Petrol Diesel Price: এক সপ্তাহে ৬ বার! আরও দামী হল পেট্রোল ডিজেল

Petrol Diesel Price in Kolkata: গত সাত দিনে ছয়বার বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনও স্বীকার করে নিয়েছেন রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়তে শুরু করেছে এ দেশের জ্বালানি তেলের দামের উপর।

Petrol Diesel Price: এক সপ্তাহে ৬ বার! আরও দামী হল পেট্রোল ডিজেল
বাড়ছে জ্বালানির জ্বালা! ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2022 | 10:49 PM

কলকাতা : রাশিয়া ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine War) আঁচ এবার পড়তে শুরু করেছে ভারতেও। ফের একবার ঊর্ধ্বমুখী পেট্রোল ডিজেলের দাম (Petrol Diesel Price)। লাগাতার বেড়ে চলছে জ্বালানি তেলের দাম। রবিবার ফের বাড়ল পেট্রোল ডিজেলের দাম। পেট্রোলের লিটার পিছু দাম বাড়ল ৩৫ পয়সা। সেই সঙ্গে প্রতি লিটার ডিজেলের দামও বেড়েছে ৩৫ পয়সা। সোমবার সকাল থেকে এই পরিবর্তিত মূল্য কার্যকর হবে। বর্তমানে পেট্রোলের বর্তমান লিটার পিছু দাম ১০৮ টাকা ৮৫ পয়সা এবং ডিজেলের লিটার পিছু দাম ৯৩ টাকা ৯২ পয়সা। এই নিয়ে গত সাত দিনে ছয়বার বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। সম্প্রতি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনও স্বীকার করে নিয়েছেন রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়তে শুরু করেছে এ দেশের জ্বালানি তেলের দামের উপর। শুক্রবার লোকসভায় সীতারমন বলেছিলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সাপ্লাই চেন বিঘ্নিত হওয়ার কারণে জ্বালানির দাম বাড়ছে।

বিরোধীদের তরফ থেকে অভিযোগ করা হচ্ছিল, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের পরে জ্বালানির দাম বাড়ানো হয়েছে। বিরোধীদের এই ধরনের মন্তব্যের জবাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে অর্থ বিলের উপর বিতর্কের সময় বলেন, “বিশ্বব্যাপী যে পরিস্থিতি তৈরি হয়েছে, এই যুদ্ধের পরিস্থিতির কারণে দাম বাড়ছে এবং এর সঙ্গে নির্বাচনের কোনও যোগ নেই।” সীতারমন আরও বলেন, “তেল বিপণন কোম্পানিগুলো ১৫ দিনের গড় হারে অপরিশোধিত তেল সংগ্রহ করছে, যা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অনেকটা বেশি।” তাঁর কথায়, “এর প্রভাব সব দেশেই পড়েছে। সাপ্লাই চেন ব্যাহত হয়েছে, বিশেষ করে অপরিশোধিত তেলের।” তিনি বলেন।

এর আগে যখন পেট্রোপণ্য়ের লাগাতার মূল্যবৃদ্ধি হচ্ছিল গত বছর, তখনও এর খেসারত দিতে হয়েছে আম জনতাকে। রাজ্যের বাস পরিষেবা বিঘ্নিত হয়েছিল। এখনও সেই সমস্যা পুরোপুরি কাটেনি। ট্যাক্সিচালকরা যে যাঁর মতো দর হাঁকাচ্ছিলেন। অ্যাপ ক্যাব বুক করতে গিয়েই ভোগান্তির শেষ ছিল না আমজনতার। শুধু পরিবহন ক্ষেত্রেই সমস্যা নয়, মানুষের নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের ক্ষেত্রেও দাম হু হু করে বেড়ে গিয়েছিল।

পরিস্থিতি বুঝতে পেরে আমজনতার কষ্ট কিছুটা কমাতে কেন্দ্রীয় সরকার পেট্রোল ও ডিজেলের উপর কিছুটা কর ছাড়ের সিদ্ধান্ত নিয়েছিল। পেট্রোল ও ডিজেলের উপর থেকে লিটার পিছু যথাক্রমে ৫ টাকা ও ১০ টাকা কর ছাড়ের কথা ঘোষণা করেছিল মোদী সরকার। কেন্দ্রের দেখানো পথে সেই সময় হাঁটতে দেখা গিয়েছিল একাধিক রাজ্য সরকারকেও।

আরও পড়ুন : Nitish Kumar Attacked: বিহারের মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় বড়সড় গলদ! নিজের শহর বখতিয়ারপুরেই আক্রান্ত নীতীশ কুমার