Building Collapse: বিকট শব্দে কেঁপে উঠল কড়েয়া, ভেঙে পড়ল বাড়ির একাংশ

Kareya: ঘটনাস্থলে ফরেন্সিক বিশেষজ্ঞরা যাচ্ছেন। রয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

Building Collapse: বিকট শব্দে কেঁপে উঠল কড়েয়া, ভেঙে পড়ল বাড়ির একাংশ
বাড়ি ভেঙে আহত চার। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 23, 2021 | 11:25 AM

কলকাতা: ভয়ঙ্কর শব্দে কেঁপে উঠল কড়েয়া থানার আহিরিপুকুর এলাকা। বৃহস্পতিবার সকালে এই ঘটনা ঘটে। একটি বাড়ির ছাদ ভেঙে (Building Collapse) গুরুতর আহত হয় চারজন। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। কী কারণে এই ঘটনা তা খতিয়ে দেখছে পুলিশ। কড়েয়া থানা এলাকার ৮/৩ আহিরিপুকুর ফার্স্ট লেনের ঘটনা। ঘটনাস্থলে ফরেন্সিক বিশেষজ্ঞরা যাচ্ছেন। কী থেকে এই ঘটনা তা এখনও স্পষ্ট না হলেও স্থানীয়দের একাংশের দাবি, যে শব্দ ভোরে এই বাড়ি থেকে আসে, তা কোনও বিস্ফোরণেরই আওয়াজ। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ।

স্থানীয় সূত্রে খবর, এদিন সকালে হঠাৎই জোরাল শব্দে কেঁপে ওঠে কড়েয়া আহিরিপুকুর ফার্স্ট লেন এলাকা। এমন বিকট শব্দ হয়, এলাকার লোকজন বাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন। স্থানীয় আনন্দ দাস নামে এক ব্যক্তির বাড়ি থেকে এই শব্দ আসে বলে প্রাথমিক ভাবে অভিযোগ স্থানীয়দের। আনন্দ দাস, তাঁর স্ত্রী কিরণ দাস, ছেলে শিবম দাস, ভাইঝি ভূমি চৌধুরী এই চারজন আহত হয়েছেন বলে স্থানীয়রা জানিয়েছেন। জানা গিয়েছে, আনন্দ দাস নামে ওই ব্যক্তি জাপান দূতাবাসে কাজ করেন।

ঘটনাস্থলে লালবাজারের বিশেষ টিম পৌঁছেছে। সকালেই পৌঁছয় কড়েয়া থানার পুলিশ। ফরেন্সিক টিমকেও খবর দেওয়া হয়। বিপর্যয় মোকাবিলা বাহিনীও রয়েছে ঘটনাস্থলে। প্রাথমিক ভাবে তদন্তকারীরা জানিয়েছেন, বাড়ির গ্যাসের সিলিন্ডার একেবারেই নিরাপদে রয়েছে। অর্থাৎ সিলিন্ডার ফেটে বিস্ফোরণের যে প্রাথমিক অনুমান করা হচ্ছিল, তা ঠিক নয় বলেই এখনও অবধি খবর।

যে ঘরে বিস্ফোরণ হয়েছে সেই ঘরটি ইতিমধ্যেই ঘিরে ফেলেছে পুলিশ। পাশের ঘরটির অবস্থাও খুবই খারাপ। ঘরের চেয়ার টেবিল, যাবতীয় আসবাবপত্র ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে। দেওয়ালের একাংশ ফেটে বেরিয়ে পড়েছে। ভেঙে পড়েছে ছাদের চাঙড়ও।

যেহেতু এই এলাকা অত্যন্ত ঘিঞ্জি। এই বাড়ির যে পিছনের একটি বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। কী বিস্ফোরণ হল তা নিয়ে এখনও কোনও সূত্র মেলেনি। ঘরের মধ্যে বিস্ফোরক ছিল বলে প্রাথমিক ভাবে কিছু পাওয়া যায়নি। অন্যদিকে ঘরের ভিতর দু’টি রান্নার গ্যাসের সিলিন্ডার ছিল। সেগুলিও একেবারেই অপরিবর্তিত অবস্থায় রয়েছে।

তবে মনে করা হচ্ছে, অনেক সময় এমনও হয়, গ্যাসের সিলিন্ডারে কোথাও ছিদ্র থাকার কারণে গ্যাস বেরিয়ে বিস্ফোরণ ঘটে যায়। তেমন কিছু ঘটল কি না তাও দেখা হচ্ছে। তবে বিস্ফোরণ যে জোরাল, তার নমুনা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ৮/৩ আহিরিপুকুর ফার্স্ট লেনের ওই বাড়িতে। পাঁচ তলা বাড়িটিতে একাধিক পরিবারের বাস। একেবারে গায়ে গায়ে লাগানো ঘরগুলি। আরও বড় কোনও বিপদ হতে পারত বলেই মনে করছেন তদন্তকারীরা।

আরও পড়ুন: Bangladesh Hilsa: সকাল থেকে থলে হাতে হাওড়ার বাজারে ভিড়, দেদার বিকোচ্ছে পদ্মার ইলিশ

আরও পড়ুন: Child Specialist: হাতে গোনা রোগী দেখবে ডাক্তার, রাতভর বাচ্চা কোলে বাবা-মায়ের লাইন