Presidency University: শীত উপেক্ষা করেই রাতভর রাস্তায় শুয়ে বিক্ষোভ! আজও উত্তাল হতে পারে প্রেসিডেন্সি

Presidency University: মঙ্গলবার ডিন, রেজিস্ট্রার এসে তাঁদের সঙ্গে কথা বলবেন বলে আশাবাদী পড়ুয়ারা। নাহলে বৃহত্তর আন্দোলনের পথে হাঁটার হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

Presidency University: শীত উপেক্ষা করেই রাতভর রাস্তায় শুয়ে বিক্ষোভ! আজও উত্তাল হতে পারে প্রেসিডেন্সি
প্রেসিডেন্সির সামনে ছাত্রদের বিক্ষোভ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 11:09 AM

কলকাতা: অবস্থানের ১২ ঘণ্টা কেটেছে। রাতভর প্রেসিডেন্সির মেন গেটের সামনে অবস্থান চালিয়েছেন পড়ুয়ারা। মূলত ভারতের ছাত্র ফেডারেশন প্রেসিডেন্সি ইউনিটের এই অবস্থান বিক্ষোভ করছেন। শীতের রাতে রাস্তায় শুয়ে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা। মঙ্গলবার ডিন, রেজিস্ট্রার এসে তাঁদের সঙ্গে কথা বলবেন বলে আশাবাদী পড়ুয়ারা। নাহলে বৃহত্তর আন্দোলনের পথে হাঁটার হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

বিশ্ববিদ্যালয় খুলছে। কিন্তু পড়ুয়ারা থাকবে কোথায়? কবে খুলবে হোস্টেল? ছাত্র সংসদ নির্বাচন নিয়ে কি ফের টালবাহানা চলবে? অফলাইন পঠন-পাঠন চালুর স্পষ্ট নির্দেশিকা সহ পাঁচ দফা দাবিতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে SFI-এর অবস্থান বিক্ষোভ।

প্রেসিডেন্সির পড়ুয়াদের পাঁচ দফা দাবি

* বিশ্ববিদ্যালয় খুলে সমস্ত ক্লাসের জন্য অফলাইন পঠন-পাঠন চালুর স্পষ্ট নির্দেশিকা।

* হিন্দু হোটেল ও গার্লস হোস্টেল খুলতে হবে।

* প্রবেশিকা পরীক্ষা নিতে হবে।

* ল্যাব/লাইব্রেরি খুলতে হবে।

* ছাত্র সংসদ নির্বাচন চাই।

এই পাঁচ দফা দাবিতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে রাতভর অবস্থান বিক্ষোভে বসেছে এসএফআই। সোমবার সন্ধ্যা ৬ টা থেকে শুরু হয়েছে বিক্ষোভ। মঙ্গলবার সন্ধে ৬ টা পর্যন্ত চলবে তাঁদের এই অবস্থান বিক্ষোভ। তবে দাবি পূরণ না হলে তা হতে পারে দীর্ঘমেয়াদীও, সেই ইঙ্গিত আগেই দিয়ে রেখেছেন পড়ুয়ারা।

এক বিক্ষোভকারী বলেন, “সোমবার বিকালে নোটিস দেওয়া হয়েছে। রাজ্য সরকারের তরফে বলা হয়েছে খোলা হবে। বৃহস্পতিবার থেকে আমাদের অ্যাকাডেমিক ইয়ারের ক্লাস শুরু হওয়ার কথা। এখনও পর্যন্ত স্পষ্ট নির্দেশিকা নেই, কোন কোন ব্যাচের ক্লাস শুরু হচ্ছে। অস্পষ্ট আরও অনেক কিছুই।”

প্রসঙ্গত, এর আগেও সেপ্টেম্বর মাসে বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে আন্দোলন শুরু করেন পড়ুয়ারা। সেবার ৩৬ ঘণ্টা আন্দোলনের পরও কর্তৃপক্ষের তরফে কেউ দেখা করতে যাননি তাঁদের সঙ্গে। আন্দোলন হয়েছিল দীর্ঘমেয়াদী। বিশ্ববিদ্যালয় কবে খুলবে? কবে ফের শুরু হবে ক্লাস? এই নিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন ছাত্রছাত্রীরা। ছাত্র বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছিল বিশ্ববিদ্যালয় চত্বর। এবারও তেমন কোনও পরিস্থিতি তৈরি হয় কিনা সেটাই দেখার।

উল্লেখ্য, স্কুল খোলার দাবিতে সোমবারই একাধিক ছাত্র সংগঠনের বিক্ষোভ উত্তাল হয়ে ওঠে কলেজ স্ট্রিট, বিকাশ ভবন, বিমানবন্দর এলাকা-সহ রাজ্যের বিভিন্ন প্রান্ত। কোথাও চলে আইন অমান্য আন্দোলন, কোথাও রাস্তায় বসে অবস্থান বিক্ষোভ। পুলিশি ধরপাকড়ও চলে। পরে বিকালেই নবান্নে বসে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন ৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যের স্কুলগুলি খুলে যাবে। এরপর কলেজ স্ট্রিটে আবির খেলায় মাতেন বিক্ষোভকারীরা।

আরও পড়ুন: WBBSE: খুলছে স্কুল, একাদশ-দ্বাদশের জন্য প্র্যাকটিকাল ক্লাসে জোর মধ্যশিক্ষা পর্ষদের

আরও পড়ুন: Ekbalpur Blast: একবালপুরে বিকট শব্দে বিস্ফোরণ, বাড়ি থেকে ছুটে বেরিয়ে এলো তিন চারজন…