Meeting at Nabanna: নবান্নে বসছে জরুরি বৈঠক, কোন কোন বিষয় থাকবে নজরে?

Meeting at Nabanna: তৃতীয়বার ক্ষমতায় আসার পর একাধিক নতুন প্রকল্প কার্যকর করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সব প্রকল্পগুলি নিয়েই আলোচনা হবে বলে জানা গিয়েছে।

Meeting at Nabanna: নবান্নে বসছে জরুরি বৈঠক, কোন কোন বিষয় থাকবে নজরে?
জরুরি বৈঠক নবান্নে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 11:21 AM

কলকাতা : ঠিক এক বছর আগে এমন দিনে অর্থাৎ ২ মে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হয়। তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসে তৃণমূল সরকার। সেই হিসেবে তৃতীয় তৃণমূল সরকারের প্রথম বর্ষপূর্তির বাকি আর মাত্র কয়েকদিন। তার আগে সোমবারই নবান্নে বসছে জরুরি বৈঠক। সরকারি প্রকল্পগুলির অগ্রগতি নিয়ে কী কী পরিকল্পনা রয়েছে, তা নিয়েই আলোচনা হবে নবান্নে। সূত্রের খবর, এ দিন রাজ্যের সব জেলাশাসকদের ডাকা হয়েছে নবান্নে। বিকেল সাড়ে চারটে নাগাদ সেই বৈঠক ডাকা হয়েছে।

গত ২৭ এপ্রিল সচিব পর্যায়ের একটি বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই তিনি জানিয়েছিলেন রাজ্যের সরকারি প্রকল্পগুলো আরও বেশি করে মানুষের কাছে পৌঁছে দিতে হবে। সরকারি প্রকল্প ব্যাপক প্রচার চালানোর কথা বলেছিলেন তিনি। মুখ্যমন্ত্রী জানিয়েছেন সামাজিক সুরক্ষামূলক প্রকল্পগুলিকে ব্লকে ব্লকে প্রচার করা হবে। এবার বৈঠকে সেই সংক্রান্ত নির্দেশিকা দেওয়া হবে বলে জানা গিয়েছে। অর্থচসচিব মনোজ পান্থের পৌরহিত্যে হবে সেই বৈঠক।

৫ মে থেকে ২০ মে পর্যন্ত প্রকল্পগুলি নিয়ে জেলা জুড়ে প্রচার চালানো হবে বলে জানা গিয়েছে। মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ছুটিতে থাকায় অর্থ সচিবের নেতৃত্বে এই জরুরি বৈঠক বসছে। এ ছাড়া আগামী ২১ মে থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকারের কর্মসূচি। দুয়ারে সরকার বা পাড়ায় সমাধান- এর মতো উদ্যোগগুলি নিয়েও গাইডলাইন ঠিক করে দেওয়া হতে পারে সোমবারের বৈঠকে। জেলাশাসকদের জানানো হবে সেই গাইডলাইন।

উল্লেখ্য, একাধিক প্রকল্পের বিষয়ে সাহায্য করা হয় দুয়ারে সরকার শিবিরে। রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রী, খাদ্যসাথী, শিক্ষাশ্রী, তফশিলি জাতি, আদিবাসী ও ওবিসিদের শংসাপত্র, জয় জোহার, তফশিলি বন্ধু পেনশন প্রকল্প, মানবিক প্রকল্প, ১০০ দিনের কাজ, ঐক্যশ্রী, লক্ষ্মীর ভাণ্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প, কৃষক বন্ধু, বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা, কৃষিজমির মিউটেশনের মতো একাধিক ক্ষেত্রে সহযোগিতা করা হয় সাধারণ মানুষকে। বিভিন্ন প্রকল্পের জন্য ব্যাঙ্কে নতুন অ্যাকাউন্ট খোলার বিষয়ে। এই দুয়ারে সরকার শিবির থেকে সেই সংক্রান্ত সাহায্যও করা হয়।

আরও পড়ুন : Suvendu Adhikari: ‘সুস্থ নেতা ভর্তি থাকেন উডবার্নে, বার্ন ইউনিট না থাকায় মৃত্যু হয় রোগীর’, চাঁচাছোলা আক্রমণ শুভেন্দুর