কত মানুষের দুয়ারে পৌঁছতে পারল সরকার? রিপোর্ট কার্ড রাজ্যের

ঋদ্ধীশ দত্ত

ঋদ্ধীশ দত্ত |

Updated on: Jan 19, 2021 | 8:54 PM

এদিন দুয়ারে সরকারের রিপোর্ট কার্ড পেশ করেছে রাজ্য। যেখানে ঠিক কত মানুষ এই প্রকল্পগুলির সুবিধা পেয়েছেন তার বিশদ তথ্য প্রকাশ পেয়েছে।

কত মানুষের দুয়ারে পৌঁছতে পারল সরকার? রিপোর্ট কার্ড রাজ্যের
অলংকরণ-অভীক দেবনাথ

কলকাতা: ভোটের কয়েক মাস বাকি থাকতেই রাজ্যবাসীর দুয়ারে দুয়ারে (Duare Sarkar) হাজির হয়েছে রাজ্য সরকার। বিরোধীরা যা নিয়ে কটাক্ষের সীমা রাখছেন না। তবে সরকার দুয়ারে আসার ফলে সাধারণ মানুষ যে রাজ্যের একাধিক সুবিধা হাতের কাছে পাচ্ছেন, তা অনস্বীকার্য। বিগত একমাসের বেশি সময় ধরে রাজ্যজুড়ে দুয়ারে সরকার প্রকল্প চলছে। রাজ্য সরকারের প্রায় ১২টি জনমুখী প্রকল্পের সুবিধা সেখানে পাওয়া যাচ্ছে। এদিন দুয়ারে সরকারের রিপোর্ট কার্ড পেশ করেছে রাজ্য। যেখানে ঠিক কত মানুষ এই প্রকল্পগুলির সুবিধা পেয়েছেন তার বিশদ তথ্য প্রকাশ পেয়েছে।

গত ১ ডিসেম্বর থেকে দুয়ারে সরকারের যাত্রা শুরু হয়। তারপর থেকে এদিন অর্থাৎ ১৯ জানুয়ারি পর্যন্ত রাজ্যজুড়ে মোট ২১ হাজার ৮৫৭টি ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। নানা প্রকল্পের সুবিধা পেতে রাজ্যের দুয়ারে এসেছেন ২ কোটি ২৫ লক্ষ ৭৮ হাজার ১৯৫ জন। যতজন এসেছেন, তাদের মধ্যে এদিন পর্যন্ত পরিষেবা পেয়েছেন অর্ধেকের বেশি মানুষ। রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এখনও পর্যন্ত ১ কোটি ২০ লক্ষ ৬৮ হাজার ৪২ জন পরিষেবা পেয়েছেন।

রাজ্যের সব প্রকল্পগুলির মধ্যে ‘স্বাস্থসাথী’ই সবচেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন করেছে। এই প্রকল্পে যতজন নাম নথিভুক্ত করেছেন, তার মধ্যে ৭৫ লক্ষ ৮৩ হাজার ৭০ জন কার্ড পেয়ে গিয়েছেন হাতে। পরিষেবা পাওয়ার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ‘জাতি শংসাপত্র’। ১২ লক্ষ ২৪ হাজার ৩৪০ জন এই সুবিধা নিয়েছেন। এরপরই রয়েছে ‘খাদ্যসাথী’, যে প্রকল্পের সুবিধা এখনও পর্যন্ত পেয়েছেন রাজ্যের ১১ লক্ষ ৯ হাজার ১৯১ জন। ১০০ দিনের কাজের জনপ্রিয়তাও কম নেই। এই প্রকল্পে নাম ১০ লক্ষ ৩২ হাজার ৯২ জন নাম নথিভুক্ত করিয়েছেন।

অলংকরণ- অভীক দেবনাথ

আরও পড়ুন: ‘আপনার ৬২ হাজারেও সিঁধ কাটব আমি’, মমতাকে রণহুঙ্কার শুভেন্দুর

এ বাদেও দুয়ারে সরকার কর্মসূচিতে যে প্রকল্পগুলি ব্যাপকভাবে জনগণের দৃষ্টি আর্কষণ করেছেন তাঁর মধ্য অন্যতম হল ‘কৃষক বন্ধু’। এই সুবিধা পেয়েছেন ৫ লক্ষ ৭৪ হাজার ৩২৪ জন। এ ছাড়াও তালিকায় রয়েছে ‘কন্যাশ্রী’। এই সুবিধা ২ লক্ষ ৬৪ হাজার ৩৭৬ জন নিয়েছেন। এখানেই শেষ নয়। রয়েছে ‘ঐক্যশ্রী’, যে পরিষেবা ১ লক্ষ ৩১ হাজার ১৬০ জন পেয়েছেন। ‘শিক্ষাশ্রী’ পেয়েছেন ২৩ হাজার ১১৭ জন। ‘মানবিক’ প্রকল্প পেয়েছেন ৩৩ হাজার ৬৩৮ জন। এবং ‘জয় জোহারে’ নাম নথিভুক্ত করেছেন ৪ হাজার ৭৭৬ জন।

আরও পড়ুন: ‘দাঙ্গাবাজ, লুটেরাবাজ বিজেপি ভোটের আগে বঙ্গাল বঙ্গাল করে’: মমতা

বিরোধীদের পক্ষ থেকে এই নিয়ে কার্যত সমালোচনার ঝড় বইয়ে দেওয়া হয়েছে। বলা হচ্ছে, সরকার যদি সময় মতো কাজ করতো তবে এখন জনগণের দুয়ারে তাদের আসতে হত না। তবে শাসকদল মনে করছে, হাতের কাছে সরকারি সুবিধা পাওয়ার প্রতিদান অবশ্যই আসছে ভোটে ইভিএমে দেখাবে সাধারণ মানুষ।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla