kolkata municipal corporation election 2021: কেন্দ্রীয় বাহিনী দিয়েই কলকাতার পুরভোট? মঙ্গলে রিপোর্ট যাচ্ছে রাজভবনে

kolkata municipal election 2021: বিজেপি প্রথম থেকেই কলকাতা পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবি তুলেছে। এ নিয়ে নির্বাচন কমিশনকে জানিয়েও এসেছেন তাদের প্রতিনিধিরা।

kolkata municipal corporation election 2021: কেন্দ্রীয় বাহিনী দিয়েই কলকাতার পুরভোট? মঙ্গলে রিপোর্ট যাচ্ছে রাজভবনে
কলকাতার পুরভোটে কেন্দ্রীয় বাহিনী কি না মঙ্গলবার রাজ্যপালকে জানাবে কমিশন। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 8:22 PM

কলকাতা: পুরভোটে কেন্দ্রীয় বাহিনী নিয়ে কী সিদ্ধান্ত নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন, জানতে চায় রাজভবন। মঙ্গলবারই রাজ্যপাল জগদীপ ধনখড়কে এই সংক্রান্ত রিপোর্ট দেবে কমিশন। রাজ্যপালকে চিঠি দিয়ে বিস্তারিত জানাবে তারা।

সোমবার সকালেই রাজ্যপাল জগদীপ ধনখড় টুইটারে জানান, ৭ ডিসেম্বর রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস তাঁকে কলকাতার পুরভোট নিয়ে ব্যবস্থা কত দূর কী এগোল, তা জানাবেন। সেখানেই রাজ্যপাল আরও একবার মনে করিয়ে দেন, সিএপিএফ মোতায়েন করেই ভোট করানোর পক্ষে তিনি।

তবে নির্বাচন কমিশন সূত্রে খবর, মঙ্গলবার রাজভবনে লিখিত আকারে রিপোর্ট পাঠাতে পারেন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। এ প্রসঙ্গে কমিশন সূত্রের দাবি, যেহেতু কমিশনারকে আলাদা করে ডেকে পাঠানো হয়নি, তিনি রিপোর্টেই জানিয়ে দেবেন আদৌ ভোটে কেন্দ্রীয় বাহিনী থাকবে কি না।

সূত্রের খবর, সোমবারই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে। এদিন সে সংক্রান্ত চূড়ান্ত রিপোর্ট কলকাতা পুলিশের তরফে কমিশনের হাতে আসার কথা বলেও সূত্রের দাবি। সেই রিপোর্ট আসার পরই রাজভবনকে কমিশনের সিদ্ধান্ত জানানো হবে।

প্রসঙ্গত, বিজেপি প্রথম থেকেই কলকাতা পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবি তুলেছে। এ নিয়ে নির্বাচন কমিশনকে জানিয়েও এসেছেন তাদের প্রতিনিধিরা। সম্প্রতি বিজেপির রাজ্য নেতা বিশ্বপ্রিয় চৌধুরী, শিশির বাজোরিয়া গিয়েছিলেন রাজ্য নির্বাচন কমিশনে।

কমিশনের আধিকারিকদের সঙ্গে সাক্ষাতের পরই বিশ্বপ্রিয় চৌধুরী জানান, “কেন্দ্রীয় বাহিনী ছাড়া কলকাতা পুরনিগমে অবাধ সুষ্ঠু নির্বাচন কোনও ভাবেই সম্ভব নয়। আমরা কমিশনকেও তাই জানিয়েছি। রাজ্য পুলিশ এখন আর পুলিশ নেই, তৃণমূলের ক্যাডারে পরিণত হয়েছে। এই সরকার, পুলিশ, প্রশাসন সবকিছু মিলেমিশে একাকার হয়ে গিয়েছে। সেই জন্য আমাদের এদের উপর আর কোনও ভরসা নেই। একজন মন্ত্রী, তিনি পুরসভার মুখ ছিলেন, তিনি আজ বলে দিলেন তাঁরা ১৪০ থেকে ১৪৪টি আসনই জিততে চান। গণতন্ত্র যে এখানে নেই এই ভাষাতেই তা প্রমাণ হয়ে গিয়েছে।”

সূত্রের খবর, রাজ্য নির্বাচন কমিশনের দফতরে বিজেপি দাবি করেছে, ১৪৪টি ওয়ার্ডের জন্য ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হোক। যদিও কমিশন সূত্রে যা খবর তাতে রাজ্য পুলিশ দিয়েই ভোট করানোর পরিকল্পনা রয়েছে। বেশ কিছুদিন আগেই রাজ্যের স্বরাষ্ট্রসচিব, রাজ্য পুলিশের ডিজির কাছ থেকে নির্বাচনের নিরাপত্তা সংক্রান্ত পরিকল্পনা চেয়েছে কমিশন। সেই সমস্ত বিস্তারিত রিপোর্ট রাজ্যপালের কাছে জমা দেবে রাজ্য নির্বাচন কমিশন। মঙ্গলবারই সে রিপোর্ট জমা পড়বে।

আরও পড়ুন: বাকি পুরভোট ৬ থেকে ৮ দফায় চায় রাজ্য, আদালতে হলফনামা কমিশনের