প্রথা ভেঙে মুকুলকে পিএসি চেয়ারম্যান পদ কেন? জনস্বার্থ মামলা বিজেপি বিধায়কের

Mukul Roy: মামলাটি দায়ের করেছেন কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়।

প্রথা ভেঙে মুকুলকে পিএসি চেয়ারম্যান পদ কেন? জনস্বার্থ মামলা বিজেপি বিধায়কের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 7:41 PM

কলকাতা: সর্বসমক্ষে তৃণমূলে যোগ দেওয়ার পরও কীভাবে বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হলেন মুকুল রায়? এই নিয়ে বড় পদক্ষেপের ইঙ্গিত আগে থেকেই দিয়ে রেখেছিল বিজেপি। এ বার সেই মতো আইনি পথে হাঁটল গেরুয়া শিবির। মঙ্গলবারই এই নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে। মামলাটি দায়ের করেছেন কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায়।

সূত্রের খবর, জনস্বার্থ মামলায় আবেদনকারী বিজেপি বিধায়ক জানতে চেয়েছেন, কীভাবে এবং কোন যুক্তিতে মুকুল রায়কে পিএসি-র চেয়ারম্যান করা হল? বিজেপি যে ৬ বিধায়কের নামের তালিকা দিয়েছিল, সেখানে মুকুল রায়ের নাম ছিল না। তাহলে কৃষ্ণনগরের বিধায়ককে কীভাবে বিজেপি দ্বারা মনোনীত প্রতিনিধি হিসেবে দেখানো হচ্ছে? বিজেপি বিধায়কের দাবি, যে মর্মে মুকুলকে চেয়ারম্যান করা হয়েছে সেটা সম্পূর্ণ বেআইনি। অম্বিকার বক্তব্য, সংসদীয় এবং পরিষদীয় প্রথা অনুযায়ী পিএসি চেয়ারম্যানের পদ প্রধান বিরোধী দলের প্রাপ্য। কিন্তু মুকুলকে পিএসি চেয়ারম্যান করে সেই প্রথা ভেঙেছে শাসকদল।

বিধানসভার রুল বুক-এর ৩০২ ধারা অনুযায়ী, আনুপাতিক হারে পিএসি কমিটির সদস্য নির্বাচিত হয়। এখানে সেই বিধি মানা হয়নি বলে বিজেপি’র অভিযোগ। নিয়ম অনুযায়ী, ১৪:৬ অনুপাতে কমিটির সদস্য নিবার্চন হতে পারে। এ ক্ষেত্রে ১৩:৭ অনুপাতে করা হয়েছে।

মুকুলের রায়ের বিধায়ক পদ খারিজের দাবিতে যে মামলা ইতিমধ্যেই স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের ঘরে চলছে, তাতে স্পষ্টতই সন্তুষ্ট নন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মুকুল রায়ের বিরুদ্ধে বিজেপি ছেড়েও বিজেপি বিধায়ক পদ আঁকড়ে থাকার যে অভিযোগ শুভেন্দুরা তুলেছেন, সেই অভিযোগ আদৌ গ্রহণযোগ্য কি না তা খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন অধ্যক্ষ। আরও পড়ুন: ‘আমরা ছেড়ে দেব না’, মোর্চা নেতার মৃত্যুতে রাজ্যকে দুষে পালটা হুঁশিয়ারি শমীকের