Calcutta High Court: ডাক্তারদের কাজে ফেরার নির্দেশ দেওয়া হোক, জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে

Calcutta High Court: প্রথমে আরজি কর, পরে সাগর দত্তের ঘটনার জেরে ক্ষোভ বেড়েছে জুনিয়র ডাক্তারদের। এখনও চলছে কর্মবিরতি। এদিকে, সিনিয়র ডাক্তাররা পরামর্শ দিচ্ছেন যাতে কর্মবিরতি তুলে নিয়ে আন্দোলনের বিকল্প কোনও পথ ভাবা হয়।

Calcutta High Court: ডাক্তারদের কাজে ফেরার নির্দেশ দেওয়া হোক, জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে
আন্দোলনে জুনিয়র ডাক্তাররা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2024 | 8:16 PM

কলকাতা: আরজি করের ঘটনার পর জুনিয়র ডাক্তারদের একটানা কর্মবিরতি নিয়ে এবার জনস্বার্থ মামলা দায়ের হল হাইকোর্টে। একটি স্বেচ্ছাসেবী সংগঠনের তরফে মামলা দায়ের করা হয়েছে। এর আগে সুপ্রিম কোর্টে আরজি কর নিয়ে হওয়া মামলায় ডাক্তারদের কর্মবিরতি নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। অভিযোগ উঠেছে, কর্মবিরতির জন্য বিনা চিকিৎসায় মৃত্যু হয়েছে একাধিক রোগীর। এবার সেই ইস্যুতেই মামলা হল কলকাতা হাইকোর্টে।

আবেদনে জানানো হয়েছে, এই কর্মবিরতিকে বেআইনি আখ্যা দিয়ে এখনই ডাক্তারদের কাজে যোগ দেওয়ার নির্দেশ দিক রাজ্য সরকার। মামলাটি জরুরি ভিত্তিতে শুনানির জন্য আগামিকাল, শুক্রবার হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের এজলাসে উত্থাপন করা হবে।

মামলায় অভিযোগ করা হয়েছে, ডাক্তারদের আন্দোলনের অধিকার যেমন আছে, তেমনই চিকিৎসা দেওয়াও তাদের দায়িত্ব। সেই দায়িত্ব নেওয়ার শপথ গ্রহণ করেছেন তাঁরা। তাই সেই দায় তাঁরা এড়াতে পারেন না বলে অভিযোগ মামলায়। একইসঙ্গে এই আন্দোলনের জন্য যে আর্থিক অনুদান আসছে, তা নয়ছয় হওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে মামলায়। ফলে সেই টাকার হিসেব নেওয়ারও আবেদন করা হয়েছে আদালতের কাছে।

প্রথমে আরজি কর, পরে সাগর দত্তের ঘটনার জেরে ক্ষোভ বেড়েছে জুনিয়র ডাক্তারদের। এখনও চলছে কর্মবিরতি। এদিকে, সিনিয়র ডাক্তাররা পরামর্শ দিচ্ছেন যাতে কর্মবিরতি তুলে নিয়ে আন্দোলনের বিকল্প কোনও পথ ভাবা হয়। বৃহস্পতিবারই এই বিষয়ে বৈঠক হয়েছে সিনিয়র ডাক্তারদের সঙ্গে।

তবে আন্দোলনের পথ থেকে যে তারা সরবে না, সে কথা আগেই জানিয়ে দেওয়া হয়েছে আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের তরফে। শহরের প্রাণকেন্দ্রে মঞ্চ গড়ে আন্দোলন বা অনশন আন্দোলন পর্যন্ত করার কথা আলোচনা হয়েছে বলেই সূত্রের খবর।