জেরায় সন্তুষ্ট নয় এনআইএ, কমিটির সদস্যদের মুখোমুখি বসিয়ে জেরা করা হতে পারে ছত্রধরকে

রবিবার কাকভোরে তাঁর বাড়িতে হানা দেয় তদন্তকারীদের ৩০ জনের একটি দল। গ্রেফতার করা হয় ছত্রধরকে (Chhatradhar Mahato)

জেরায় সন্তুষ্ট নয় এনআইএ, কমিটির সদস্যদের মুখোমুখি বসিয়ে জেরা করা হতে পারে ছত্রধরকে
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Mar 29, 2021 | 10:43 AM

কলকাতা: ছত্রধর মাহাতোকে (Chhatradhar Mahato) জেরায় সন্তুষ্ট নয় এনআইএ (NIA)। গ্রামবাসী ও তৎকালীন পুলিশি সন্ত্রাস বিরোধী জনগণের কমিটির সদস্যদের ডেকে ছত্রধরের মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদ করা হতে পারে বলে জানা গিয়েছে।

ছত্রধরকে জেরায় সন্তুষ্ট নন গোয়েন্দারা। বেশিরভাগ প্রশ্নেই তিনি নিরুত্তর বলে গোয়েন্দা সূত্রে খবর। রাজধানী এক্সপ্রেস আটকানোর পরিকল্পনা ছত্রধর মাহাতো জেলে বসেই করেছিলেন, এমন তথ্য জানতে পেরেছেন গোয়েন্দারা। আর সেই কারণেই ছত্রধরকে গ্রেফতার করে এনআইএ। গোয়েন্দা সূত্রে খবর, ছত্রধর জেলে থাকাকালীন পুলিশি সন্ত্রাস বিরোধী জনগণের কমিটির কয়েকজন সদস্য জেলে দেখা করতে গিয়েছিলেন তাঁর সঙ্গে। তখনই ঠিক হয় কীভাবে অপারেশন হবে। সেই বিষয়েই জেরা করা হচ্ছে। সদুত্তর না পেলে ছত্রধরকে হেফাজতে নিয়ে গ্রামবাসী ও তৎকালীন পুলিশি সন্ত্রাস বিরোধী জনগণের কমিটির সদস্যদের ডেকে ছত্রধরের মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

ছত্রধর মাহাতোর ব্যাঙ্ক অ্যাকাউন্টের দিকেও নজর দিয়েছেন গোয়েন্দারা। সূত্রের খবর, প্রয়োজনে পরিবারের বাকি সদস্যদের অ্যাকাউন্টের তথ্য খতিয়ে দেখবেন তদন্তকারীরা। ছত্রধর শারীরিক ভাবে অসুস্থ। সেই বিষয়টি মাথায় রেখে দিনে দু’বার করে মেডিক্যাল চেকআপ করানো হচ্ছে ছত্রধরের।

২০০৯ সালের ২৭ অক্টোবর। তখন ছত্রধর জেলে। ছত্রধরের মুক্তির দাবিতে ঝাড়গ্রামের বাঁশতলা স্টেশনে রাজধানী এক্সপ্রেস আটকানোর অভিযোগে ছত্রধরের বিরুদ্ধে মামলা হয়। সেই মামলারই পুনর্তদন্ত চেয়ে আদালতে গিয়েছিল এনআইএ। আদালত তাদের তা করার নির্দেশ দেয়।

আরও পড়ুন: ছত্রধরের আঘাত লাগলে দায় এনআইএর, ২ দিনের হেফাজত

এছাড়াও ২০০৯ সালে লালগড়ের সিপিএম নেতা প্রবীর মাহাত খুনে ছত্রধর-সহ ৩৩ জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের ধারায় মামলা হয়। ২০১০ সালে তাদের বিরুদ্ধে চার্জশিট পেশ করে পুলিশ। সেই মামলায় গ্রেফতার হয়েছিলেন ছত্রধর। সূত্রের খবর, শনিবার রাতেই দিল্লির এনআইএ সদর দফতর থেকে নির্দেশ আসে ছত্রধর মাহাতকে গ্রেফতার করা হবে। রাজধানী এক্সপ্রেস আটকানোর ঘটনায় ছত্রধরের ষড়যন্ত্রের বেশ কিছু তথ্য উঠে আসে বলে সূত্রের খবর। এরপরই শনিবার কলকাতা এনআইএ-এর একটি টিম রওনা দেয় লালগড়ের পথে।