিয়েছিলেন। সেই সময় জাগুলিয়া থানার পুলিশ জয়িতাকে গ্রেফতার করে। পুলিশ সূত্রে খবর, এই মাওবাদী নেত্রীকে ইতিমধ্যেই এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে তাঁর স্বাস্থ্য পরীক্ষার জন্য। শেষে হাসপাতাল থেকে তাঁকে লালবাজারে নিয়ে যাওয়া হয়। আজ দুপুরে জয়িতাকে ব্যাঙ্কশাল কোর্টে তোলা হলে বিচারক তাঁকে ৮দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন।

বস্তুত, গতমাসে ঝাড়খণ্ড থেকে লোহারদাগার জঙ্গলে নিরাপত্তা বাহিনীর গুলিতে মৃত্যু হয়  বাল গান্জু নামে এক মাও নেতার। সূত্রের খবর, রবীন্দ্র গান্জু নামক অপর এক মাওবাদী নেতা, যার মাথার দাম ২০ লক্ষ টাকা, তাঁর খোঁজে ঝাড়খণ্ডের ওই জঙ্গলে তল্লাশি অভিযান চালাচ্ছিল নিরাপত্তা বাহিনী। তবে রবীন্দ্রকে ধরা সম্ভব না হলেও, নিরাপত্তা বাহিনীর গুলিতে মৃত্যু হয় বাল গান্জুর। মাথার দাম ছিল ৫ লক্ষ টাকা, দীর্ঘ কয়েক বছর ধরেই চলছিল খোঁজ। অবশেষে নিকেশ করা হয় সেই মাওবাদী নেতাকে।

আরও পড়ুন: DYFI Worker Death: নয়ানজুলিতে ভাসছে দেহ, পাশে পড়ে ইঞ্জেকশন, DYFI কর্মীর মৃত্যুতে সন্দেহর তির তৃণমূলের দিকে