Omicron Threat in Kolkata: আশঙ্কা সত্যি হলে ওমিক্রনে কতটা কাবু হতে পারে কলকাতা? স্পষ্ট করলেন চিকিৎসকরাই

Covid19: জনস্বাস্থ্য বিশেষজ্ঞ থেকে ভাইরোলজিস্ট সকলেই বলছেন, এখনই ওমিক্রন নিয়ে ভয়ের মতো কোনও পরিস্থিতি বিশ্বে তৈরি হয়নি।

Omicron Threat in Kolkata: আশঙ্কা সত্যি হলে ওমিক্রনে কতটা কাবু হতে পারে কলকাতা? স্পষ্ট করলেন চিকিৎসকরাই
চেন্নাইয়ে আরটিপিসিআর ল্যাবে চলছে নমুনা পরীক্ষার প্রস্তুতি। ছবি পিটিআই।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 2:38 PM

কলকাতা: ব্রিটেন থেকে বৃহস্পতিবার গভীর রাতে কলকাতা বিমানবন্দরে ফেরেন বছর আঠারোর তরুণী। থার্মাল গানে শরীরের তাপমাত্র মাপতেই সন্দেহ হয় সেখানকার কর্মীদের। এরপরই আরটিপিসিআর পরীক্ষা করে দেখা যায় তিনি কোভিড পজিটিভ। ওমিক্রন আতঙ্কের কারণে যে সমস্ত দেশকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে জানিয়েছে ভারত সরকার, সে তালিকায় নাম রয়েছে ব্রিটেনেরও। স্বভাবতই এই ঘটনায় কলকাতাতে ছড়িয়েছে ওমিক্রন আতঙ্ক।

ওই তরুণী এখনও কোভিডের নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন আক্রান্ত কি না তা জানা যায়নি। তার জন্য জেনোম সিকোয়েন্সিং হবে। কল্যাণী থেকে আসবে রিপোর্ট। কিন্তু জনস্বাস্থ্য বিশেষজ্ঞ থেকে ভাইরোলজিস্ট সকলেই বলছেন, এখনই ওমিক্রন নিয়ে ভয়ের মতো কোনও পরিস্থিতি বিশ্বে তৈরি হয়নি। ঘাবড়ানোর দরকার নেই বঙ্গবাসীরও। শুধু একটু সতর্ক থাকুন। মাস্কে ঢেকে রাখুন মুখ, নাক।

এই ভ্যারিয়েন্ট অনেক দ্রুততার সঙ্গে ছড়ায় তা যেমন ঠিক, একই সঙ্গে এটাও ঠিক এখনও অবধি ওমিক্রনে প্রাণহানি কিংবা অন্যান্য ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে এমন নজিরও দেখা যায়নি। তাই সতর্ক থেকেই আপাতত এই ভ্যারিয়েন্টকে মোকাবিলা করার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

ভাইরোলজিস্ট সুমন পোদ্দার বলেন, “ওমিক্রন আজকে হোক বা কালকে হোক আমাদের রাজ্যে আসবেই। দেশে ঢুকে গিয়েছে। বাংলায় বা কলকাতায় প্রবেশটা সময়ের অপেক্ষা। তাই এটার জন্য এখনই বেশি মাথাব্যাথার কোনও প্রয়োজন নেই। সারা পৃথিবীতে যে রিপোর্ট পাওয়া যাচ্ছে তাতে ওমিক্রনের প্রভাব এখনও পর্যন্ত মাইল্ড। খুব যে জীবনহানি হল বা শরীরে খুব জটিলতা তৈরি হচ্ছে এরকম নয়। তাই এখনও বিপদ তুলনামূলক কম বলাই যায়। ওমিক্রনে এখনই বেশি চিন্তা করার কিছু নেই। তবে সকলকে সতর্ক থাকতে হবে। নতুনভাবে নতুন মিউটেশন যখন আসে আমরা একটু সতর্ক হতে পারি, এটুকুই। বাকিটা সময়ের হাতেই ছাড়তে হবে। তবে আবারও বলব, মাত্রাছাড়া চিন্তার কোনও কারণ এখনও নেই। আগের মতো গেল গেল যে পরিস্থিতি হবে, এখন এমনও নয়। এটা ঠিক, ওমিক্রন অনেক বেশি সংক্রমক। অনেক বেশি লোক সংক্রমিত হবেন। তবে সে অনুপাতে ভয়াবহতা অনেক কম হবে বলেই মনে করা হচ্ছে।”

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অনির্বাণ দলুইও একমত চিকিৎসক সুমন পোদ্দারের সঙ্গে। তিনি বলেন, “এটা খুব বড় করে দেখলে চলবে না। কারণ, এটা প্রত্যাশিতই আমাদের এখানেও একটা সময় এটা আসবে। ভারতে ইতিমধ্যেই এসেছে। বিভিন্ন মেট্রোপলিটনে সংক্রমণ দেখাও গিয়েছে। কলকাতাও বাদ যাবে তেমনটা ভাবার কোনও কারণ নেই। বিদেশের সংযোগ যেখানে রয়েছে ওমিক্রন আসাটা সেখানে খুবই প্রত্যাশিত। সতর্ক থাকা এবং স্বাস্থ্যমন্ত্রকের সমস্ত নিয়ম মেনে পরীক্ষানিরীক্ষা করাই মূল কর্তব্য হবে আমাদের।”

এ নিয়ে আমেরিকার বিখ্যাত বিজ্ঞানী তথা প্রেসিডেন্টের মুখ্য স্বাস্থ্য পরামর্শদাতা চিকিৎসক অ্যান্টনি ফস্যিও (Antony Fauci) সম্প্রতি আশ্বাসের কথাই শুনিয়েছেন। তিনিও জানান, “প্রাথমিক উপসর্গ দেখে মনে হচ্ছে আগের স্ট্রেনগুলির থেকে আরও ভয়াবহ নয় ওমিক্রন। কতটা সংক্রমক হতে পারে এই ভ্যারিয়েন্ট, তা বুঝতে আরও কয়েক সপ্তাহ প্রয়োজন। একপ্রকার নিশ্চিতভাবে বলা যায় যে এই ভ্যারিয়েন্ট ডেল্টার থেকে বেশি ভয়ঙ্কর নয়। হয়তো একই ক্ষমতা সম্পন্ন বা কম হতে পারে, তবে অধিক ক্ষমতাসম্পন্ন নয়। আক্রান্তের হার ও হাসপাতালে ভর্তি হওয়ার হার, ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় অনেকটাই কম। তবে এখনই বেশি কিছু বলা উচিত নয়।”

আরও পড়ুন:  Mamata Banerjee Nepal Visit: মুখ্যমন্ত্রীর নেপাল সফরেও ‘না’ বিদেশমন্ত্রকের! দেওয়া হল না ছাড়পত্র

আরও পড়ুন: এবার কলকাতাতেও ওমিক্রন? ব্রিটেন ফেরত যাত্রীর কোভিড রিপোর্ট পজিটিভ