Weather Update : সপ্তাহভর দুর্যোগের আশঙ্কা গোটা বাংলায়, কোন কোন জেলায় বাড়বে ঝড়-বৃষ্টির তীব্রতা

Weather Update : মঙ্গলবার ও বুধবার এই দুদিন বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টির উত্তরবঙ্গের (North Bengal) উপরের দিকের পাঁচ জেলায়। রয়েছে শিলাবৃষ্টির আশঙ্কা। দার্জিলিং, কালিম্পং আলিপুরদুয়ার, জলপাইগুড়ি (Jalpaiguri) এবং কোচবিহারে সবথেকে বেশি বৃষ্টিপাত হতে পারে বলে মনে করা হচ্ছে।

Weather Update : সপ্তাহভর দুর্যোগের আশঙ্কা গোটা বাংলায়, কোন কোন জেলায় বাড়বে ঝড়-বৃষ্টির তীব্রতা
ফের বৃষ্টির পূর্বাভাস
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 5:17 PM

কলকাতা : চলতি সপ্তাহে ফের ঝড়-বৃষ্টির আশঙ্কা গোটা বাংলায় (Rain forecast in Bengal)। তবে আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলিতে মোটের উপর শুষ্ক আবহাওয়া থাকবে বলে জানা যাচ্ছে। তবে মেঘলা আকাশের দেখা মিলবে কিছু কিছু জেলায়। এমনটাই জানাচ্ছে আবহাওয়া দফতরের পূর্বাভাস (Weather Office)। শুধুমাত্র পূর্ব দিকের জেলাগুলিতে পূর্ব বর্ধমান, উত্তর ২৪ পরগনা, মুর্শিদাবাদের দু-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। ১৫ তারিখ ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঝড়ো হাওয়ার গতিবেগ হতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। 

১৬ ও ১৭ তারিখ নাগাদ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টি হবে বলে জানা যাচ্ছে। ঝোড়ো হাওয়ার গতিবেগ হতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা। ১৮ ও ১৯ তারিখ বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে জানাচ্ছে হাওয়া অফিস। তবে তারপর বৃষ্টি কিছুটা ধরে এলেও বিক্ষিপ্ত বৃষ্টি চলবে ২০-২১ মার্চ পর্যন্ত। বৃষ্টি হবে কলকাতাতেও। কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলের ১৬ তারিখ থেকে বৃষ্টি শুরু হবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে একটানা বৃষ্টি হবে না বলেই জানা যাচ্ছে। চলবে বিক্ষিপ্ত বৃষ্টি। 

তবে বৃষ্টিপাত শুরু হলে তাপমাত্রা ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। তবে শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী দুদিন দার্জিলিং, জলপাইগুড়ি কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারে বজ্র-বিদ্যুৎ-সহ ঝড় বৃষ্টি হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। দু-এক জায়গায় শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। সঙ্গে চলবে দমকা হাওয়া। ১৬ থেকে ২০ -২১ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গে এই বৃষ্টিপাত বজায় থাকবে বলে জানা যাচ্ছে। মোটের উপর সপ্তাহভর রাজ্যজুড়ে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে।