Mithun Chakrabarty: এজলাসে ‘মিঠুনদা’র সেই ডায়লগ, ভরা কোর্টরুমে উঠল হাসির রোল

Calcutta High Court: একুশের বিধানসভা ভোটের মুখে বিজেপিতে যোগ দিয়ে পদ্ম-প্রার্থীদের হয়ে ভোট প্রচারের ময়দানে ঝড় তোলেন মিঠুন। তাঁর প্রচারের মূল 'ইউএসপি'ই ছিল ছবির ডায়লগ।

Mithun Chakrabarty: এজলাসে 'মিঠুনদা'র সেই ডায়লগ, ভরা কোর্টরুমে উঠল হাসির রোল
একুশের বিধানসভা ভোটে বিজেপির হয়ে চুটিয়ে প্রচার করেন মিঠুন চক্রবর্তী। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2021 | 7:58 AM

কলকাতা: মহাগুরু মিঠুন চক্রবর্তীর (Mithun Chakrabarty) সিনেমার ডায়লগ মানেই সুপার ডুপার হিট। পাড়ার ছেলে ছোকরার মুখে সব সময় ফেরে সে সব সংলাপ। একুশের বিধানসভা (West Bengal Assembly Election 2021) ভোটের মুখে বিজেপিতে যোগ দিয়ে পদ্ম-প্রার্থীদের হয়ে ভোট প্রচারে নামেন মিঠুন। তাঁর প্রচারের মূল ‘ইউএসপি’ই ছিল ছবির ডায়লগ। যদিও আপাতত সেই ডায়লগ নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা চলছে। শুক্রবারও ছিল সেই মামলার শুনানি। শুনানি-পর্বে মিঠুনের এই ডায়লগ ঘিরে কার্যত হাসির রোল ওঠে এজলাসে। হেসে ফেলেন বিচারপতি স্বয়ং। এদিন সেই মামলার শুনানি শেষ হলেও রায়দান স্থগিত রাখা হয়।

শুক্রবার মিঠুন চক্রবর্তীর সংলাপ সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন বিচারপতি কৌশিক চন্দ বলেন, মিঠুন চক্রবর্তী ঠিক কী বলেছিলেন তা তিনি শুনতে চান। এরপরই আদালত কক্ষে শোনা যায় পরিচালক স্বপন সাহার বিখ্যাত সিনেমা এমএলএ ফাটাকেষ্টর জনপ্রিয় সেই সংলাপ, ‘মারব এখানে, লাশ পড়বে শ্মশানে।’ বিচারপতি জানতে চান, এই সংলাপে কী সমস্যা রয়েছে। রাজ্যের আইনজীবী গোপাল মুখোপাধ্যায় জবাবে বলেন, এই বক্তব্যে উস্কানি রয়েছে। একজন রাজনীতিক যদি ভরা সভায় ভোটের প্রচার করতে গিয়ে এ ধরনের কথা বলেন, তা জনমানসে খারাপ প্রভাব ফেলে।

একই সঙ্গে সরকারি আইনজীবী বলেন, ‘আমি জলঢোড়াও নই, বেলেবোরাও নই, জাত গোখরো। এক ছোবলেই ছবি’, এই ধরনের ডায়লগে হুমকি রয়েছে। আবারও এই সংলাপে আদালতে উপস্থিত সকলে হেসে ফেলেন। বিচারপতির মুখেও হাসির আভা।

প্রায় ১৫ বছর হয়ে গিয়েছে এমএলএ ফাটাকেষ্ট ছবি মুক্তির। কিন্তু সেই ছবির ডায়লগ নিয়ে চর্চা হয় আজও। বিজেপিতে যোগ নিয়ে সেই ডায়লগকেই আরও একবার ভাসিয়ে তোলেন সকলের ‘মিঠুনদা’। আগে হলে দলমত নির্বিশেষে ‘মহাগুরু’র এমন ডায়লগবাজিতে বাহ বাহ করত। তবে দলীয় রাজনীতিতে প্রবেশ মানেই, বদলে যায় গ্রহণযোগ্যতাও। সে কারণেই ভোট প্রচারে গিয়ে এমন ডায়লগ দেওয়ার কারণে মিঠুন চক্রবর্তীর বিরুদ্ধে মানিকতলা থানায় অভিযোগ দায়ের করেন আইনজীবী অয়ন চক্রবর্তী।

প্রথমে ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ, ৫০৪ ও ৫০৫ ধারায় এফআইআর রুজু হয় অভিনেতার বিরুদ্ধে। হিংসা ছড়ানো, শান্তি নষ্ট করার চেষ্টার মতো একাধিক অভিযোগ আনা হয় মিঠুনের বিরুদ্ধে। এই এফআইআর খারিজের আবেদন করে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন মিঠুন চক্রবর্তী। বর্তমানে হাইকোর্টে বিচারাধীন সেই মামলা। পাশাপাশি এই ঘটনায় পুলিশের প্রশ্নের মুখেও পড়তে হয় তাঁকে।

জানতে চাওয়া হয়, বিজেপির সদস্য হিসাবে নাকি শুধু টাকার বিনিময়েই বাংলায় নির্বাচনী প্রচার করেছেন? এই প্রশ্নের জবাবে মিঠুন জানান, তিনি দলের আদর্শে বিশ্বাসী। তাই তিনি নির্বাচনের আগে বিজেপির হয়ে প্রচার করেছেন। এছাড়া, ‘মারব এখানে লাশ পড়বে শ্মশানে’, এই সংলাপ বিজেপির তরফ থেকে বলার নির্দেশ দেওয়া হয় কি না জানতে চাওয়া হলে, তিনি জানান, বিভিন্ন অনুষ্ঠানে দেখেছেন এই ডায়লগে শ্রোতারা সাড়া দেন। তাই নির্বাচনী প্রচারে তিনি এটি ব্যবহার করেছেন।

আরও পড়ুন: Lungs Transplant in Kolkata: ফুসফুস প্রতিস্থাপন করেও বাঁচানো গেল না! জীবনযুদ্ধ থামল পাটুলির দীপকের