SSC Recruitment: নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ SSC-র, ৭৮৫ পদে ‘বঞ্চিত’দের চাকরি দেবে কমিশন

SSC Recruitment: শীঘ্রই ওই ৭৮৫ টি পদে কাউন্সেলিং শুরু হবে বলে জানানো হয়েছে।

SSC Recruitment: নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ SSC-র, ৭৮৫ পদে 'বঞ্চিত'দের চাকরি দেবে কমিশন
চাকরি বাতিলের পর এবার নিয়োগ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2023 | 5:09 PM

কলকাতা :  দুর্নীতির অভিযোগে দফায় দফায় চাকরি বাতিল করা হয়েছে আদালতের নির্দেশে। শিক্ষক থেকে শিক্ষাকর্মী, একাধিক পদ শূন্য হয়েছে চাকরি বাতিলের জেরে। এবার সেই সব শূন্যপদে নিয়োগের প্রক্রিয়া শুরু করল স্কুল সার্ভিস কমিশন (SSC)। সোমবারই কমিশনের ওয়েবসাইটে সেই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আপাতত গ্রুপ সি-র ৭৮৫ টি পদে নিয়োগ শুরু হবে বলে জানানো হয়েছে। কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly) নির্দেশে ওয়েটিং লিস্ট বা অপেক্ষমান তালিকা থেকেই প্রার্থীদের কাউন্সেলিং হবে। সম্প্রতি অবৈধভাবে নিয়োগের অভিযোগে গ্রুপ সি (Group C)-র ৮৪২ জনের চাকরি বাতিলের নির্দেশ দেওয়া হয়েছে। এরপরই প্রকাশ হল বিজ্ঞপ্তি।

শীঘ্রই ওই ৭৮৫ টি পদে কাউন্সেলিং শুরু হবে বলে জানানো হয়েছে। কবে, কোথায় কাউন্সেলিং হবে, তা জানা যাবে  www.westbengalssc.com-এই ওয়েবসাইটের মাধ্যমে। ওয়েটিং লিস্ট থেকে প্রার্থীদের ডাকা হলেও সেখানে যদিও কারও ওএমআরে কারচুপি দেখা যায়, তাহলে তাঁকে নিয়োগ করা হবে না বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে।

এর আগে গ্রুপ ডি-র ক্ষেত্রে নিয়োগের প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। তাই গ্রুপ সি-র ক্ষেত্রে বঞ্চিত প্রার্থীরা আদৌ চাকরি পাবেন কি না, তা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে। তবে এই বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ায় কিছুটা আশার আলো দেখছেন বঞ্চিত প্রার্থীরা।

ইতিমধ্যেই বহু স্কুলের শিক্ষাকর্মীদের চাকরি বাতিল হয়েছে। গ্রুপ ডি শিক্ষাকর্মী পদেও অনেকের চাকরি গিয়েছে আদালতের নির্দেশে। ফলে, অনেক স্কুলে কাজকর্ম সামাল দেওয়াও কার্যত কঠিন হয়ে উঠেছে। তাই দ্রুত নিয়োগ করা প্রয়োজন বলেই মনে করা হচ্ছে।

এদিকে, সোমবারই কমিশন তাদের ওয়েবসাইটে একটি তালিকা প্রকাশ করেছে। গ্রুপ সি-তে কতজনের ওএমআরে কারচুপি হয়েছে, তার তালিকা দেওয়া হয়েছে। সেখানে দেখা গিয়েছে নম্বরের অনের ফারাক। সেই তালিকায় ৩ হাজারের বেশি প্রার্থীর নম্বরের তালিকা রয়েছে। সেই প্রার্থীদের চাকরির ভবিষ্যৎ কী, তা নিয়েও প্রশ্ন উঠেছে।