Weather Alert: ধান, সবজি নষ্টের আশঙ্কা, আলু-চাষও বিঘ্ন! ফের লাগামছাড়া হবে বাজার-দর?

Weather Update: হঠাৎ করে এমন দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ক্ষেতের পাকা ধানের ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। পিছোতে পারে আলুর চাষ। ঝড়বৃষ্টির মধ্যে পড়ে মরশুমি সবজিও নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। ফলে আবার বাজার দর আবার বাড়তে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

Weather Alert: ধান, সবজি নষ্টের আশঙ্কা, আলু-চাষও বিঘ্ন! ফের লাগামছাড়া হবে বাজার-দর?
ক্ষেতের ফসল ক্ষেতেই নষ্ট হবে এবার?Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2023 | 10:25 AM

কলকাতা: সাগরে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। শক্তি বাড়াচ্ছে। দুর্যোগের আশঙ্কার দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। আগামী কয়েকদিন উপকূলীয় জেলাগুলি-সহ দক্ষিণের বেশ কিছু জেলায় বজ্রবিজ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও। দুর্যোগপূর্ণ এই আবহাওয়ার আশঙ্কায় মাথায় হাত পড়েছে কৃষকদের। একে তো আমন ধান তোলার সময়। তার উপর ক্ষেতে নতুন আলু বসানোর সময়। আবার শীতের মরশুমি সবজি চাষেরও সময় এটা। হঠাৎ করে এমন দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ক্ষেতের পাকা ধানের ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে। পিছোতে পারে আলুর চাষ। ঝড়বৃষ্টির মধ্যে পড়ে মরশুমি সবজিও নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। ফলে আবার বাজার দর আবার বাড়তে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

দুর্যোগের আশঙ্কায় ইতিমধ্যেই কৃষকদের জন্য বিশেষ সতর্কবার্তা জারি করেছে রাজ্য সরকারের কৃষি বিভাগ। ফসল নষ্ট হওয়া আটকাতে কী কী করণীয়, সেই পরামর্শ দেওয়া হয়েছে কৃষকদের। যাঁদের ধান পেকে গিয়েছে, তাঁদের দ্রুত ধান গোলায় তুলে নিতে বলা হয়েছে। আলু বসানোর সময়ও আপাতত এক সপ্তাহ পিছিয়ে দেওয়ার পরামর্শ দিয়েছে কৃষি বিভাগ। পরে আবহাওয়ার উন্নতি হলে পরিস্থিতি বুঝে ক্ষেতে আলু বসানোর জন্য বলা হয়েছে। সবজি ক্ষেতেও যাতে জল না জমে যায় সেদিকেও নজর রাখতে বলা হয়েছে। পাশাপাশি পেকে যাওয়া সবজিও দ্রুত মাঠ থেকে তুলে নিতে পরামর্শ দিয়েছে সরকার।

কিন্তু যাঁদের মাঠে এখনও সবজি পাকেনি, কিংবা ধান পাকেনি? বা যদি কোনও কৃষক ইতিমধ্যেই আলু বসিয়ে ফেলে থাকেন? ঝড়বৃষ্টির মধ্যে তাঁদের ফসল নষ্ট হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। এমন অবস্থায় আবার বাজারে সবজি ও অন্যান্য জিনিসের দাম বাড়তে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।