Menaka Gambhir: কয়লা পাচার কাণ্ডে ইডি দফতরে হাজিরা দিলেন মেনকা

Menaka Gambhir: প্রসঙ্গত, রবিবারই তাঁকে সমন পাঠায় ইডি। সমনে টাইপো থাকায় তৈরি হয় জটিলতা।

Menaka Gambhir: কয়লা পাচার কাণ্ডে ইডি দফতরে হাজিরা দিলেন মেনকা
ইডি দফতরে আইনজীবীকে নিয়ে হাজিরা মেনকার (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 1:18 PM

 কলকাতা: কয়লা পাচারকাণ্ডে ইডি দফতরে হাজিরা দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা মেনকা গম্ভীর। বেলা ১২.৪৩ মিনিটে সিজিও কমপ্লেক্সে পৌঁছেছেন মেনকা। সঙ্গে ছিলেন তাঁর আইনজীবী। প্রসঙ্গত, রবিবারই তাঁকে সমন পাঠায় ইডি। সমনে টাইপো থাকায় তৈরি হয় জটিলতা। 12 AM লেখা থাকায় মধ্যরাতেই সিজিও কমপ্লেক্সে আইনজীবীকে নিয়ে পৌঁছেছিলেন মেনকা। কাউকে না পেয়ে ফিরে আসেন।

ইডি স্ক্যানারে মেনকা 

কয়লাকাণ্ডে মেনকা দিল্লির সদর দফতরে তলব করেছিল ইডি। কলকাতায় জিজ্ঞাসাবাদের আর্জি নিয়ে আদালতের দ্বারস্থ হন মেনকা। কলকাতা হাইকোর্টে শুনানিতে স্বস্তি পান অভিষেকের শ্যালিকা। ইডিকে কলকাতাতেই জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দেয় আদালত। ৫ সপ্তাহ মেনকার বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে পারবে না ইডি, জানায় আদালত। এর মধ্যেও অস্বস্তি। শনিবার রাতে ব্যাঙ্কক যাওয়ার জন্য কলকাতা বিমানবন্দরে গেলে, আটকানো হয় তাঁকে। ইডির লুকআউট সার্কুলার জারি থাকায় বিমানবন্দর থেকেই ফিরতে হয় মেনকাকে। এবার দেখার ইডির জিজ্ঞাসাবাদে জন্য সমন পাঠানো হয় তাঁকে। কিন্তু এতেও এক বড় জটিলতা।

মাঝরাতে হাজিরা

মাঝরাতে সিজিও কমপ্লেক্সে মেনকা গম্ভীর। রাত সাড়ে ১২টায় ইডি দফতরে পৌঁছন মেনকা। আইনজীবীকে নিয়ে ইডি দফতরে যান তিনি। হঠাত্‍ মাঝরাতে CGO কমপ্লেক্সে মেনকা? বেরিয়ে আসে বড় ‘গোলমেলে’ বিষয়। আসলে আজ, সোমবার মেনকাকে তলব করে ইডি। কিন্তু সমনে থাকে টাইপো। PM হয়ে যায় AM। আর তাতেই ‘মধ্যরাতে ইডি দফতর মেনকা।’

ইডি-রও ‘টাইপো’

ইডি-র সমনের নোটিসে টাইপে ভুল ছিল। অর্থাৎ তাঁকে মঙ্গলবার বেলা ১২টায় তলব করা হয়েছিল। কিন্তু মেনকার দাবি, সমনে 12 AM লেখা ছিল। তাতেই মধ্যরাতে ইডি দফতরে পৌঁছে যান তিনি। এরপর ভুল সংশোধন করে সোমবার ফের মেনকা গম্ভীরকে তলব করা হয়। ফোন করে বেলা ১২.৩০টায় তলব করে ইডি।

মেনকার বক্তব্য

মধ্যরাতে ইডি দফতরে হাজিরা প্রসঙ্গে মেনকা বলেন, “শনিবার রাতে বিমানবন্দরে ইডি সমন দেয়। সেই সমনে রাত সাড়ে ১২টায় ইডি অফিসে হাজিরা দেওয়ার কথা বলা হয়। সেইমতো আমি এখানে আসি।”

মেনকার আইনজীবীর বক্তব্য

“কয়লা পাচার মামলায় আগে একটা সমন দেওয়া হয়েছিল ইডির তরফে। সেখানে আমার মক্কেলকে ইডির দিল্লি অফিসে হাজিরা দিতে বলা হয়। আমরা তার বিরোধিতা করে কলকাতা হাইকোর্টে একটি রিট পিটিশন জমা করি। কলকাতায় তাঁকে জিজ্ঞাসাবাদ করা হোক, ইডিকে এমনটাই নির্দেশ দেয় আদালত। সেইসঙ্গে তাঁর বিরুদ্ধে যেন কোনও কঠোর পদক্ষেপ করা না হয় সেনির্দেশও দেয় আদালত। কিন্তু কাল যখন উনি ব্যাঙ্কক যাচ্ছিলেন, নেতাজি সুভাষ আন্তর্জাতিক বিমানবন্দরের অভিবাসন কেন্দ্রে তাঁকে রাখা হয়। সেখানে ওনাকে একটি সমন দেওয়া হয়। রাত সাড়ে ১২টায় সিজিওতে হাজিরা দেওয়ার কথা বলা হয় সমনে। সেইমতো আমরা এখানে হাজির হই। আমরা ওপরে গিয়েছিলাম, অফিসে তালা দেওয়া। কেউ নেই। আমরা সেখানে দাঁড়িয়ে অপেক্ষা করি। ডাকাডাকির পরও কেউ আসেনি। কি কারণে এইরকম সময়ে সমন দেওয়া হল আমরা তা জানি না। আমাদের পরবর্তী সময়ে যা জানানো হবে সেইমতো কাজ করব।”

কয়লা পাচার কাণ্ডের তদন্তে মেনকাকে জেরা

এর আগে বাড়িতে গিয়ে মেনকাকে একদফা জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই।এই প্রথমবার ইডি দফতরে হাজিরা দেবেন মেনকা। কয়লাপাচার তদন্তে নয়া তথ্য জানতে তাঁকে একাধিক প্রশ্ন করতে পারেন তদন্তকারীরা, এমনটাই সূত্রের খবর। ইডির দাবি বিদেশে গিয়েছে কয়লা পাচারের টাকা। বিদেশের ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে মেনকা গম্ভীরের। সূত্রের খবর, তদন্তকারীদের অনুমান, মেনকার অ্যাকাউন্টেও গিয়েছে কয়লা পাচারের মোটা টাকা।