Price Hike: বাজারে চঞ্চলা লক্ষ্মী, আরাধনার আগেই পকেটে ছ্যাঁকা মধ্যবিত্তের!

Kolkata: পেঁয়াজ বিকোচ্ছে ৫০ টাকা প্রতি কিলো। পটল, টম্যাটো, বেগুন সবকিছুর দামই ১০০-র কাছাকাছি। ফুলকপির দামও অস্বাভাবিক রকম বেশি।

Price Hike: বাজারে চঞ্চলা লক্ষ্মী, আরাধনার আগেই পকেটে ছ্যাঁকা মধ্যবিত্তের!
অগ্নিমূল্য সবজি, ফাইল ছবি

কলকাতা: ‘এসো মা লক্ষ্মী বসো ঘরে’। হ্যাঁ, এমনটা বলতে চাইলেও তা বলতে পারছেন না মধ্যবিত্ত রুজি-রোজগেরে মানুষ। কারণ, পুজো না যেতেই আগুনদাম বাজারে। লক্ষ্মীপুজোর আগেই এ হেন মূল্যবৃদ্ধিতে (Price Hike) দমবন্ধ পরিস্থিতি। উত্‍সবের শেষ এখনও হয়নি। সেখানে এমন আগুন দামে কার্যত চোখে সর্ষে ফুল দেখছে মধ্যবিত্ত বাঙালি।

পেঁয়াজ বিকোচ্ছে ৫০ টাকা প্রতি কিলো। পটল, টম্যাটো, বেগুন সবকিছুর দামই ১০০-র কাছাকাছি। ফুলকপির দামও অস্বাভাবিক রকম বেশি। বাংলার আকাশে ফের দুর্যোগের মেঘ। ফের বৃষ্টির ভ্রূকুটি। তারই প্রভাব পড়ছে বাজার দরে। এমনটাই বলছেন আনাজ বিক্রেতাদের একাংশ। করোনার কোপ তো রয়েইছে, উপরন্তু থাবা গেড়েছে বন্যা পরিস্থিতি। একের পর এক বঙ্গ শিয়রে দুর্যোগের জেরে কার্যত শিরে সংক্রান্তি বিক্রেতাদের। কারোর জমি জলের তলায় তো কারোর বা অতিবৃষ্টিতে পচেছে ফসল। নষ্ট হয়েছে প্রায় এক বছরের ফলন। নষ্টের মুখে একাধিক মজুত শস্যও।

দুই ২৪ পরগনা, নদিয়া, হাওড়া, হুগলি থেকে সবজি আসে কলকাতার বাজারে। জেলাগুলিতে সবজি চাষের ক্ষতি হওয়ায় দাম আরও বাড়তে বলেই আশঙ্কা। বাজার দর নিয়ন্ত্রণে গঠিত টাস্ক ফোর্সের এক আধিকারিক জানিয়েছেন, একে বর্ষা, তায় জ্বালানির মূল্যবৃদ্ধি, সব মিলিয়ে দাম বাড়ার আশঙ্কা থাকছেই। উল্লেখ্য, ইতিমধ্যেই বেড়েছে জ্বালানির দাম। লিটার প্রতি ৩৪ পয়সা বেড়েছে পেট্রোলের দাম। কলকাতায় পেট্রোলের দাম ১০৬ টাকা ১০ পয়সা। লিটার প্রতি ৩৫ পয়সা মূল্যবৃদ্ধি ডিজেলের। কলকাতায় ডিজেলের দাম  ৯৭ টাকা ৩৩ পয়সা।

এই পরিস্থিতিতে সবজির দাম যে আকাশছোঁয়া হবে তা আর নতুন কী! এক আনাজ বিক্রেতার কথায়, “যে হারে বৃষ্টি হয়েছে তাতে অর্ধেক ফলন নষ্ট। যেটুকু যা বাঁচাতে পেরেছি, তাতে আর যাই হোক লাভ নেই। এমনকী, বিক্রি করলেও লাভটুকু উঠবে না। তাহলে কী করব, আমাদের তো বাঁচতে হবে।” অন্য়দিকে, এক ক্রেতার কথায়,  “এভাবে যদি দাম বাড়তে থাকে তাহলে খাব কী! সরকারি চাকরি করে কী আর ১০০ টাকা দিয়ে বরবটি খাওয়া সম্ভব! সব না খেয়ে বসে থাকতে হবে তবে।”

পুজো শেষ হতে না হতেই আকাশের মুখ ভার (Weather Update)। রবি ও সোমবার অর্থাত্ দ্বাদশী ও ত্রয়দশীতে ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সাত জেলায়। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। পূর্ব ও পশ্চিম মেদিনীপুরেও ভারী বৃষ্টি হবে। মঙ্গলবারও ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে। টানা বৃষ্টিতে ফের দুর্যোগ, দুর্ভোগের আশঙ্কা। দ্বাদশীতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বইতে পারে ঝোড়ো বাতাসও। মত্যস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার ওপর জারি হয়েছে নিষেধাজ্ঞা।

আরও পড়ুন: WB By-Poll 2021: ‘৮০ বছরের বৃদ্ধ শোভনদেব নন, জয়ী ভূমিপুত্রই’, প্রত্যয়ী অর্জুন

আরও পড়ুন: Durga Puja 2021: দশমীর রাতেই বোধন হয় এই দুর্গার, রায়গঞ্জের খাদিমপুরে উত্‍সবের মেজাজ

আরও পড়ুন: Maldah: জালনোট পাচারে যুক্ত তৃণমূলের পঞ্চায়েত সদস্যা, অভিযানে হাঁসুয়ার কোপে আক্রান্ত পুলিশ!

 

Click on your DTH Provider to Add TV9 Bangla