Anish Khan Case: খুন নয় প্রমাণে মরিয়া তদন্তকারীরা! সিটের রিপোর্টে হাইকোর্টে ক্ষোভ প্রকাশ আনিসের পরিবারের

Anish Khan Case: আনিস খান মৃত্যু মামলায় নতুন মোড়। সিটের তদন্ত রিপোর্টে হতাশ মামলাকারী আইনজীবী।

Anish Khan Case: খুন নয় প্রমাণে মরিয়া তদন্তকারীরা! সিটের রিপোর্টে হাইকোর্টে ক্ষোভ প্রকাশ আনিসের পরিবারের
ছবি- আনিস খান মৃত্যু মামলায় নতুন নির্দেশ কলকাতা হাইকোর্টের
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 1:49 PM

কলকাতা : কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) রিপোর্ট পেশ করে রাজ্যের তদন্ত কমিটি আগেই জানিয়েছিল তাদের তদন্ত প্রক্রিয়া প্রায় শেষের পথে। সহজ কথায় আনিস খান মৃত্যু মামলায়(Anish Khan Death Case) তদন্ত শেষের ইঙ্গিত মিলেছিল গত সপ্তাহতেই। গত মঙ্গলবারই জমা পড়েছিল তদন্ত রিপোর্ট। মঙ্গলবারের শুনানিতে কলকাতা হাইকোর্ট পরবর্তী শুনানির দিন এই সোমবার ধার্য করেছিল। একইসঙ্গে এদিনই আনিসের পরিবারকে সিটের তদন্ত রিপোর্ট নিয়ে মতামত প্রকাশ করতে বলা হয়। রিপোর্ট আকারে তা আদালতে পেশ করতে বলেছিল রাজ্যের শীর্ষ আদালত। এদিন শুনানির শুরুতে আদালতে তা জমা করেন মামলাকারীরা।

তাতেই দেখা যাচ্ছে আনিসের মৃত্যু তদন্তের রিপোর্টে সন্তুষ্ট নন আনিসের পরিবার (Anish Khan Family) ও তাঁদের আইনজীবী। সিটের রিপোর্ট বলছে ছাদ থেকে পড়ে মৃত্যু হয়েছে আনিসের। কিন্তু আসল ঘটনার অনুসন্ধানও করা হয়নি। সিটের রিপোর্টেই দেখা যাচ্ছে আনিশের বাড়ির পাশে পুলিশ পোস্টিং ছিল। ফলে পুলিশ তাকে ধরতে গিয়েছিল এটা স্পষ্ট। কিন্তু তারপরেও ঘটনার পর প্রতিবেশীদের বয়ান সঠিক ভাবে রেকর্ড করা হয়েছে কিনা তা নিয়ে সন্দেহের অবকাশ থেকে যাচ্ছে। এছাড়াও গোটা তদন্ত প্রক্রিয়ায় একাধিক গাফিলতির অভিযোগ করা হয়েছে মামলাকারীদের তরফে।

মামলাকারী আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যের দাবি, এটা এটা তদন্ত রিপোর্ট নয়। মূল অভিযোগের রেশ ধরে তদন্ত হওয়া উচিত। সেটার অভাব রয়েছে। কোনও তথ্য সম্পূর্ণ নেই। এমনকী এই ঘটনায় যাদের গ্রেপ্তার করা হয়েছে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়নি বলে অভিযোগ করেছেন তিনি। একইসঙ্গে অনিসের বাবার পলিগ্রাফি রিপোর্ট নিয়েও নানা অভিযোগ করা হয়েছে। মামলাকারীদের দাবি, সিটের (SIT) তরফে তাঁকে প্রথমেই জিজ্ঞাসা করা হয়, ‘আনিস কি ছাদ থেকে পড়ে গিয়েছিল’?এখানেই মামলাকারী আইনজীবীর দাবি অনুসন্ধানের বদলে ভুল পথে ‘সত্য’ নির্মাণে শুরু থেকে সক্রিয় ছিলেন সিটের তদন্তকারীরা। তাঁর এই অভিযোগ নিয়ে নতুন করে শোরগোল শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে। বিকাশের দাবি এই ঘটনাকে খুন বলে মানতে রাজি নন সিটের তদন্তকারীরা। তাঁদের দাবি যদি কাউকে খুন করা হত তাহলে সে চিৎকার করত। কিন্তু যেহেতু চিৎকার শোনা যায়নি তাই এটাকে খুন বলে ধরা যাবে না। এই ভাবেই গোটা তদন্ত রিপোর্ট সাজানো হয়েছে। এখানেই আপত্তি মামলাকারীদের। এরপরেই এদিন রাজ্যের কাছে নতুন করে হলফনামা তলব করেছেন বিচারপতি রাজাশেখর মান্থা। পরবর্তী শুনানি ১২ মে।

আরও পড়ুন – পড়ুয়া-শিক্ষক পাশাপাশি বসে পর্ন দেখা যাবে আমেরিকায়! বাংলায় সম্ভব? কী বলছেন শিক্ষাবিদরা?